শিক্ষার্থীদের যুক্ত করবে ভোক্তা অধিদপ্তর - দৈনিকশিক্ষা

শিক্ষার্থীদের যুক্ত করবে ভোক্তা অধিদপ্তর

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

শিক্ষার্থীদের বাজার তদারকি কার্যক্রমকে সাধুবাদ জানিয়েছেন জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এএইচএম সফিকুজ্জামান। তিনি জানিয়েছেন, বাজার ব্যবস্থাপনার অনিয়ম ও অবৈধ সিন্ডিকেটের নথিপত্র ছাত্রদের হাতে তুলে দেয়া হবে। সারাদেশের শিক্ষার্থীদের তদারকি ব্যবস্থাপনায় যুক্ত করা হবে। 

গতকাল রোববার ঢাকার কারওয়ান বাজারে অধিদপ্তর কার্যালয়ে আয়োজিত মতবিনিময় সভায় এ কথা বলেন তিনি। বাজার তদারকিসহ সচেতনতামূলক কার্যক্রমে শিক্ষার্থীদের সমন্বয়ের লক্ষ্যে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক ও সংশ্লিষ্ট শিক্ষার্থীদের অংশগ্রহণে এ সভা অনুষ্ঠিত হয়।

বাজার সিন্ডিকেটের মূল হোতা করপোরেট গ্রুপগুলো– এমন দাবি করে মহাপরিচালক সফিকুজ্জামান বলেন, ‘যেখানে হাত দিচ্ছি, সেখানেই নানা অনিয়ম দেখছি। শিক্ষার্থীদের মাধ্যমে তাদের চাপ সৃষ্টি করতে চাই। চাঁদাবাজি কমলেও পণ্যের দাম কমছে না। সেটাও দেখতে হবে। শ্যামবাজার থেকে কারওয়ান বাজার পর্যন্ত তিনটি পয়েন্টে চাঁদাবাজি হয়, সেটি বন্ধ করতে হবে। এ প্রজন্মের শিক্ষার্থীরা যেখানে হাত দেবে, সেখানে সোনা ফলবে।’

বাজারের অনিয়মের তথ্য শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়ার ঘোষণা দিয়ে সফিকুজ্জামান বলেন, তথ্যগুলো শিক্ষার্থীরা বিশ্লেষণ করবে। ফেসবুকে ভুয়া জিনিস ঘুরছে। শিক্ষার্থীদের সেসব জিনিস নজরদারি করতে হবে। সবাই পাশে দাঁড়ালে যে একটি সুশৃঙ্খল বাংলাদেশ নির্মাণ সম্ভব হবে। তিনি বলেন, অধিদপ্তরের প্রধান কার্যালয়ের পাঁচজন কর্মকর্তাসহ বিভাগ ও জেলা কার্যালয়ের একজন করে ফোকাল কর্মকর্তা থাকবেন, যারা বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কেন্দ্রীয়, বিভাগ ও জেলা পর্যায়ের সমন্বয়কদের সঙ্গে যোগাযোগ রাখবেন।
সভায় শিক্ষার্থীদের পক্ষে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক বিন ইয়ামিন মোল্লা আন্দোলনে শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন। তিনি বলেন, ‘রাষ্ট্র সংস্কারের সময় এসেছে। মানবিক মূল্যবোধ, নৈতিকতার উন্নয়ন প্রয়োজন। আমরা শপথ করব, দুর্নীতি বা স্বজনপ্রীতি করব না, সিন্ডিকেট, চাঁদাবাজি ও দখলদারি করব না।’

এ সময় তিনি কয়েকটি প্রস্তাবনা তুলে ধরে বলেন, অধিদপ্তরের কাজে সমন্বয় ও সহযোগিতা করতে ছাত্র-জনতা টিম গঠন করে শহর, পাড়া-মহল্লায় বাজার তদারকি করা হবে। বাজারে স্থিতিশীলতা আনতে চাঁদাবাজি, সিন্ডিকেট বন্ধ ও এলাকাভিত্তিক নিত্যপণ্যের মূল্যতালিকা তৈরি করতে বাণিজ্য মন্ত্রণালয়কে প্রয়োজনীয় উদ্যোগ নিতে বলা হবে।

সভায় উপস্থিত ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের যুগ্মসচিব সুব্রত কুমার দেব, অধিদপ্তরের পরিচালক মুহাম্মদ আসাদুজ্জামান, ফকির মুহাম্মদ মুনাওয়ার হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ফারহান আতিফ (লুমিন), ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের শিক্ষার্থী সিনথিয়া আহমেদ প্রমুখ।

ইউএনওর ‘মানসিক নির্যাতনে’ শিক্ষকের মৃত্যুর অভিযোগ - dainik shiksha ইউএনওর ‘মানসিক নির্যাতনে’ শিক্ষকের মৃত্যুর অভিযোগ শিক্ষা ক্যাডারে পদোন্নতির সভা ১৮ সেপ্টেম্বর - dainik shiksha শিক্ষা ক্যাডারে পদোন্নতির সভা ১৮ সেপ্টেম্বর সেই অভিযুক্ত রেবেকাই এবার মাউশি ঢাকার ডিডি! - dainik shiksha সেই অভিযুক্ত রেবেকাই এবার মাউশি ঢাকার ডিডি! নাহিদ-দীপুর ঘনিষ্ঠ ব্যক্তিই মাউশি অধিদপ্তরের ডিজি হচ্ছেন! - dainik shiksha নাহিদ-দীপুর ঘনিষ্ঠ ব্যক্তিই মাউশি অধিদপ্তরের ডিজি হচ্ছেন! শিক্ষাপ্রতিষ্ঠানে ডেঙ্গু প্রতিরোধে কী ব্যবস্থা নেয়া হয়েছে- জানতে চায় অধিদপ্তর - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠানে ডেঙ্গু প্রতিরোধে কী ব্যবস্থা নেয়া হয়েছে- জানতে চায় অধিদপ্তর এক ফ্যাসিস্টকে দেশ ছাড়া করেছি অন্যকে সুযোগ দেয়ার জন্য নয়: সারজিস - dainik shiksha এক ফ্যাসিস্টকে দেশ ছাড়া করেছি অন্যকে সুযোগ দেয়ার জন্য নয়: সারজিস কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0043630599975586