শিক্ষা উপদেষ্টা ঘোষণা দেবেন, আশ্বাস কন্ট্রোলারের - দৈনিকশিক্ষা

এইচএসসির রুটিন বাতিল দাবিতে বোর্ড ঘেরাওশিক্ষা উপদেষ্টা ঘোষণা দেবেন, আশ্বাস কন্ট্রোলারের

দৈনিকশিক্ষাডটকম প্রতিবেদক |

কন্ট্রোলারের আশ্বাসে ফিরে গেছেন এইচএসসি পরীক্ষায় অটোপাসের দাবিতে ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড ঘেরাও করা পরীক্ষার্থীরা। সোমবার দুপুর থেকে বিকেল অবধি রাজধানীর বিভিন্ন কলেজের পরীক্ষার্থীরা এই ঘেরাও কর্মসূচিতে অংশ নেন। শেষ বিকেলে তাদের তোপের মুখে পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মো. আবুল বাশার (কন্ট্রোলার) অটোপাসের আশ্বাস দেন। তবে তিনি জানান, এই বিষয়টা আসলে তার এখতিয়ার বহির্ভূত। এ বিষয়ে উপর মহলের নির্দেশনা অবশ্যই লাগবে। তার সঙ্গে একমত পোষণ করে আন্দোলনকারীরা আজ মঙ্গলবার শিক্ষা উপদেষ্টার এ বিষয়ক ঘোষণার প্রত্যাশায় শিক্ষাভবন ত্যাগ করেন।

আন্দোলনকারী শিক্ষার্থীরা বলেন, দুই মাস ধরে আন্দোলন করেছি। অনেকেই আহত, অনেকে জেল খেটেছেন- এমন পরিস্থিতিতে আমরা পরীক্ষায় অংশ নেয়ার অবস্থায় নেই। তাই অটোপাসের দাবিতে আন্তঃশিক্ষা বোর্ডে স্মারকলিপি দিয়েছি। 

এদিকে পরীক্ষার্থীদের এই দাবির প্রেক্ষিতে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি এবং ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান তপন কুমার সরকার শিক্ষা মন্ত্রণালয়ে গিয়েছিলেন আলোচনার জন্য।  দৈনিক আমাদের বার্তাকে তিনি বলেন, শিক্ষা বোর্ড এ সিদ্ধান্ত দিতে পারবেন না। শিক্ষার্থীদের দাবি দাওয়ার বিষয়ে আমরা শিক্ষা মন্ত্রণালয়কে জানাবো। মন্ত্রণালয় যে সিদ্ধান্ত দেবে, সেটা বাস্তবায়ন করা হবে। 
 
নতুন দায়িত্ব নেয়া শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সিনিয়র সচিব ড. শেখ আব্দুর রশিদ সাংবাদিকদের বলেন, আমি এখানে নতুন এসেছি। শিক্ষা বোর্ড কী বলছে বা কী সমস্যা, সেটা শিক্ষা উপদেষ্টাকে অবগত করা হবে। যে সিদ্ধান্ত নেয়া হোক, তা বোর্ডে জানানো হবে। বোর্ড সেই মোতাবেক কাজ করবে।

প্রসঙ্গত, গত ১৬ আগস্ট স্থগিত এইচএসসি ও সমমান পরীক্ষার নতুন সময়সূচি প্রকাশ করে ঢাকা বোর্ড। প্রকাশিত সূচি অনুযায়ী ১১ সেপ্টেম্বর থেকে পরীক্ষা শুরু হওয়ার কথা রয়েছে।  

এর আগে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের লাগাতার কর্মসূচি চলাকালে আন্তঃশিক্ষা বোর্ডের এক বিজ্ঞপ্তিতে ৪ আগস্ট থেকে সব বোর্ডের এইচএসসি পরীক্ষা স্থগিত করা হয়। এরপর ২ আগস্ট স্থগিত নতুন সময়সূচি প্রকাশ করে ঢাকা বোর্ড। সেই সূচি অনুযায়ী পরীক্ষাগুলো ১১ আগস্ট থেকে শুরুর কথা থাকলেও রাজনৈতিক পট পরিবর্তন হওয়ায় তা শুরু হয়নি। পরে আবার ১১ সেপ্টেম্বর থেকে পরীক্ষা শুরুর ঘোষণা দিয়ে নতুন সূচি প্রকাশ করা হয়। 

উল্লেখ্য, গত ৩০ জুন থেকে শুরু হওয়া এইচএসি ও সমমানের পরীক্ষায় এবার ১১টি শিক্ষা বোর্ডের অধীনে মোট ১৪ লাখ ৫০ হাজার ৭৯০ জন পরীক্ষার্থী অংশ নেন। তবে বন্যার কারণে সিলেট শিক্ষা বোর্ডসহ ওই অঞ্চলের কারিগরি ও মাদরাসা শিক্ষা বোর্ডের পরীক্ষার্থীরা ৯ জুলাইয়ের পরে পরীক্ষায় অংশ নিয়েছেন।

অংশগ্রহণ করা পরীক্ষার্থীদের মধ্যে ছাত্র ৭ লাখ ৫০ হাজার ২৮১ ও ছাত্রী ৭ লাখ ৫০৯ জন। মোট কেন্দ্র ৭০৭টি এবং শিক্ষাপ্রতিষ্ঠান ১ হাজার ৯০৮টি। গতবছরের তুলনায় চলতি বছরে মোট পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে ৯১ হাজার ৪৪৮ জন। মোট প্রতিষ্ঠান বেড়েছে ২৯৪টি, মোট কেন্দ্র বেড়েছে ৬৭টি। গত বছর সব বোর্ড থেকে পরীক্ষায় অংশ নিয়েছিলো ১৩ লাখ ৫৯ হাজার ৩৪২ জন।

নয়টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে এবার পরীক্ষার্থী ১১ লাখ ২৮ হাজার ২৮১ জন। এর মধ্যে ছাত্র ৫ লাখ ৩৩ হাজার ও ছাত্রী ৫ লাখ ৯৪ হাজার ৬০১ জন। মাদরাসা শিক্ষা বোর্ডর অধীনে এবার আলিম পরীক্ষায় অংশ নিচ্ছেন ৮৮ হাজার ৭৬ শিক্ষার্থী। এর মধ্যে ছাত্র ৪৭ হাজার ৫৯২ জন ও ছাত্রী ৪৪ হাজার ৪৮৪ জন। প্রতিষ্ঠান সংখ্যা ২ হাজার ৬৮৫টি ও কেন্দ্র সংখ্যা ৪৫২টি।

পলাতক দীপু মনি পাকড়াও - dainik shiksha পলাতক দীপু মনি পাকড়াও পদোন্নতির দাবিতে শতশত শিক্ষা ক্যাডার কর্মকর্তা শিক্ষা সচিবের কক্ষে - dainik shiksha পদোন্নতির দাবিতে শতশত শিক্ষা ক্যাডার কর্মকর্তা শিক্ষা সচিবের কক্ষে এনসিটিবির চেয়ারম্যানের পদত্যাগ - dainik shiksha এনসিটিবির চেয়ারম্যানের পদত্যাগ শিক্ষা উপদেষ্টা অটোপাসের ঘোষণা দেবেন, আশ্বাস কন্ট্রোলারের - dainik shiksha শিক্ষা উপদেষ্টা অটোপাসের ঘোষণা দেবেন, আশ্বাস কন্ট্রোলারের জিডিপি প্রবৃদ্ধির চেয়ে গুরুত্বপূর্ণ কর্মসংস্থান সৃষ্টি: শিক্ষা উপদেষ্টা - dainik shiksha জিডিপি প্রবৃদ্ধির চেয়ে গুরুত্বপূর্ণ কর্মসংস্থান সৃষ্টি: শিক্ষা উপদেষ্টা শিক্ষা ভবনের ইএমআইএস সার্ভার বন্ধ করলেন সেসিপের কর্মকর্তারা - dainik shiksha শিক্ষা ভবনের ইএমআইএস সার্ভার বন্ধ করলেন সেসিপের কর্মকর্তারা সংবিধানের পঞ্চদশ সংশোধনী কেন অবৈধ নয়, হাইকোর্টের রুল - dainik shiksha সংবিধানের পঞ্চদশ সংশোধনী কেন অবৈধ নয়, হাইকোর্টের রুল সময় টিভির সম্প্রচার এক সপ্তাহ বন্ধের নির্দেশ - dainik shiksha সময় টিভির সম্প্রচার এক সপ্তাহ বন্ধের নির্দেশ এইচএসসিসহ কারিগরিতে ভর্তির সময় ফের বাড়লো - dainik shiksha এইচএসসিসহ কারিগরিতে ভর্তির সময় ফের বাড়লো নিরুদ্দেশ ৪০ সরকারি বিশ্ববিদ্যালয়ের অভিভাবক - dainik shiksha নিরুদ্দেশ ৪০ সরকারি বিশ্ববিদ্যালয়ের অভিভাবক কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.008491039276123