শীতের বৃষ্টিতে শিশুরা ক্লাসে আসার পর বহু স্কুল বন্ধ - দৈনিকশিক্ষা

শীতের বৃষ্টিতে শিশুরা ক্লাসে আসার পর বহু স্কুল বন্ধ

দৈনিকশিক্ষাডটকম ডেস্ক |

দৈনিকশিক্ষাডটকম ডেস্ক : দেশের বিভিন্ন স্থানে বয়ে যাচ্ছে মৃদু শৈত্যপ্রবাহ। কোথাও কোথাও ঝড়েছে বৃষ্টি। তীব্র শীতে জবুথবু জনজীবন। মাঘের শুরুতে ঘন কুয়াশার সঙ্গে বৃষ্টি কমিয়েছে তাপমাত্রা। হাড় কাঁপানো ঠান্ডায় জরুরি প্রয়োজন ছাড়া লোকজন ঘরের বাইরে বের হচ্ছেন না। শীতের প্রকোপে বৃহস্পতিবার সকালে দেশের বিভিন্ন স্থানে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। আবার কোথাও কোথাও তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে আসলেও সরকারি নির্দেশনা অনুযায়ী স্কুল বন্ধের ব্যবস্থা নেয়া হয়নি। তবে তীব্র শীতে বৃষ্টিতে ভিজে শিশু শিক্ষার্থীরা সকালে স্কুলে আসার পর বহু স্থানে ক্লাস বন্ধ ঘোষণা করে তাদের বাড়ি পাঠিয়ে দেয়া হয়।

কুড়িগ্রামে সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ :

উত্তরের জনপদ কুড়িগ্রামের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে থাকলে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের নির্দেশনা থাকলেও জেলার হাইস্কুল, মাদরাসা ও প্রাথমিক বিদ্যালয়গুলো বৃহস্পতিবার খোলা ছিলো। তাই সকালে শীত মাড়িয়েই ক্লাসে আসেন শিক্ষার্থীরা। তবে সকালে জেলা শিক্ষা অফিস স্কুল-মাদরাসা বন্ধের ঘোষণা দেয়। সকাল ৯ টায় জেলার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯ ডিগ্রি সেলসিয়াস, যা এই মৌসুমে জেলার সর্বনিম্ন তাপমাত্রা।

জেলা শিক্ষা কর্মকর্তা মো. শামসুল আলম দৈনিক আমাদের বার্তাকে বলেন, তাপমাত্রা ৯ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে যাওয়ায় ডিডি স্যারের সঙ্গে আলোচনা করে বৃহস্পতিবার থেকে জেলার সব হাইস্কুল ও মাদরাসা বন্ধ রাখতে বলা হয়েছে। তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের ওপরে না ওঠা পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্ধ থাকবে।

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. নবেজ উদ্দিন বলেন, আমরা জেলা প্রশাসককে বিষয়টি অবগত করছি। ৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার বিষয়টি নিশ্চিত হওয়ায় সব প্রাথমিক বিদ্যালয় বন্ধের ঘোষণা দেয়া হয়েছে।

চুয়াডাঙ্গার হাইস্কুল-মাদরাসা বন্ধ থাকলেও খোলা ছিলো প্রাথমিক :

তীব্র শীতে চুয়াডাঙ্গা জেলার হাইস্কুল ও মাদরাসাগুলো বৃহস্পতিবার বন্ধ ছিলো। তবে প্রাথমিক বিদ্যালয় খোলা রাখা হয়। আবহাওয়া অধিদপ্তরের গত বুধবারের হিসেবে চুয়াডাঙ্গায় সর্বনিম্ন তাপমাত্রা ছিলো ৯ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

এ বিষয়ে জেলা শিক্ষা কর্মকর্তা মো. আতাউর রহমান দৈনিক আমাদের বার্তাকে বলেন, আগামী রোববার থেকে দুই শিফটের স্কুলগুলোকে দেরিতে ক্লাস শুরু করতে বলা হয়েছে। শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি। এ দুই দিনে আবহাওয়া পরিস্থিতি বিবেচনা করে পরবর্তী সিদ্ধান্ত নেয়া হবে।

সর্বনিম্ন তাপমাত্রায় দিনাজপুরে শিশুরা স্কুলে আসার পর ক্লাস বন্ধ :

দিনাজপুরে তীব্র কনকনে শীত ও হিমেল বাতাস যুক্ত হয়ে জনজীবনে দুর্ভোগ বাড়িয়েছে। গত দশ দিন থেকে সূর্যের দেখা না পাওয়ায় দিনের বেলাতেও স্বস্তি নেই। বৃহস্পতিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় দিনাজপুরে, ৮ ডিগ্রি সেলসিয়াস। তীব্র শীতেও এদিন জেলার হাইস্কুল-মাদরাসা ও প্রাথমিক বিদ্যালয় খোলাই ছিলো। তীব্র শীতে জবুথবু হয়ে স্কুলে আসেন কিছু শিক্ষার্থী। প্রচন্ড শীত মাড়িয়ে শিশু শিক্ষার্থীরা স্কুলে আসার পর বন্ধ ঘোষণা করা হয় ক্লাস। জেলার সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলো পাঠদান শুরু করলেও সকাল সাড়ে দশটায় ১০টার পর থেকে প্রতিষ্ঠানগুলো ছুটি দিতে থাকে। 

দিনাজপুর জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. নজরুল ইসলাম জানান, বৃহস্পতিবার দিনাজপুরে তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৮ ডিগ্রি সেলসিয়াস। সকাল ১০টার দিকে আবহাওয়া বার্তা পাওয়ার পর সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাঠদান কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়। 

নওগাঁর হাইস্কুলে উপস্থিতি কম, প্রাথমিক বন্ধ :

তীব্র শীত ও শৈত্যপ্রবাহ চলায় গত বুধবার নওগাঁর সব হাইস্কুল-মাদরাসা বন্ধ ছিলো। তবে গুটিকয়েক শিক্ষার্থী নিয়ে ক্লাস চলেছে প্রাথমিক বিদ্যালয়গুলোতে। ওইদিন তাপমাত্রা কিছুটা বাড়ায় বৃহস্পতিবার জেলার হাইস্কুল-মাদরাসাগুলো খোলা ছিলো। বৃহস্পতিবার জেলার প্রাথমিক বিদ্যালয়গুলো বন্ধ ছিলো।

এদিন জেলার হাইস্কুল ও মাদরাসা খোলা থাকলেও শিক্ষার্থীদের উপস্থিতি ছিলো কম।  তীব্র শীতে জবুথবু হয়ে স্কুলে আসেন কিছু শিক্ষার্থীরা। 

বরিশালে বৃষ্টিতে ভিজে স্কুলে আসার পর হাইস্কুলের ক্লাস বন্ধ, খোলা ছিলো প্রাথমিক :
 
তীব্র শীত ও বৃষ্টির কারণে বৃহস্পতিবার বরিশাল জেলার মাধ্যমিক স্তরের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ছিলো। গত বুধবার মধ্য রাতে কর্মকর্তাদের নেয়া এ সিদ্ধান্ত পৌঁছায়নি শিক্ষার্থীদের কাছে। ফলে তীব্র শীতের মাড়িয়ে বৃষ্টিতে ভিজে সকালে শিক্ষার্থীরা হাইস্কুলগুলোতে গিয়ে জানতে পারেন স্কুল বন্ধ। তবে হাইস্কুলগুলো ক্লাস না চললেও জেলায় প্রাথমিক বিদ্যালয় ও কিন্ডারগার্টেন স্কুল খোলা ছিলো।

তীব্র শীতে শিক্ষার্থীরা স্কুলে আসার পর পঞ্চগড়ের শিক্ষা প্রতিষ্ঠান ছুটি ঘোষণা :

বৃহস্পতিবার সকালে পঞ্চগড়ে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৮ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। হাইস্কুল, মাদরাসা ও প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা তীব্র শীতেও আসেন স্কুলে। পরে সকাল ৯টায় আবহাওয়া অফিস ৮ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার তথ্য পেয়ে ক্লাস বন্ধ ঘোষণা করে শিক্ষার্থীদের বাড়ি পাঠিয়ে দেয়া হয়।

সিটি কর্পোরেশন এলাকাভূক্ত সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ - dainik shiksha সিটি কর্পোরেশন এলাকাভূক্ত সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ দেশের সব ফাজিল ও কামিল মাদ্রাসা বন্ধের নির্দেশনা - dainik shiksha দেশের সব ফাজিল ও কামিল মাদ্রাসা বন্ধের নির্দেশনা সব বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ - dainik shiksha সব বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজসমূহ অনির্দিষ্টকাল বন্ধ - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজসমূহ অনির্দিষ্টকাল বন্ধ সব শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্টকাল বন্ধ - dainik shiksha সব শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্টকাল বন্ধ ১৮ জুলাইয়ের এইচএসসি ও সমমান পরীক্ষা স্থগিত - dainik shiksha ১৮ জুলাইয়ের এইচএসসি ও সমমান পরীক্ষা স্থগিত আতঙ্কে হল ছাড়ছেন শিক্ষার্থীরা - dainik shiksha আতঙ্কে হল ছাড়ছেন শিক্ষার্থীরা দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে ঢাকা কলেজের সামনে সংঘর্ষে নিহত শিক্ষার্থীর পরিচয় মিলেছে - dainik shiksha ঢাকা কলেজের সামনে সংঘর্ষে নিহত শিক্ষার্থীর পরিচয় মিলেছে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0038919448852539