সব বিশ্ববিদ্যালয়ের এক পরীক্ষায় ভর্তি বাস্তবায়নে ইউজিসির কমিটি হচ্ছে - দৈনিকশিক্ষা

সব বিশ্ববিদ্যালয়ের এক পরীক্ষায় ভর্তি বাস্তবায়নে ইউজিসির কমিটি হচ্ছে

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের এক পরীক্ষায় ভর্তি বাস্তবায়নে একটি কমিটি গঠন করছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। এ কমিটি খুটিনাটি সব বিচার বিশ্লেষণ করে একটি পরীক্ষার মাধ্যমে বিশ্ববিদ্যালয়ে ভর্তির কাজটি এগিয়ে নিয়ে যাবে। খুব শিগগিরই এ কমিটি গঠন করা হবে। 

সোমবার দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে একক পরীক্ষা নেয়া ও  ন্যাশনাল টেস্টিং অথরিটি বা এনটিএ গঠনের বিষয়ের করণীয় নির্ধারণের সভা শেষে সাংবাদিকদের এসব তথ্য জানান শিক্ষামন্ত্রী ড. দীপু মনি। 

জানা গেছে, দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে একক পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত হয়েছে। আর এ জন্য ন্যাশনাল টেস্টিং অথরিটি বা এনটিএ গঠনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। এ বিষয়ে করণীয় নির্ধারণে সোমবার ইউজিসিতে সভার আয়োজন করা হয়েছিলো। এতে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ, ইউজিসি সদস্যরাসহ কয়েকটি পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অংশগ্রহণ করেন।

সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, খুব শিগগিরই ইউজিসি থেকে এ ব্যাপারে একটি কমিটি করে দেয়া হবে। যারা এর খুটিনাটি যা কিছু আছে তা যাচাই বাছাই করে এ কাজটিকে (সব বিশ্ববিদ্যালয়ের এক পরীক্ষায় ভর্তি) এগিয়ে নিয়ে যাবে।   

তিনি আরো বলেন, আমরা একটি ভর্তি পরীক্ষার দিকে যাচ্ছি। এ সভাতে একটি সমন্বিত ভর্তি পরীক্ষায় যাওয়ার ব্যাপারে সবার ইতিবাচক সাড়া ছিলো। সবাইকে নিয়েই আমরা এগিয়ে যেতে চাই। সেজন্যই এ কমিটি। এ কমিটি সবাইকে নিয়েই কাজ করবে। কি পদ্ধতিতে কিভাবে এটি (সব বিশ্ববিদ্যালয়ের এক পরীক্ষায় ভর্তি) হবে সে বিষয়ে এ কমিটি কাজ করবে। 

ইউজিসি জানিয়েছে, আগামী বছর (২০২৩-২৪ শিক্ষাবর্ষে) থেকে সব বিশ্ববিদ্যালয়কে একক আওতাভুক্ত করে ভর্তি পরীক্ষা নেয়ার ব্যবস্থা করতে হবে। পর্যায়ক্রমে ন্যাশনাল টেস্টিং অথরিটি বা এনটিএ গঠন করতে হবে। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনকে এ বিষয়ে উদ্যোগ নিতে হবে। আর গুচ্ছ পদ্ধতিতে এবার অর্থাৎ ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। 

তবে, চলতি বছরের গুচ্ছ ভর্তি পরীক্ষায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা অংশ নিতে চাচ্ছেন না। তারা নিজস্ব পদ্ধতিতে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে দাবি জানাচ্ছেন। 

এ বিষয়ে মন্তব্য জানাতে চাইলে শিক্ষামন্ত্রী বলেন, গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষার পেছনে একটি বড় কারণ, শিক্ষার্থী অভিভাবকদের প্রয়োজনের ভিত্তিতে মহামান্য রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়গুলোর আচার্য তিনি অভিপ্রায় ব্যাক্ত করেছেন। আমাদের আইনেও তাঁর নির্দেশনা ও অভিপ্রায়ের জায়গা আছে। তার অভিপ্রায় ও আইন অনুযায়ী পরীক্ষাগুলো হচ্ছে। সবাই আশা করি আইনের ওপর শ্রদ্ধাশীল থেকে তারা গুচ্ছ ভর্তি পরীক্ষা অংশ নেবে। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE  করতে ক্লিক করুন।

যাত্রাবাড়ীতে অবরোধ, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যান চলাচল বন্ধ - dainik shiksha যাত্রাবাড়ীতে অবরোধ, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যান চলাচল বন্ধ কমপ্লিট শাটডাউন ঘিরে কাউকে সহিংসতা করতে দেওয়া হবে না: কাদের - dainik shiksha কমপ্লিট শাটডাউন ঘিরে কাউকে সহিংসতা করতে দেওয়া হবে না: কাদের ‘ছাত্রলীগ করে, ওকে মেরে ফেল’ - dainik shiksha ‘ছাত্রলীগ করে, ওকে মেরে ফেল’ সারাদেশে কমপ্লিট শাটডাউন চলছে - dainik shiksha সারাদেশে কমপ্লিট শাটডাউন চলছে সারাদেশে ২২৯ প্লাটুন বিজিবি মোতায়েন - dainik shiksha সারাদেশে ২২৯ প্লাটুন বিজিবি মোতায়েন দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0030989646911621