সরকারি স্কুলে হচ্ছে ছাদবাগান - দৈনিকশিক্ষা

সরকারি স্কুলে হচ্ছে ছাদবাগান

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

ঢাকা শহরে তাপ ও কার্বন নিঃসরণ কমাতে সরকারি স্কুলগুলোতে ছাদবাগান ও সবুজ প্রাচীর নির্মাণের নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)। এই নির্দেশনা রাজধানীর ৩৩টি সরকারি স্কুলের জন্য দেয়া হয়েছে।
রোববার মাউশি অধিদপ্তরের এক চিঠির মাধ্যমে এ তথ্য জানা গেছে।

জানা যায়, প্রকল্পটি শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় প্রস্তাবিত বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ডের অর্থায়নে হার্টিকালচার বিভাগের আওতায় বাস্তবায়ন হবে।

ঢাকা শহরে জলবায়ু পরিবর্তন প্রশমন ও অভিযোজন ক্ষমতাসম্পন্ন সবুজ ছাদবাগান ও সবুজ প্রাচীর নির্মাণ করে শহরে তাপ ও কার্বন নিঃসরণ কমানোর পরিকল্পনা বাস্তবায়নের এই প্রকল্পের আওতায় ঢাকা শহরের ৩৩টি সরকারি স্কুলে (তালিকা সংযুক্ত) ছাদবাগান ও সবুজ প্রাচীর প্রতিষ্ঠা করা হবে।

স্কুলের একজন স্টাফ ও ৫ জন ছাত্রকে ছাদবাগান রক্ষণাবেক্ষণের ওপর প্রশিক্ষণ দেয়া হবে। সংশ্লিষ্ট স্কুলের ছাত্রদের সমন্বয়ে একটি গ্রিন ক্লাব প্রতিষ্ঠা করার কার্যক্রমও গ্রহণ করা হয়েছে। 
অধিদপ্তরের দেয়া তালিকা অনুযায়ী শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানকে এ প্রকল্পের প্রয়োজনীয় সহযোগিতা করার জন্য বলা হয়েছে।

 

নতুন শিক্ষাক্রম বাস্তবায়ন যোগ্য নয়, আগেরটায় ফেরার চেষ্টা করবো : শিক্ষা উপদেষ্টা - dainik shiksha নতুন শিক্ষাক্রম বাস্তবায়ন যোগ্য নয়, আগেরটায় ফেরার চেষ্টা করবো : শিক্ষা উপদেষ্টা ১০০ দিনের মধ্যে আর্থিক খাতের রূপকল্প প্রকাশ করা হবে - dainik shiksha ১০০ দিনের মধ্যে আর্থিক খাতের রূপকল্প প্রকাশ করা হবে শেখ হাসিনাসহ ৩৪ জনের বিরুদ্ধে মামলা: তদন্তের নির্দেশ - dainik shiksha শেখ হাসিনাসহ ৩৪ জনের বিরুদ্ধে মামলা: তদন্তের নির্দেশ দেশ পুনর্গঠনের পর নির্বাচন, কূটনীতিকদের প্রধান উপদেষ্টা - dainik shiksha দেশ পুনর্গঠনের পর নির্বাচন, কূটনীতিকদের প্রধান উপদেষ্টা স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা জাতীয়করণের দাবি - dainik shiksha স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা জাতীয়করণের দাবি ব্যতিক্রম খুবি, বর্তমান ভিসিকেই চান শিক্ষার্থীরা - dainik shiksha ব্যতিক্রম খুবি, বর্তমান ভিসিকেই চান শিক্ষার্থীরা রাজস্বখাতে নেয়ার দাবিতে সেসিপ কর্মকর্তা-কর্মচারীদের কর্মসূচি চলবেই - dainik shiksha রাজস্বখাতে নেয়ার দাবিতে সেসিপ কর্মকর্তা-কর্মচারীদের কর্মসূচি চলবেই অভিভাবক শূন্য বিশ্ববিদ্যালয়গুলোতে দ্রুত পদায়ন - dainik shiksha অভিভাবক শূন্য বিশ্ববিদ্যালয়গুলোতে দ্রুত পদায়ন কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0036728382110596