সারাদেশে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উদযাপন - দৈনিকশিক্ষা

সারাদেশে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উদযাপন

দৈনিকশিক্ষা ডেস্ক |

দেশজুড়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উদযাপন করা হয়েছে। পাকিস্তানের কারাগার থেকে মুক্তি পেয়ে তিনি ১৯৭২ খ্রিষ্টাব্দের ১০ জানুয়ারি সদ্য স্বাধীন বাংলাদেশের মাটিতে প্রত্যাবর্তন করেন। মঙ্গলবার সারাদেশে নানা কর্মসূচির মাধ্যমে দিবসটি উদযাপন করা হয়। দেশের বিভিন্ন এলাকা থেকে দৈনিক শিক্ষাডটকম ও দৈনিক আমাদের বার্তার প্রতিবেদকদের পাঠানো প্রতিবেদনে বিস্তারিত-

ইবি : 

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) বর্ণাঢ্য র‌্যালি, শ্রদ্ধাঞ্জলি নিবেদন, আলোচনা সভা ও দোয়ার আয়োজন করা হয়। বেলা ১১টায় বর্ণাঢ্য র‌্যালি বের হয়। ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে ‘মৃত্যুঞ্জয়ী মুজিব’ ম্যুরাল চত্বরে গিয়ে শেষ হয়। এরপর ম্যুরালে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। পরে একে একে বঙ্গবন্ধু পরিষদ, শাপলা ফোরাম, শিক্ষক সমিতি, কর্মকর্তা সমিতি ও ছাত্রলীগসহ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন। এরপর সেখানে সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

পাবিপ্রবি : 

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পাবিপ্রবি) সকালে প্রশাসনিক ভবন থেকে উপাচার্যের নেতৃত্বে র‌্যালি বের হয়। র‌্যালি শেষে ম্যুরালে শ্রদ্ধাজ্ঞাপন করেন বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষে উপাচার্য অধ্যাপক ড. হাফিজা খাতুন ও ট্রেজারার অধ্যাপক ড. কে এম সালাহ উদ্দিন। এরপর একে একে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হল প্রশাসন ও বিভগ শ্রদ্ধাজ্ঞাপন করে। এ সময় এক মিনিট নীরবতা পালন করা হয়।  

মির্জাগঞ্জ : 

পুটয়াখালীর মির্জাগঞ্জে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস উদযাপন ও ৫১ তম জাতীয় স্কুল, মাদরাসা, ও কারিগরি শীতকালীন খেলাধুলার আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। উপজেলার সুবিদখালী সরকারি হাই স্কুল মিলনায়তনে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা পরিষদ চেয়ারম্যান খান মো. আবু বকর সিদ্দিকীর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার সাইয়েমা হাসান, উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি মো. ইসমাইল হোসেন মৃধা, সহসভাপতি ও দেউলী সুবিদখালী ইউপি চেয়ারম্যান মো. আনোয়ার হোসেন খান, সাধারণ সম্পাদক মো. জসিম উদ্দিন জুয়েল ব্যাপারী, সাংগঠনিক সম্পাদক মো. সোহেল আহম্মেদ, সুবিদখালী সরকারি হাই স্কুলের প্রধান শিক্ষক মো. আবদুল জলিল, উপজেলা আওয়ামী লীগের সদস্য মো. মাসুদ রানা জালাল জোমাদ্দারসহ অনেকে।

সালথা : 

দিবসটি উদযাপনে উপজেলা আওয়ামী লীগের আয়োজনে উপজেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। পরে উপজেলা হলরুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা আওয়ামী লীগের সভাপতি দেলোয়ার হোসেনের সভাপতিত্বে সভায় বক্তব্য দেন আওয়ামী লীগ নেতা ইমামুল হোসেন তারা মিয়া, সাধারণ সম্পাদক ফারুজ্জাম ফকির মিয়া, যুগ্ম-সাধারণ সম্পাদক আব্দুল ওহাব, গিয়াসউদ্দিন, সাংগঠনিক সম্পাদক চৌধুরী সাব্বির আলী, বীর মুক্তিযোদ্ধা আবুল কালাম, বীর মুক্তিযোদ্ধা ময়নদ্দিন কাজী, উপজেলা যুবলীগের সভাপতি খায়রুজামান বাবু, জেলা যুবলীগের সদস্য শওকত হোসেন মুকুল, সেচ্ছাসেবক লীগের সভাপতি রাকিবুল হাসান জুয়েল, কৃষক লীগের সাধারণ সম্পাদক আমিন খন্দকার, ছাত্রলীগের সভাপতি রায় মোহন, ইউপি চেয়ারম্যান হাবিবুর রহমান লাভলু, খন্দকার শাহিন, রফিক মোল্যাসহ অনেকে।

বরিশাল :

বরিশাল জেলা ও মহানগর আওয়ামী লীগের উদ্যোগে নগরীর দলীয় কার্যালয়ের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহর পক্ষে শ্রদ্ধা নিবেদন করেন প্যানেল মেয়র গাজী নাঈমুল হাসান লিটু, অ্যাডভোকেট রফিকুল ইসলাম খোকন ও আয়শা তৌহিদা লুনা। পরে আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট এ কে এম জাহাঙ্গীর হোসাইন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও অ্যাডভোকেট তালুকদার মো. ইউনুসসহ অন্যান্য নেতারা শ্রদ্ধা নিবেদন করে।  

আশুলিয়া : 

সাভারের আশুলিয়ায় থানা ছাত্রলীগের সভাপতি ইয়াসিন আরাফাত পাপ্পু ও সাধারণ সম্পাদক তানভির হোসেনের নেতৃত্বে আশুলিয়া প্রেসক্লাবে বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধা নিবেদন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন আশুলিয়া থানা ছাত্রলীগের সহসভাপতি ফজলে রাব্বী, খলিল প্রধান, জিতু। যুগ্ম সাধারণ সস্পাদক অপু, সাংগঠনিক সম্পাদক মাসুদ রানাসহ অনেকে।

লক্ষ্মীপুর :

লক্ষ্মীপুরে যুবলীগের উদ্যোগে শতাধিক ভাসমান জেলে পরিবারকে কম্বল বিতরণ করা হয়েছে। শীতবস্ত্র তুলে দেন জেলা যুবলীগের সাবেক যুগ্ম আহ্বায়ক বায়েজিদ ভুইয়া। এর আগে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 
 
চিলমারী :

কুড়িগ্রামের চিলমারী উপজেলা আওয়ামী লীগের শাখার পক্ষ থেকে সকালে দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ ও বিশেষ মোনাজাত করা হয়। 

উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি অধ্যক্ষ মো. জাকির হোসেনের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি মো. জয়নুল আবেদন, সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) মো. রেজাউল করিম, যুগ্ম সাধারণ সম্পাদক ও জেলা পরিষদ সদস্য মো. জামিনুল হক, যুগ্ম সাধারণ সম্পাদক মো. আবু হানিফা রন্জু, সাংগঠনিক সম্পাদক মো. আশরাফুল ফরিদসহ অনেকে বক্তব্য রাখেন।

কাঠালিয়া : 

ঝালকাঠির কাঠালিয়ায় উপজেলা পরিষদের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করে উপজেলা আওয়ামী লীগ, অঙ্গ ও সহযোগী সংগঠন। এ সময় উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. এমাদুল হক মনির উপস্থিত ছিলেন। পরে উপজেলা পরিষদ সামনে থেকে একটি র‌্যালি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ অডিটরিয়ামের সামনে শেষ হয়। পরে অডিটরিয়ামে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।  

টাঙ্গাইল : 

টাঙ্গাইলে জেলা প্রশাসকের আয়োজনে কার্যালয়ের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় বঙ্গবন্ধুকে নিয়ে একটি প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়। জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দারের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা ফজলুর রহমান খান ফারুক। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. ওলিউজ্জামান। বিশেষ অতিথির বক্তব্য রাখেন পুলিশ সুপার সরকার মোহাম্মদ কায়সার, টাঙ্গাইল পৌরসভার মেয়র এস এম সিরাজুল হক আলমগীর, বিশিষ্ট রাজনীতিবিদ বীর মুক্তিযোদ্ধা খন্দকার আশরাফউজ্জামান স্মৃতি, বীর প্রতীক ও সাবেক জেলা কমান্ডার ফজলুল হক, সাবেক জেলা কমান্ডার খন্দকার জহুরুল হক, বীর বিক্রম ও সাবেক ডেপুটি কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আবুল কালাম আজাদসহ অনেকে।

শিক্ষার্থীদের রাজাকার বলিনি, বক্তব্য বিকৃত করা হয়েছে: প্রধানমন্ত্রী - dainik shiksha শিক্ষার্থীদের রাজাকার বলিনি, বক্তব্য বিকৃত করা হয়েছে: প্রধানমন্ত্রী তীব্র সেশনজটের মহাশঙ্কা - dainik shiksha তীব্র সেশনজটের মহাশঙ্কা কলেজে ভর্তি : অতি চালাকদের শিক্ষাবোর্ডে ধরনা! - dainik shiksha কলেজে ভর্তি : অতি চালাকদের শিক্ষাবোর্ডে ধরনা! ক্যাম্পাস খুললে শিক্ষকরা কর্মসূচি চালু রাখবেন - dainik shiksha ক্যাম্পাস খুললে শিক্ষকরা কর্মসূচি চালু রাখবেন প্রাথমিকে শিক্ষক নিয়োগে কোটা, যা জানালেন সচিব - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে কোটা, যা জানালেন সচিব কলেজে ভর্তির সময় বাড়লো, ক্লাস শুরু ৬ আগস্ট - dainik shiksha কলেজে ভর্তির সময় বাড়লো, ক্লাস শুরু ৬ আগস্ট স্থগিত এইচএসসি পরীক্ষা ১১ আগস্টের পর - dainik shiksha স্থগিত এইচএসসি পরীক্ষা ১১ আগস্টের পর দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0067839622497559