সিলেটে বন্যার পানি ঢুকেছে ৪৬৭ শিক্ষাপ্রতিষ্ঠানে - দৈনিকশিক্ষা

সিলেটে বন্যার পানি ঢুকেছে ৪৬৭ শিক্ষাপ্রতিষ্ঠানে

দৈনিক শিক্ষাডটকম, সিলেট |

ভারী বৃষ্টি আর উজানের পাহাড়ি ঢলে সিলেট জেলার ৪৬৭টি স্কুল ও মাদরাসায় পানি ঢুকে পড়েছে। এতে বিদ্যালয়ের মেঝে ও আসবাব ক্ষতিগ্রস্ত হয়েছে বলে সংশ্লিষ্ট ব্যক্তিরা জানিয়েছেন।

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, জেলায় ১ হাজার ৪৭৭টি সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। বিদ্যালয়গুলোয় এখন পবিত্র ঈদুল আজহা ও গ্রীষ্মকালীন বন্ধ চলছে। এর মধ্যে ৪১৭টি বিদ্যালয়ে পানি ঢুকেছে। আশ্রয়কেন্দ্র চালু করা হয়েছে ১৫৪টি বিদ্যালয়ে।

একই সূত্রের তথ্য অনুযায়ী, জেলার গোয়াইনঘাট উপজেলায় ১০৭টি, কানাইঘাট উপজেলায় ৭২টি, কোম্পানীগঞ্জ উপজেলায় ৬৪টি, জৈন্তাপুর উপজেলায় ২৭টি, ওসমানীনগর উপজেলায় ৩০টি, বিশ্বনাথ উপজেলায় ৩০টি, বালাগঞ্জ উপজেলায় ২৬টি, সিলেট সদর উপজেলায় ২৩টি, বিয়ানীবাজার উপজেলায় ১৭টি, ফেঞ্চুগঞ্জ উপজেলায় ১০টি, জকিগঞ্জ উপজেলায় ৯টি ও গোলাপগঞ্জ উপজেলায় ২টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বন্যার পানি ঢুকেছে।

সিলেটের জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা শাখাওয়াত এরশেদ জানান, বিদ্যালয়গুলোয় এখন ছুটি চলছে। তবে যেসব বিদ্যালয়ে বন্যার পানি ঢুকেছে, সেগুলোর ক্ষয়ক্ষতি নির্ধারণে সংশ্লিষ্ট শিক্ষকদের নির্দেশনা দেয়া হয়েছে। পানি কমে গেলে ক্ষয়ক্ষতি নিরূপণ করা সম্ভব হবে।

এদিকে সিলেটের জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আবু সাঈদ মো. আবদুল ওয়াদুদ বলেন, ‘বন্যা পরিস্থিতির উন্নতি না হওয়া পর্যন্ত ক্ষয়ক্ষতি নিরূপণ করা সম্ভব হবে না। কতটি মাধ্যমিক বিদ্যালয় ও মাদরাসা প্লাবিত হয়েছে, এর তালিকা তৈরি করা হচ্ছে। আনুমানিক জেলায় ৫০টি মাধ্যমিক বিদ্যালয় ও মাদরাসা প্লাবিত হয়েছে বলে প্রাথমিকভাবে আমাদের কাছে তথ্য এসেছে। তবে এ সংখ্যা বাড়বে।’

এর আগে গত ২৯ মে ভারী বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের কারণে সিলেটে বন্যার দেখা দেয়। ৮ জুনের পর থেকে বন্যা পরিস্থিতি অনেকটা স্বাভাবিক হয়ে আসে। সর্বশেষ গত সোমবার শুরু হওয়া অবিরাম বৃষ্টিতে আবার জেলায় বন্যা পরিস্থিতি দেখা দিয়েছে।

মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দিতে হবে : প্রধানমন্ত্রী - dainik shiksha মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দিতে হবে : প্রধানমন্ত্রী সময়মতো যথাযথ অ্যাকশন নেয়া হবে : কাদের - dainik shiksha সময়মতো যথাযথ অ্যাকশন নেয়া হবে : কাদের সবকিছু আমাদের নিয়ন্ত্রণে নেই: ঢাবি উপাচার্য - dainik shiksha সবকিছু আমাদের নিয়ন্ত্রণে নেই: ঢাবি উপাচার্য যারা নিজেদের রাজাকার বলেছে তাদের শেষ দেখে ছাড়বো - dainik shiksha যারা নিজেদের রাজাকার বলেছে তাদের শেষ দেখে ছাড়বো সায়েন্সল্যাবে কলেজ শিক্ষার্থীদের অবরোধ, যান চলাচল বন্ধ - dainik shiksha সায়েন্সল্যাবে কলেজ শিক্ষার্থীদের অবরোধ, যান চলাচল বন্ধ র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা কলেজগুলোর নাম এক নজরে - dainik shiksha র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা কলেজগুলোর নাম এক নজরে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0053169727325439