সুপ্রিম কোর্ট বার নির্বাচন ১৫-১৬ই মার্চ, পাল্টাপাল্টি সাব-কমিটি - দৈনিকশিক্ষা

সুপ্রিম কোর্ট বার নির্বাচন ১৫-১৬ই মার্চ, পাল্টাপাল্টি সাব-কমিটি

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

আগামী ১৫ ও ১৬ই মার্চ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০২৩-২০২৪ সেশনের নির্বাচন। নির্বাচন পরিচালনার জন্য আওয়ামী লীগ-বিএনপিপন্থি বারের কার্যনির্বাহী কমিটি পাল্টাপাল্টি নির্বাচন উপ-কমিটি ঘোষণা করেছে। বৃহস্পতিবার দু’পক্ষই নির্বাচনের তারিখ ঘোষণা করে একটি নোটিশ জারি করেন। তফসিল অনুযায়ী ২৩শে ফেব্রুয়ারি থেকে ৫ই মার্চ পর্যন্ত সকাল ১০টা থেকে বিকাল ৫টার মধ্যে মনোনয়নপত্র জমা। ৫ই মার্চ বিকাল সাড়ে ৫টায় মনোনয়নপত্র বাছাই ও ৮ই মার্চ বিকাল ৫টার মধ্যে মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় ঘোষণা করা হয়। কার্যকরী কমিটির সভাপতি পদে ১টি, সহ-সভাপতি পদে ২টি, সম্পাদক পদে ১টি, কোষাধ্যক্ষ পদে ১টি, সহ-সম্পাদক পদে ২টি এবং কার্যকরী কমিটির সদস্য পদে ৭টি পদসহ সর্বমোট ১৪টি পদে নির্বাচন হবে।

আওয়ামী লীগ সমর্থিত কার্যকরী কমিটির সম্পাদক আবদুন নূর দুলাল আইনজীবী শাহ খসরুজ্জামানের নেতৃত্বে ৭ সদস্যের উপ-কমিটি ঘোষণা করেছেন। সদস্যরা হলেন- বীর মুক্তিযোদ্ধা মো. মনিরুজ্জামান, অপূর্ব কুমার ভট্টাচার্য, আব্দুল মালেক, এস এম গোলাম মোস্তফা তারা, মো. আলতাফ হোসেন আমানি ও আবু নাসের স্বপন।

অপরদিকে বিএনপি সমর্থিত কার্যকরী কমিটির সিনিয়র সহ-সম্পাদক  মাহফুজ বিন ইউসুফ আইনজীবী ড. এজেডএম ফরিদুজ্জামান ফরহাদের নেতৃত্বে ৭ সদস্যের উপ-কমিটি ঘোষণা করেছেন। সদস্যরা হলেন- এএসএম মোক্তার কবির খান, ড. মো. গোলাম রহমান ভূঁইয়া, মোহাম্মদ আশরাফ-উজ্জ-জামান খান, মাহমুদ হাসান, মোহাম্মদ কামাল হোসেন ও মোহাম্মদ মাহবুবুর রহমান খান। 
আলাদা কমিটি করার কারণ প্রসঙ্গে বিএনপি সমর্থিত কার্যকরী কমিটির সিনিয়র সহ-সম্পাদক মাহফুজ বিন ইউসুফ জানান, গত ২০শে ফেব্রুয়ারি অনুষ্ঠিত নির্বাচন সাব-কমিটি গঠন সংক্রান্ত কার্যকরী কমিটির সভায় সমিতির বৃহত্তর স্বার্থে নিম্নলিখিত সাব-কমিটি গঠনের জন্য প্রস্তাবনা লিখিত আকারে সভাপতি বরাবর পেশ করেছিলাম। সাব-কমিটির আহ্বায়ক হিসাবে হাইকোর্টের ৩ জন অবসরপ্রাপ্ত বিচারপতি ও সমিতির নিয়মিত সদস্যের নাম প্রস্তাব করেছিলাম। এরা হলেন- বিচারপতি ফরিদ আহমেদ, বিচারপতি নজরুল ইসলাম চৌধুরী, বিচারপতি এএফএম আব্দুর রহমান ।

সাব-কমিটিতে বর্তমান কার্যকরী কমিটির দুই সদস্য হিসেবে মোহাম্মদ হোসেন (সহ-সভাপতি) ও মোহাম্মদ মাহবুবুর রহমান খানের (সহ-সম্পাদক) নাম প্রস্তাব করেছিলাম।

কমিটির বাকি ৪ সদস্য হিসেবে এডভোকেট মোহাম্মদ সালাউদ্দিন, মোহাম্মদ ইলিয়াছ ভূঁইয়া (কচি), মো. জাহাঙ্গীর আলম, মোহাম্মদ আশরাফ-উজ-জামান খানের নাম প্রস্তাব করেছিলাম। 
মাহফুজ বিন ইউসুফ বলেন, আমাদের বিশ্বাস ছিল, সমিতির উপরোল্লিখিত বিজ্ঞ সদস্যদের সমন্বয়ে নির্বাচন সাব-কমিটি গঠন করা হলে তারা ২০২৩-২৪ সালে অত্র সমিতির জন্য একটি প্রশ্নাতীত নির্বাচন উপহার দিতেন। বিশেষ করে গত বছর কার্যকরী কমিটির নির্বাচনের ৪২ দিন পর সম্পাদক পদের ফলাফল ছিনতাইয়ের ঘটনায় অত্র সমিতির সদস্যদের যে ভাবমূর্তি সংকট সৃষ্টি হয়েছে তা থেকে উত্তরণে উক্ত কমিটির মাধ্যমে একটি অবাধ, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচন করা সম্ভব হতো। যেটি সকলের কাছে গ্রহণযোগ্য হতো। সমিতির প্রতিটি সদস্য উক্ত কলঙ্কের গ্লাানি থেকে কিছুটা হলেও মুক্তি পেতেন।

তিনি আরও বলেন, সমিতির গঠনতন্ত্রের ২২ অনুচ্ছেদ অনুযায়ী সংখ্যাগরিষ্ঠের ভিত্তিতে কার্যকরী কমিটির সভায় সিদ্ধান্ত গ্রহণের বাধ্যবাধকতা রয়েছে। ১৪ সদস্যের কার্যকরী কমিটির সম্পাদক পদের অবৈধ দাবিদার আবদুন নূর দুলাল একজন জবরদখলকারী ও অবৈধ ব্যক্তি। সেই হিসেবে আমাদের ৭ জনের লিখিত প্রস্তাব অনুযায়ী নির্বাচন সাব-কমিটি গঠনের কথা। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে কমিটির একজন সহ-সভাপতি সংখ্যাগরিষ্ঠ সদস্যদের মতামতের ভিত্তিতে নির্বাচন সাব-কমিটি গঠন না করে মনগড়াভাবে কয়েকজনের নাম প্রস্তাব করেন। তার প্রস্তাবিত সাব-কমিটির আহ্বায়ক শাহ খসরুজ্জামান একজন বিতর্কিত এবং নিয়মিত দল বদলকারী বহুরূপী ব্যক্তি। বিগত বার কাউন্সিল নির্বাচনে তিনি বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের প্যানেল থেকে সাধারণ আসনে সদস্য পদে প্রতিদ্বন্দ্বিতা করেছেন। তিনি একজন দলকানা ব্যক্তি। অন্য সদস্যরা প্রত্যেকেই বিতর্কিত এবং গত বছর ২৫শে এপ্রিল সমিতির কনফারেন্স রুমের তালা ভেঙে পুলিশের উপস্থিতিতে সম্পাদক পদের ফলাফল ছিনতাইয়ের সঙ্গে সরাসরি জড়িত।

এমন বিতর্কিত ব্যক্তিদের নির্বাচন অনুষ্ঠানের দায়িত্ব দিলে সমিতির সদস্যদের যতটুকু সম্মান অবশিষ্ট আছে তাও নিঃশেষ হয়ে যাবে। কিন্তু চোরে না শুনে ধর্মের কাহিনী। সভার সভাপতি আমাদের আপত্তি অগ্রাহ্য করে আমাদের লিখিত প্রস্তাবকে আমলে গ্রহণ করেননি। যেহেতু আমরা সংখ্যাগরিষ্ঠ ছিলাম কাজেই সভায় উপস্থিত সংখ্যাগরিষ্ঠ সদস্যের প্রস্তাবে বিতর্কিত ব্যক্তিদের সমন্বয়ে নির্বাচন সাব-কমিটি গঠনের উক্ত প্রকার গঠনতন্ত্রের ২২ অনুচ্ছেদ অনুযায়ী অনুমোদিত হয়নি। এ পরিপ্রেক্ষিতে কার্যকরী কমিটির সভায় উপস্থিত সংখ্যাগরিষ্ঠ সদস্যদের মতামতের ভিত্তিতে গঠনতন্ত্রের ২২ অনুচ্ছেদ অনুযায়ী সমিতির নিয়মিত সিনিয়র সদস্য ড. এ. জেড. এম. ফরিদুজ্জামান ফরহাদকে আহ্বায়ক করে ২০২৩-২৪ সালের কার্যকরী কমিটির নির্বাচন অনুষ্ঠানের জন্য গঠনতন্ত্রের ১৫(৬) অনুচ্ছেদ অনুযায়ী উপরোল্লিখিত সাব-কমিটি গঠন করা হয়। উক্ত সাব-কমিটি নির্বাচন সংশ্লিষ্ট সকল কার্যাদি সম্পাদন করবেন।

মোবাইল ছেড়ে বইয়ে মন - dainik shiksha মোবাইল ছেড়ে বইয়ে মন ফেসবুক-টিকটক আপাতত বন্ধ থাকছে - dainik shiksha ফেসবুক-টিকটক আপাতত বন্ধ থাকছে কলেজে ভর্তির সময় বাড়লো, ক্লাস শুরু ৬ আগস্ট - dainik shiksha কলেজে ভর্তির সময় বাড়লো, ক্লাস শুরু ৬ আগস্ট জাল সনদে শিক্ষকতা করা আরো ৭ জন চিহ্নিত - dainik shiksha জাল সনদে শিক্ষকতা করা আরো ৭ জন চিহ্নিত স্থগিত এইচএসসি পরীক্ষা ১১ আগস্টের পর - dainik shiksha স্থগিত এইচএসসি পরীক্ষা ১১ আগস্টের পর পিএসসির সব পরীক্ষা ৩১ জুলাই পর্যন্ত স্থগিত - dainik shiksha পিএসসির সব পরীক্ষা ৩১ জুলাই পর্যন্ত স্থগিত দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.020282030105591