স্কুল-কলেজের পিএইচডিধারী শিক্ষকরা যেনো সুবিধাবঞ্চিত না হন - দৈনিকশিক্ষা

স্কুল-কলেজের পিএইচডিধারী শিক্ষকরা যেনো সুবিধাবঞ্চিত না হন

দৈনিক শিক্ষাডটকম ডেস্ক |

দৈনিক শিক্ষাডটকম ডেস্ক : বিভিন্ন স্কুল-কলেজে কর্মরত পিএইচডি ডিগ্রিধারী শিক্ষকদের বাড়তি আর্থিক সুবিধা থেকে বঞ্চিত না হন তা নিশ্চিত করার আহ্বান জানিয়েছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন। একইসঙ্গে শিক্ষকদের অর্জিত ডিগ্রি জাতির কোনো কল্যাণে আসছে কী-না তা খতিয়ে দেখার আহ্বান জানিয়েছেন তিনি।

বৃহস্পতিবার ‘শিক্ষা বিভাগীয় কর্মচারী (শিক্ষক) কর্তৃক অর্জিত পিএইচডি অভিসন্দর্ভ ও শিক্ষাদান সংশ্লিষ্ট বিষয়ের সামঞ্জস্য নিরূপণ’ শীর্ষক একাডেমিক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। ইউজিসিতে এই সেমিনার অনুষ্ঠিত হয়।

তিনি বলেন, শিক্ষকদের অর্জিত পিএইচডি ডিগ্রি জাতির কোনো কল্যাণে আসছে কি না সেটি দেখতে হবে । এছাড়া সরকারি স্কুল-কলেজের পিএইচডি ডিগ্রিধারী শিক্ষকরা বাড়তি আর্থিক সুবিধা থেকে যেনো বঞ্চিত না হয় সেদিকে দৃষ্টি রাখতে হবে। 

দেশ ও বিদেশের বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি সম্পন্ন করার জন্য সুযোগ-সুবিধা আরো বৃদ্ধির উদ্যোগ গ্রহণ করা হয়েছে বলে জানিয়ে তিনি আরো বলেন, অর্থনৈতিক সংকটকালীন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন খাতে ব্যয় সংকোচন নীতি অনুসরণ করা হলেও পিএইচডি স্কলারশিপ সুবিধা কমানো হয়নি। বরং বিদেশি বিশ্ববিদ্যালয়ে শিক্ষকদের পিএইচডি ডিগ্রি সম্পন্ন করার জন্য স্কলারশিপ সুবিধা চালু করা হয়েছে। 

প্রফেসর সাজ্জাদ হোসেন বিশ্ববিদ্যালয় শিক্ষকদের সমৃদ্ধ ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে এগিয়ে আসার আহ্বান জানান। তিনি বলেন, দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষা ও গবেষণার জন্য নির্বিঘ্ন পরিবেশ অত্যাবশ্যক। গবেষণা ও শিক্ষার জন্য শিক্ষাঙ্গণে শান্তিপূর্ণ পরিবেশ দরকার। 

ইউজিসির গবেষণা সহায়তা ও প্রকাশনা বিভাগের পরিচালক ড. মো. ফখরুল ইসলামের সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কমিশনের সদস্য প্রফেসর ড. মো. আবু তাহের। ইউজিসির অতিরিক্ত পরিচালক মো. শাহীন সিরাজের সঞ্চালনায় অনুষ্ঠানে সংশ্লিষ্ট কর্মকর্তারা ও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

প্রফেসর আবু তাহের বলেন, প্রত্যেক বিশ্ববিদ্যালয়ের গবেষক এবং গবেষণার তথ্য ওয়েবসাইটে প্রকাশের ব্যবস্থা করতে হবে। গবেষণার ডাটাবেজ তৈরি করতে ইউজসি উদ্যোগ গ্রহণ করছে। গবেষণার ফলের ভিতিত্তে দেশ-বিদেশের শিল্প-উদ্যোক্তারা বিভিন্ন খাতে বিনিয়োগে আগ্রহী হবেন তিনি আশাবাদ ব্যক্ত করেন।

যাত্রাবাড়ীতে অবরোধ, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যান চলাচল বন্ধ - dainik shiksha যাত্রাবাড়ীতে অবরোধ, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যান চলাচল বন্ধ কমপ্লিট শাটডাউন ঘিরে কাউকে সহিংসতা করতে দেওয়া হবে না: কাদের - dainik shiksha কমপ্লিট শাটডাউন ঘিরে কাউকে সহিংসতা করতে দেওয়া হবে না: কাদের ‘ছাত্রলীগ করে, ওকে মেরে ফেল’ - dainik shiksha ‘ছাত্রলীগ করে, ওকে মেরে ফেল’ সারাদেশে কমপ্লিট শাটডাউন চলছে - dainik shiksha সারাদেশে কমপ্লিট শাটডাউন চলছে সারাদেশে ২২৯ প্লাটুন বিজিবি মোতায়েন - dainik shiksha সারাদেশে ২২৯ প্লাটুন বিজিবি মোতায়েন দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0051031112670898