স্থগিত এইচএসসি পরীক্ষার নতুন সূচি - দৈনিকশিক্ষা

স্থগিত এইচএসসি পরীক্ষার নতুন সূচি

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

এইচএসসি ও সমমানের স্থগিত হওয়া পরীক্ষার নতুন সময়সূচি প্রকাশ করা হয়েছে। নতুন সূচি অনুযায়ী ১১ আগস্ট থেকে ৫ সেপ্টেম্বর স্থগিত হওয়া পরীক্ষাগুলো অনুষ্ঠিত হবে।  

বৃহস্পতিবার (১ জুলাই) ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড এ সময়সূচি প্রকাশ করে।

এর আগে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি অধ্যাপক তপন কুমার সরকার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে ৪ আগস্টের অনুষ্ঠেয় সব বোর্ডের এইচএসসি পরীক্ষা স্থগিত করা হয়। এরপরই স্থগিত পরীক্ষাগুলোর নতুন সময়সূচি প্রকাশ করে ঢাকা বোর্ড।  

পরীক্ষা স্থগিতের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ৪ আগস্ট থেকে অনুষ্ঠেয় সব শিক্ষা বোর্ডের পরীক্ষাগুলো স্থগিত করা হলো। ১১ আগস্ট থেকে সব শিক্ষা বোর্ডের স্থগিত হওয়া পরীক্ষাগুলো নতুন সময়সূচি অনুযায়ী অনুষ্ঠিত হবে। এ নিয়ে এবার এইচএসসি ও সমমানের পরীক্ষা চারদফা স্থগিত হয়।

এর আগে প্রথমে গত ১৮ জুলাইয়ের সব শিক্ষা বোর্ডের এইচএসসি ও সমমানের পরীক্ষা স্থগিত করা হয়। এরপর একসঙ্গে ২১, ২৩ ও ২৫ জুলাইয়ের পরীক্ষা স্থগিত করা হয়। এরপর আরেক দফায় ২৮ জুলাই থেকে ১ আগস্ট পর্যন্ত পরীক্ষা স্থগিত করা হয়। পরবর্তী পরীক্ষা ছিলো ৪ আগস্ট থেকে। এবার ৪ আগস্টের পরীক্ষা স্থগিত করে নতুন করে সময়সূচি দেয়া হয়েছে।

প্রসঙ্গত ৩০ জুন থেকে শুরু হওয়া এইচএসি ও সমানের পরীক্ষায় এবার ১১টি শিক্ষা বোর্ডের অধীনে মোট ১৪ লাখ ৫০ হাজার ৭৯০ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করেছেন। তবে বন্যার কারণে সিলেট শিক্ষা বোর্ডসহ ওই অঞ্চলের কারিগরি ও মাদরাসা শিক্ষা বোর্ডের পরীক্ষার্থীরা ৯ জুলাইয়ের পরে অংশ নিয়েছেন।

এদিকে অংশগ্রহণ করা পরীক্ষার্থীদের মধ্যে ছাত্র ৭ লাখ ৫০ হাজার ২৮১ ও ছাত্রী ৭ লাখ ৫০৯ জন। মোট কেন্দ্র ৭০৭টি এবং শিক্ষাপ্রতিষ্ঠান ১ হাজার ৯০৮টি। গতবছরের তুলনায় চলতি বছরে মোট পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে ৯১ হাজার ৪৪৮ জন। মোট প্রতিষ্ঠান বেড়েছে ২৯৪টি, মোট কেন্দ্র বেড়েছে ৬৭টি। গত বছর সব বোর্ড থেকে পরীক্ষায় অংশ নিয়েছিলো ১৩ লাখ ৫৯ হাজার ৩৪২ জন।

নয়টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে এবার পরীক্ষার্থী ১১ লাখ ২৮ হাজার ২৮১ জন। এর মধ্যে ছাত্র ৫ লাখ ৩৩ হাজার ও ছাত্রী ৫ লাখ ৯৪ হাজার ৬০১ জন। 

মাদরাসা শিক্ষা বোর্ডর অধীনে এবার আলীম পরীক্ষায় অংশ নিচ্ছেন ৮৮ হাজার ৭৬ শিক্ষার্থী। এর মধ্যে ছাত্র ৪৭ হাজার ৫৯২ জন ও ছাত্রী ৪৪ হাজার ৪৮৪ জন। প্রতিষ্ঠান সংখ্যা ২ হাজার ৬৮৫টি ও কেন্দ্র সংখ্যা ৪৫২টি।

শিক্ষাসহ সব খবর সবার আগে জানতে দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেলের সঙ্গেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেল  SUBSCRIBE করতে ক্লিক করুন।

১১ আগস্ট থেকে নতুন সূচিতে এইচএসসি, এর আগপর্যন্ত পরীক্ষা স্থগিত - dainik shiksha ১১ আগস্ট থেকে নতুন সূচিতে এইচএসসি, এর আগপর্যন্ত পরীক্ষা স্থগিত ডিবি হেফাজত থেকে ছাড়া পেলেন ৬ সমন্বয়ক - dainik shiksha ডিবি হেফাজত থেকে ছাড়া পেলেন ৬ সমন্বয়ক সামাজিক যোগাযোগমাধ্যম এখন বিপদের কারবার: প্রধান বিচারপতি - dainik shiksha সামাজিক যোগাযোগমাধ্যম এখন বিপদের কারবার: প্রধান বিচারপতি ৩ এইচএসসি পরীক্ষার্থীকে আইনি সহায়তা দিতে আইনজীবী নিয়োগ শিক্ষা মন্ত্রণালয়ের - dainik shiksha ৩ এইচএসসি পরীক্ষার্থীকে আইনি সহায়তা দিতে আইনজীবী নিয়োগ শিক্ষা মন্ত্রণালয়ের জামায়াত নিষিদ্ধে আইনি ফাঁকফোকর বন্ধ করা জরুরি - dainik shiksha জামায়াত নিষিদ্ধে আইনি ফাঁকফোকর বন্ধ করা জরুরি দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে জামায়াত নিষিদ্ধের প্রজ্ঞাপন কিছুক্ষণের মধ্যে: আইনমন্ত্রী - dainik shiksha জামায়াত নিষিদ্ধের প্রজ্ঞাপন কিছুক্ষণের মধ্যে: আইনমন্ত্রী please click here to view dainikshiksha website Execution time: 0.0035340785980225