স্বামীকে আটকে রেখে স্ত্রীকে ধ*র্ষ*ণ: তোপের মুখে উপাচার্য - দৈনিকশিক্ষা

স্বামীকে আটকে রেখে স্ত্রীকে ধ*র্ষ*ণ: তোপের মুখে উপাচার্য

দৈনিক শিক্ষাডটকম, জাবি |

দৈনিকশিক্ষা প্রতিবেদক:  জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) মীর মশাররফ হোসেন হলে স্বামীকে আটকে রেখে স্ত্রীকে দলবদ্ধ ধর্ষণের ঘটনায় তোপের মুখে পড়েছেন উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলম। আজ রোববার তাকে নিজ কার্যালয়ের সামনে ঘিরে ধরেন শিক্ষক-শিক্ষার্থীরা। এ সময় উপাচার্য ক্যাম্পাসের নিরাপত্তা নিশ্চিত করতে ব্যর্থ হয়েছেন বলে অভিযোগ তোলেন তারা।

ধর্ষণের ঘটনায় উপযুক্ত বিচার দাবি করে কয়েকজন শিক্ষক বলেন, ৫২ ব্যাচের শিক্ষার্থীদের অনলাইনে ক্লাসের পর জীবন থেকে এক বছর নষ্ট করে হলে তোলা হয়েছে। তারা গণরুমে উঠছে। মূল জায়গায় হাত না দিয়ে কোনও সমস্যার সমাধান হবে না। কেন তাদের অনলাইনে ক্লাস করতে হচ্ছে? কেন জায়গা দিতে পারছি না?

এ সময় শনিবার রাতের ন্যাক্কারজনক ঘটনার বিষয়ে উপাচার্যের মন্তব্য জানতে চান শিক্ষকরা। এক শিক্ষক বলেন, আপনি কি মনে করেন বিশ্ববিদ্যালয়ে নিরাপত্তা নেই বা দিতে পারছেন না। দিতে না পারলে বলেন কি করণীয়? নারী শিক্ষার্থীরা কি করবে? পুরো বিশ্ববিদ্যালয় অন্যায় নিপীড়নের আখড়ায় পরিণত হয়েছে।

উপাচার্য জরুরি সিন্ডিকেট করে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানান। এতে ক্ষোভ প্রকাশ করে শিক্ষকরা বলেন, সেখান কি হবে, তা শিক্ষক-শিক্ষার্থীদের এখন জানাতে হবে। কোনও ঘটনা ঘটলে প্রক্টর ফোন দিয়ে ঘটনা ধামাচাপা দিতে বলেন বলেও অভিযোগ শিক্ষকদের। ধর্ষণ বা নির্যাতনের ঘটনা ঘটলে তারা ব্যস্ত হয়ে যান ধামাচাপা দিতে। কারও রাজনৈতিক সদিচ্ছা এখানে নেই। 

এ সময় উপাচার্য বলেন, আমি সিন্ডিকেট সভা করি। তারপর আপনার দেখেন কি ব্যবস্থা নেওয়া হয়।

এদিকে ধর্ষণের অভিযোগে এক ছাত্রলীগ নেতাসহ চারজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। তারা হলো- বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ৪৫তম ব্যাচের শিক্ষার্থী ও শাখা ছাত্রলীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মোস্তাফিজুর রহমান এবং তাকে হল থেকে পালাতে সাহায্যকারী একই ব্যাচের হাসান প্রান্ত, ৪৬তম ব্যাচের সাগর সিদ্দিকী এবং উদ্ভিদবিদ্যা বিভাগের ৪৭তম ব্যাচের সাব্বির হাসান।

এর আগে শনিবার (৩ ফেব্রুয়ারি) রাত সাড়ে ৯টার দিকে বিশ্ববিদ্যালয়ের মীর মশাররফ হোসেন হলে স্বামীকে আটকে রেখে স্ত্রীকে হল সংলগ্ন জঙ্গলে নিয়ে ধর্ষণের ঘটনা ঘটে। এতে রাত থেকে শিক্ষার্থীদের বিক্ষোভে ক্যাম্পাসে উত্তেজনা বিরাজ করছে। ধর্ষণের ঘটনায় অপর অভিযুক্ত মামুন পলাতক রয়েছেন বলে জানা গেছে।

আরো পড়ুন: থানায় আত্মসমর্পণ করলেন ধর্ষণে অভিযুক্ত জাবি ছাত্রলীগ নেতা

সংগঠনের শৃঙ্খলা ও মর্যাদা পরিপন্থী কার্যকলাপে লিপ্ত হওয়ার অভিযোগে মো. মোস্তাফিজুর রহমানকে ছাত্রলীগ থেকে বহিষ্কার করা হয়েছে। ছাত্রলীগের কেন্দ্রীয় নির্বাহী সংসদের উপ-দপ্তর সম্পাদক সাদি মোহাম্মদ আকাশ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, সংগঠনের শৃঙ্খলা ও মর্যাদা পরিপন্থী কার্যকলাপে লিপ্ত হওয়ার অভিযোগে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মো. মোস্তাফিজুর রহমানকে বাংলাদেশ ছাত্রলীগ থেকে স্থায়ী বহিষ্কার করা হলো।

সিটি কর্পোরেশন এলাকাভূক্ত সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ - dainik shiksha সিটি কর্পোরেশন এলাকাভূক্ত সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ দেশের সব ফাজিল ও কামিল মাদ্রাসা বন্ধের নির্দেশনা - dainik shiksha দেশের সব ফাজিল ও কামিল মাদ্রাসা বন্ধের নির্দেশনা সব বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ - dainik shiksha সব বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজসমূহ অনির্দিষ্টকাল বন্ধ - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজসমূহ অনির্দিষ্টকাল বন্ধ সব শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্টকাল বন্ধ - dainik shiksha সব শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্টকাল বন্ধ ১৮ জুলাইয়ের এইচএসসি ও সমমান পরীক্ষা স্থগিত - dainik shiksha ১৮ জুলাইয়ের এইচএসসি ও সমমান পরীক্ষা স্থগিত আতঙ্কে হল ছাড়ছেন শিক্ষার্থীরা - dainik shiksha আতঙ্কে হল ছাড়ছেন শিক্ষার্থীরা দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে ঢাকা কলেজের সামনে সংঘর্ষে নিহত শিক্ষার্থীর পরিচয় মিলেছে - dainik shiksha ঢাকা কলেজের সামনে সংঘর্ষে নিহত শিক্ষার্থীর পরিচয় মিলেছে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0033948421478271