১০০ কোটি টাকার বেশি সম্পদ ১৮ প্রার্থীর : টিআইবি - দৈনিকশিক্ষা

১০০ কোটি টাকার বেশি সম্পদ ১৮ প্রার্থীর : টিআইবি

দৈনিকশিক্ষাডটকম প্রতিবেদক |

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে ১৮ জন প্রার্থীর ১০০ কোটি টাকার বেশি সম্পদ রয়েছে বলে জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। তথ্য উপস্থাপন করেন টিআইবির সমন্বয়ক (আউট রিচ অ্যান্ড কমিউনিকেশন) মোহাম্মদ তাওহিদুল ইসলাম।

নির্বাচন কমিশনে দেয়া দুই হাজারের বেশি হলফনামার তথ্য বিশ্লেষণ করে এ প্রতিবেদন তৈরি করা হয়েছে।

হলফনামা ভিত্তিক প্রেক্ষাপট বিশ্লেষণে সংস্থাটি বলেছে, গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২ এর ১২নং অনুচ্ছেদের (৩খ) দফা অনুসারে জাতীয় সংসদ নির্বাচনে সব প্রার্থীকে মনোনয়নপত্রের সঙ্গে হলফনামার মাধ্যমে মোট ৮ ধরনের তথ্য দিতে হয়।

হলফনামায় দেয়া এসব তথ্যের মধ্যে রয়েছে, শিক্ষাগত যোগ্যতা, পেশা ও আয়ের উৎস, মামলার বিবরণী, প্রার্থীর নিজের এবং তার নির্ভরশীলদের আয়-ব্যয়, সম্পদ ও দায় দেনা। এসব তথ্য ভোটারদের মধ্যে দ্রুততার সঙ্গে প্রচারের দায়িত্ব নির্বাচন কমিশনের। যাতে করে ভোটাররা তাদের পছন্দের প্রার্থী বেছে নেয়ার ক্ষেত্রে সঠিক সিদ্ধান্ত নিতে পারেন।

১০০ কোটি টাকার বেশি সম্পদ আছে যে ১৮ জন প্রার্থীর। তাদের মধ্যে আছেন নারায়ণগঞ্জ-১ আসনের আওয়ামী লীগ প্রার্থী গোলাম দস্তগীর গাজী, ব্রাক্ষণবাড়িয়া-১ আসনের স্বতন্ত্র প্রার্থী এস এ কে একরামুজ্জামান, ঢাকা-১ আসনের আওয়ামী লীগ প্রার্থী সালমান ফজলুর রহমান, কুমিল্লা-৮ আসনের আওয়ামী লীগ প্রার্থী আবু জাফর মোহাম্মদ শফি উদ্দিন, কুমিল্লা-৩ আসনের আওয়ামী লীগ প্রার্থী ইউসুফ আব্দুল্লাহ হারুন, চুয়াডাঙ্গা-১ আসনের স্বতন্ত্র প্রার্থী দিলীপ কুমার আগর ওয়ালা, সিরাজগঞ্জ-৫ আসনের আওয়ামী লীগের প্রার্থী আব্দুল মমিন মন্ডল,

নারায়ণগঞ্জ-১ আসনের স্বতন্ত্র প্রার্থী গাজী গোলাম মূর্তজা, নরসিংদী-৩ আসনের স্বতন্ত্র প্রার্থী মো. সিরাজুল ইসলাম মোল্লা, ঢাকা-৬ আসনের আওয়ামী লীগের প্রার্থী মোহাম্মদ সাইদ খোকন, ফরিদপুর-৩ আসনের স্বতন্ত্র প্রার্থী আব্দুল কাদের আজাদ, গাইবান্ধা-১ আসনের আওয়ামী লীগ প্রার্থী আফরুজা বারী, কুমিল্লা-২ আসনের আওয়ামী লীগ প্রার্থী সেলিমা আহমাদ, লক্ষীপুর-৪ আসনের স্বতন্ত্র প্রার্থী মাহমুদা বেগম, লক্ষীপুর-৪ আসনের আরেক স্বতন্ত্র প্রার্থী মো. আবদুল্লাহ ১৬. কুমিল্লা-১০ আসনের আওয়ামী লীগের প্রার্থী আহম মুস্তফা কামাল, জামালপুর-১ আসনের আওয়ামী লীগ প্রার্থী নূর মোহাম্মদ ও মানিকগঞ্জ-২ আসনের স্বতন্ত্র প্রার্থী দেওয়ান জাহিদ আহমেদ। 

টিআইবির প্রতিবেদন অনুযায়ী, কোটিপতি প্রার্থীর সংখ্যা ৫৭১। এরমধ্যে আওয়ামী লীগের ২৩৫ জন কোটিপতি প্রার্থী রয়েছেন।

যেসব চাকরির পরীক্ষা স্থগিত - dainik shiksha যেসব চাকরির পরীক্ষা স্থগিত কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার - dainik shiksha কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত - dainik shiksha উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে - dainik shiksha ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন - dainik shiksha সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের - dainik shiksha জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক - dainik shiksha মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0027058124542236