১৫ আগস্ট রাষ্ট্রীয়ভাবে শোক দিবস পালন করা উচিত নয়: সারজিস - দৈনিকশিক্ষা

১৫ আগস্ট রাষ্ট্রীয়ভাবে শোক দিবস পালন করা উচিত নয়: সারজিস

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

১৫ আগস্ট রাষ্ট্রীয়ভাবে শোক দিবস পালন করা উচিত নয় বলে মন্তব্য করেছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক সারজিস আলম। তিনি বলেন, শুধু আমাদের নয়, রাষ্ট্রীয়ভাবে এই শোক পালন করা উচিত নয়। কোনো দিন সিঙ্গেল কয়েকজন মেজর বা আর্মি অফিসার মিলে ১৯৭৫ খ্রিষ্টাব্দের ১৫ আগস্টের এই অভ্যুত্থান ঘটাতে পারত না। বরং এটা সামগ্রিক ক্ষোভ ছিল এবং সবার যে নিরবতা, তা সমর্থনেরই লক্ষণ।  

শুক্রবার (১৬ আগস্ট) সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অমর একুশে হল প্রাঙ্গণে সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। দীর্ঘ আধাঘণ্টার সংবাদ সম্মেলনে গতকাল ১৫ আগস্ট ঘিরে ঘটে যাওয়া নানা বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাব দেন সারজিস আলম।

তিনি বলেন, ১৯৭৫ খ্রিষ্টাব্দে ১৫ আগস্ট যখন এ ঘটনাটি ঘটে, পুরো বাংলাদেশে মিষ্টি বিতরণ হয়েছিল। কারণ, ১৯৭২ থেকে ১৯৭৫ খ্রিষ্টাব্দের ঘটনা যদি দেখেন, তখন স্বৈরাচারের চরম মাত্রা ছিল। ইতিহাস ঘাঁটলে দেখতে পাই, যা হয়েছে এক জায়গা থেকে হয়েছে, সাধারণ মানুষের প্রতিফলন ছিল না। সাধারণ মানুষ তার বিচার পায়নি, বরং বিচার নির্দিষ্ট ঠিকানা ধানমন্ডি ৩২সহ কয়েকটি ঠিকানা থেকে সারাদেশে যেত। ওই সময় সেটি (১৫ আগস্টের ঘটনা) সামগ্রিক বিপ্লবের ফল ছিল আসলে।

সারজিস আলম বলেন, ২০২৪ খ্রিষ্টাব্দে গণঅভ্যুত্থানে যেসব আওয়ামী নেতাদের ওপর অত্যাচার হয়েছে ধরে নিলাম, তারা দেশ ছেড়ে পালিয়েছে, তাদের নামে মামলা হয়েছে। এটার জন্য শোক পালন করব? যদি না করি; ১৯৭৫ খ্রিষ্টাব্দের ১৫ আগস্টের জন্যও আমরা শোক পালন করব না।

সাম্প্রতিক ঘটনা নিয়ে এক প্রশ্নের জবাবে সারজিস বলেন, ১৬ বছর পর জনবিস্ফোরণ ঘটার পর সবাই সবার জায়গা থেকে যতকিছু বলার বলেছে। কিন্তু ১৬ বছর ধরে সবাই কথা বলত, তাহলে এ পর্যায়ে যেত না। ফলে দায় নিতে হলে সবাইকে নিতে হবে। ডিবি হেফাজতে আমাদেরকে ছয়দিন আটকে রাখা হয়েছে; আমরা অসংখ্য সংবাদ সম্মেলন করেছি, প্রচলিত গণমাধ্যমে ঠিকভাবে আসেনি। সে দায়টুকু আপনাদের ওপর বর্তায়। আমরা কর্মসূচি দিয়েছি, বিভিন্ন মানুষ তাদের রাজনৈতিক উদ্দেশ্য নিয়ে বা আওয়ামী লীগ, যুবলীগ তাদের অস্থিতিশীল উদ্দেশ্য নিয়ে এতে এসেছে। সংখ্যালঘু বিষয়েও এমন অস্থিতিশীলতা আমরা দেখেছি।

মুক্তিযোদ্ধা কোটায় নিয়োগ পাওয়াদের তথ্য জানতে চেয়ে চিঠি - dainik shiksha মুক্তিযোদ্ধা কোটায় নিয়োগ পাওয়াদের তথ্য জানতে চেয়ে চিঠি শিক্ষাপ্রতিষ্ঠান-প্রধানদের পদত্যাগ দাবিতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের বিক্ষোভ - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠান-প্রধানদের পদত্যাগ দাবিতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের বিক্ষোভ শিক্ষা উপদেষ্টা হচ্ছেন অধ্যাপক ওয়াহিদ উদ্দিন মাহমুদ - dainik shiksha শিক্ষা উপদেষ্টা হচ্ছেন অধ্যাপক ওয়াহিদ উদ্দিন মাহমুদ ঢাবিসহ ১৬ বিশ্ববিদ্যালয় ভিসির পদত্যাগপত্র গ্রহণ করলেন রাষ্ট্রপতি - dainik shiksha ঢাবিসহ ১৬ বিশ্ববিদ্যালয় ভিসির পদত্যাগপত্র গ্রহণ করলেন রাষ্ট্রপতি কলেজ ভর্তির সময় আবারো বাড়লো - dainik shiksha কলেজ ভর্তির সময় আবারো বাড়লো শেখ হাসিনাসহ ১০ জনের বিরুদ্ধে গণহত্যার অভিযোগের তদন্ত শুরু - dainik shiksha শেখ হাসিনাসহ ১০ জনের বিরুদ্ধে গণহত্যার অভিযোগের তদন্ত শুরু স্থগিত এইচএসসি পরীক্ষা ১১ সেপ্টেম্বর শুরু হতে পারে - dainik shiksha স্থগিত এইচএসসি পরীক্ষা ১১ সেপ্টেম্বর শুরু হতে পারে আন্দোলনের মুখে পদত্যাগ করেছেন ১৯ ভিসি - dainik shiksha আন্দোলনের মুখে পদত্যাগ করেছেন ১৯ ভিসি কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0039670467376709