৩৫ আন্দোলনকারীদের সঙ্গে সরকারের বৈঠক সোমবার - দৈনিকশিক্ষা

৩৫ আন্দোলনকারীদের সঙ্গে সরকারের বৈঠক সোমবার

নিজস্ব প্রতিবেদক |

সরকারি চাকরিতে আবেদনের বয়সসীমা বৃদ্ধির দাবিতে দীর্ঘদিন ধরে আন্দোলন করছেন ত্রিশোর্ধব চাকরিপ্রত্যাশীরা। প্রথমে ৩৫ বছর করার দাবিতে এ আন্দোলন শুরু হয়। পরে ৩২ বছরের দাবিতে আরেকটি অংশ আন্দোলন শুরু করে। তবে এখন সবাই ৩৫ বছর করার দাবিতে রাজপথে নামছেন কদিন পরপরই। 

তাদের সাফ কথা, বর্তমান ক্ষমতাসীন দল আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারে চাকরিতে বয়সসীমা বাড়ানোর কথা বলেছিল। তবে সরকারের মেয়াদ শেষ হতে চললেও তার বাস্তবায়ন হয়নি বলে দাবি করছেন আন্দোলনকারীরা। এবার আন্দোলনের মুখে সরকারের উচ্চ পর্যায়ের প্রতিনিধিরা চাকরি প্রার্থীদের সাথে একটি জরুরি বৈঠক করতে যাচ্ছে সোমবার (৩০ অক্টোবর)। বৈঠকের পর চাকরির বয়স সীমা বৃদ্ধির ব্যাপারে একটি কোনো সিদ্ধান্ত আসার ইঙ্গিত দিয়েছে  একটি সূত্র। 

সর্বশেষ গতকাল শুক্রবার (২৭ অক্টোবর) নীলক্ষেত মোড় অবরোধ করে বিক্ষোভ করেন ৩৫ চাই আন্দোলনকারীরা। এ সময় চাকরি প্রত্যাশী এক নারী বিষপান করেন। বিষপান করা ওই শিক্ষার্থীর নাম আয়শা সিদ্দিকা উর্মী (৩০)। তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করে চিকিৎসা দেওয়া হচ্ছে। আয়েশা সিদ্দিকা কুষ্টিয়ার কুমারখালীর মেয়ে।

এর আগে ৩৫ চাই আন্দোলনকারীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্য প্রাঙ্গনে আমরণ অনশন করে আসছিলো। এরই জেরে তারা নীলক্ষেত মোড় অবরোধ করে। 

দীর্ঘ প্রায় সাড়ে সাত ঘণ্টারও বেশি সময় পর পুলিশের আশ্বাসে নীলক্ষেতের সড়ক অবরোধ তুলে নিয়েছেন চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ প্রত্যাশী আন্দোলনকারীরা। শুক্রবার (২৭ অক্টোবর) রাত ১১:৪০ মিনিটে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) এর নিউমার্কেট জোনের অতিরিক্ত পুলিশ কমিশনার শাহেন শাহ্ মাহমুদের আশ্বাস মেনে নিয়ে নীলক্ষেত ত্যাগ করেন তারা।

৩৫ আন্দোলনকারীদের সংগঠনের সভাপতি শরিফুল হাসান শুভ বলেন, গতকাল আন্দোলনের এক পর্যায়ে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) এর নিউমার্কেট জোনের অতিরিক্ত পুলিশ কমিশনার শাহেন শাহ্ মাহমুদ ঘটনাস্থলে এসে আমাদেরকে আশ্বস্ত করেন যে আগামী সোমবার (৩০ অক্টোবর) সরকারের উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধিদল আন্দোলনকারীদের সঙ্গে মিটিং করবেন এবং চাকরিতে প্রবেশের বয়স সীমা বৃদ্ধি প্রসঙ্গে সরকারের সিদ্ধান্ত জানাবেন। তাই আমারা আমাদের কর্মসূচী স্থগিত রাখছি। কোনও সিদ্ধান্ত না আসলে আমরা আবারও কঠোর কর্মসূচী চালিয়ে যাব। 

সিটি কর্পোরেশন এলাকাভূক্ত সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ - dainik shiksha সিটি কর্পোরেশন এলাকাভূক্ত সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ দেশের সব ফাজিল ও কামিল মাদ্রাসা বন্ধের নির্দেশনা - dainik shiksha দেশের সব ফাজিল ও কামিল মাদ্রাসা বন্ধের নির্দেশনা সব বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ - dainik shiksha সব বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজসমূহ অনির্দিষ্টকাল বন্ধ - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজসমূহ অনির্দিষ্টকাল বন্ধ সব শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্টকাল বন্ধ - dainik shiksha সব শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্টকাল বন্ধ ১৮ জুলাইয়ের এইচএসসি ও সমমান পরীক্ষা স্থগিত - dainik shiksha ১৮ জুলাইয়ের এইচএসসি ও সমমান পরীক্ষা স্থগিত আতঙ্কে হল ছাড়ছেন শিক্ষার্থীরা - dainik shiksha আতঙ্কে হল ছাড়ছেন শিক্ষার্থীরা দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে ঢাকা কলেজের সামনে সংঘর্ষে নিহত শিক্ষার্থীর পরিচয় মিলেছে - dainik shiksha ঢাকা কলেজের সামনে সংঘর্ষে নিহত শিক্ষার্থীর পরিচয় মিলেছে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.003119945526123