‘হিট প্রকল্প’ বাস্তবায়নে তাগিদ দিলেন ইউজিসি চেয়ারম্যান - দৈনিকশিক্ষা

‘হিট প্রকল্প’ বাস্তবায়নে তাগিদ দিলেন ইউজিসি চেয়ারম্যান

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

কার্যকর শিক্ষা পরিবেশ নিশ্চিতে শ্রেণিকক্ষে শিক্ষক-শিক্ষার্থী সম্পর্কের উন্নয়ন চান বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক ড. এস এম এ ফায়েজ।

সোমবার (২৮ অক্টোবর) সরকার ও বিশ্বব্যাংকের অর্থায়নে বাস্তবায়নাধীন ‌‘হায়ার এডুকেশন এক্সিলারেশন অ্যান্ড ট্রান্সফরমেশন (হিট)’ প্রকল্পের আওতায় শিক্ষক প্রশিক্ষণ মডিউল নিয়ে ইউজিসিতে অনুষ্ঠিত অংশীজনদের কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

 অধ্যাপক ফায়েজ বলেন, একটি কার্যকর শিক্ষা পরিবেশ নিশ্চিত করতে শিক্ষার্থীদের সঙ্গে শিক্ষকদের সম্পর্কের ব্যবধান কমিয়ে আনতে হবে এবং শিক্ষার্থীদের প্রত্যাশা অনুধাবন করে তা পূরণে শিক্ষকদের সচেষ্ট থাকতে হবে।

  
 
ইউজিসি চেয়ারম্যান আরো বলেন, এখনকার শিক্ষার্থীরা অত্যন্ত মেধাবী। তিনি শিক্ষার্থীদের ভালোভাবে বোঝা এবং তাদের আবেগ-অনুভূতির প্রতি যথাযথ সম্মান দিতে শিক্ষকদের পরামর্শ দেন।
 
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন ইউজিসি সদস্য অধ্যাপক ড. মোহাম্মদ তানজীমউদ্দিন খান, অধ্যাপক ড. মোহাম্মদ আনোয়ার হোসেন এবং শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (উন্নয়ন) মো. হাসান মারুফ।
 
আরও পড়ুন: ভারত নির্ভরশীলতার কারণে ক্ষতির মুখে ইউরোপে উচ্চশিক্ষায় আগ্রহীরা
 
কর্মশালায় উন্নয়ন টেকসই করতে শিক্ষায় বিনিয়োগ বাড়ানোর আহ্বান জানান অধ্যাপক তানজীমউদ্দিন খান। তিনি বলেন, উন্নয়নকে টেকসই করতে শিক্ষায় বিনিয়োগ বাড়াতে হবে। মানব উন্নয়ন সূচকে ভালো অবস্থানে যেতে হলে শিক্ষাকে কেন্দ্রে রাখার আহ্বান জানান তিনি।
 
দক্ষ মানবসম্পদ তৈরিতে শিক্ষকতার ব্রত নিয়ে কাজ করতেও তিনি শিক্ষকদের প্রতি উদাত্ত আহ্বান জানান।
 
বিশ্ববিদ্যালয় শিক্ষকদের বুনিয়াদি প্রশিক্ষণের জন্য ইউজিসি একটি পূর্ণাঙ্গ প্রশিক্ষণ মডিউল তৈরি করেছে। আগামী নভেম্বর মাস থেকে বিশ্ববিদ্যালয়ের নবীন শিক্ষকদের সক্ষমতা বৃদ্ধির জন্য চার মাসব্যাপী বুনিয়াদি প্রশিক্ষণ আয়োজন করা হবে। বুনিয়াদি প্রশিক্ষণে অংশগ্রহণকারীদের পরবর্তী করণীয় নির্ধারণে ইউজিসি এই কর্মশালা আয়োজন করেছে। কর্মশালায় দেশের ১০৬টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেলের (আইকিউএসি) পরিচালক ও মনোনীত প্রতিনিধিরা অংশ নেন।

ইউজিসির এসপিকিউএ বিভাগের পরিচালক ড. দুর্গা রানী সরকারের সভাপতিত্বে কর্মশালায় আরো বক্তব্য রাখেন কমিশনের সচিব ড. মো. ফখরুল ইসলাম, পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের পরিচালক মোহাম্মদ মাকছুদুর রহমান ভূঁইয়া এবং হিট প্রকল্পের প্রকল্প পরিচালক অধ্যাপক ড. আসাদুজ্জামান।
 
এছাড়া ইউজিসির এসপিকিউএ বিভাগের উপপরিচালক মোহাম্মদ মনির উল্লাহর সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের পরিচালক ড. মো. সুলতান মাহমুদ ভূইয়া, পাবলিক বিশ্ববিদ্যালয় বিভাগের অতিরিক্ত পরিচালক জেসমিন পারভীন, এসপিকিউএ বিভাগের অতিরিক্ত পরিচালক বিষ্ণু মল্লিক, ইউজিসির যুগ্মসচিব (অতিরিক্ত দায়িত্ব) মুহম্মদ নাজমুল ইসলামসহ ইউজিসির সংশ্লিষ্ট কর্মকর্তারা।

আর ভোগান্তি নয়, ঘরে বসেই আয়কর দিন: প্রধান উপদেষ্টা - dainik shiksha আর ভোগান্তি নয়, ঘরে বসেই আয়কর দিন: প্রধান উপদেষ্টা এইচপিভি টিকা নিয়ে অসুস্থ ২০ ছাত্রী - dainik shiksha এইচপিভি টিকা নিয়ে অসুস্থ ২০ ছাত্রী এসএসসি পরীক্ষা মধ্য এপ্রিলে, জুনের শেষে হতে পারে এইচএসসি - dainik shiksha এসএসসি পরীক্ষা মধ্য এপ্রিলে, জুনের শেষে হতে পারে এইচএসসি রুয়েটে ১০ দিন ক্লাস না করলে ছাত্রত্ব বাতিল - dainik shiksha রুয়েটে ১০ দিন ক্লাস না করলে ছাত্রত্ব বাতিল প্রথম দিনের ভাইভায় যেসব প্রশ্নের মুখোমুখি হলেন প্রার্থীরা - dainik shiksha প্রথম দিনের ভাইভায় যেসব প্রশ্নের মুখোমুখি হলেন প্রার্থীরা আওয়ামী লীগ নিষিদ্ধ চেয়ে হাসনাত-সারজিসের রিট - dainik shiksha আওয়ামী লীগ নিষিদ্ধ চেয়ে হাসনাত-সারজিসের রিট কওমি মাদরাসা একটি অসমাপ্ত প্রকাশনার কপিরাইট সত্ত্ব পেলেন লেখক - dainik shiksha কওমি মাদরাসা একটি অসমাপ্ত প্রকাশনার কপিরাইট সত্ত্ব পেলেন লেখক দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে ঘুষ নিয়ে মামলায় হেরে কোটি কোটি টাকা জরিমানার খাঁড়ায় এনসিটিবি!! - dainik shiksha ঘুষ নিয়ে মামলায় হেরে কোটি কোটি টাকা জরিমানার খাঁড়ায় এনসিটিবি!! please click here to view dainikshiksha website Execution time: 0.0056939125061035