অক্সফোর্ডের বর্ষসেরা শব্দ রিজ, মানে কী - দৈনিকশিক্ষা

অক্সফোর্ডের বর্ষসেরা শব্দ রিজ, মানে কী

দৈনিকশিক্ষা ডেস্ক |

দৈনিকশিক্ষা ডেস্ক: আপনি কি কারও সঙ্গে ফ্লার্ট করতে বেশ পটু? সম্পর্কে জড়ানোর ক্ষেত্রে আলাপ করে কিংবা কথা বলে কাউকে সহজেই রাজি করে ফেলতে পারেন? সহজ কথায় বললে, আপনি কি ফ্লার্টিংয়ে ‘ওস্তাদ’। তাহলে আপনার মধ্যে বিশেষ এক বৈশিষ্ট্য রয়েছে, যার নাম ‘রিজ’। যদিও এ ব্যাপারে আপনি হয়তো জানেনই না!

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, এই ‘রিজ’ শব্দটাই এ বছর অক্সফোর্ডের ‘বর্ষসেরা শব্দ’ হিসেবে নির্বাচিত হয়েছে। এর মানে পছন্দের ব্যক্তিকে রোমান্টিকভাবে ‘আকর্ষণ করার ক্ষমতা’, অর্থাৎ পটানোতে পটু। আর যিনি পটানোতে পটু, তার ব্যক্তিত্বে অবশ্যই ‘রিজ’ আছে।

রিজ শব্দটি মূলত এসেছে ‘ক্যারিশমা’ (charisma) শব্দ থেকে। ক্যারিশমার ‘ris’ হচ্ছে এই রিজ। বিবিসি বলছে, তরুণ প্রজন্মের বেশির ভাগই এই শব্দ ব্যবহার করে। এ বছরের বর্ষসেরা শব্দ বেছে নিতে ৮টি শব্দ প্রাথমিক তালিকায় ছিল। এর মধ্যে এটিই ভোটে এগিয়ে থাকে।

তবে ‘জেনারেশ জেড’ প্রজন্মের না হলে এই শব্দের সঙ্গে এতটা পরিচিত হওয়ার কথা নয়। গত শতকের নব্বইয়ের দশক ও এই শতকের প্রথম দশকে যাদের জন্ম, তাদের ‘জেনারেশন জেড’ বলা হয়। এরা অনেক শব্দের ছোট ভার্সন বানিয়ে তা ব্যবহার করতে বেশ পারদর্শী। 

‘রিজ’ শব্দটি এখন টিকটকে ব্যাপকভাবে ব্যবহৃত হচ্ছে। অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেসের মতে, এই শব্দের মানে আসলে স্টাইল, মোহনীয় ও আকর্ষণীয়। এ ছাড়া এর আরেকটি মানে হচ্ছে কাউকে আকর্ষণ করার ক্ষমতা। এটি ক্রিয়াবাচক শব্দ হিসেবেও ব্যবহার করা যেতে পারে। আর তা হলো ‘টু রিজ আপ’।

অক্সফোর্ডের বর্ষসেরা শব্দের সংক্ষিপ্ত তালিকায় আরও মজার কিছু শব্দ ছিল। তালিকায় ছিল সিচুয়েশনশিপ, প্যারাসোশ্যাল, হিট ডোম, সুইফটি, ডে-ইনফ্লুয়েন্সিংসহ আরও কয়েকটি শব্দ।

এগুলোর মধ্যে সবচেয়ে মজার হচ্ছে সুইফটি। এ শব্দটির একটি খসড়া অর্থ তৈরি করেছে অক্সফোর্ড ডিকশনারি। সেটি হলো, পপ তারকা টেইলর সুইফটের উৎসাহী ভক্তকে বলা হবে ‘সুইফটি’। 

বিবিসি বলছে, এই রিজ থাকা নিয়ে গত জুনে অভিনেতা টম হল্যান্ডকে এক শোতে প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘আমার মধ্যে রিজ নেই। যদি থেকেও থাকে, তাহলে খুব কম।’

যাত্রাবাড়ীতে অবরোধ, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যান চলাচল বন্ধ - dainik shiksha যাত্রাবাড়ীতে অবরোধ, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যান চলাচল বন্ধ কমপ্লিট শাটডাউন ঘিরে কাউকে সহিংসতা করতে দেওয়া হবে না: কাদের - dainik shiksha কমপ্লিট শাটডাউন ঘিরে কাউকে সহিংসতা করতে দেওয়া হবে না: কাদের ‘ছাত্রলীগ করে, ওকে মেরে ফেল’ - dainik shiksha ‘ছাত্রলীগ করে, ওকে মেরে ফেল’ সারাদেশে কমপ্লিট শাটডাউন চলছে - dainik shiksha সারাদেশে কমপ্লিট শাটডাউন চলছে সারাদেশে ২২৯ প্লাটুন বিজিবি মোতায়েন - dainik shiksha সারাদেশে ২২৯ প্লাটুন বিজিবি মোতায়েন দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0032660961151123