অনলাইন জুয়ার বিরুদ্ধে সব শিক্ষা প্রতিষ্ঠানে চলবে প্রচারণা - দৈনিকশিক্ষা

অনলাইন জুয়ার বিরুদ্ধে সব শিক্ষা প্রতিষ্ঠানে চলবে প্রচারণা

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

বিট কয়েনের মতো ক্রিপ্টোকারেন্সির বা ক্রিপ্টোর অবৈধ ট্রেডিং, অনলাইন জুয়া ও হুন্ডি থেকে শিক্ষার্থীদের দূরে রাখতে নতুন উদ্যোগ নিয়েছে শিক্ষা প্রশাসন। এসব কার্যক্রম থেকে শিক্ষার্থীদের দূরে রাখতে সব বিশ্ববিদ্যালয় ও স্কুল-কলেজে প্রচার প্রচারণা চালানোর নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। ইতোমধ্যে সব স্কুল-কলেজে ক্রিপ্টোকারেন্সির ট্রেডিং ও অনলাইন জুয়াবিরোধী প্রচারণা চালাতে অধ্যক্ষ-প্রধান শিক্ষক ও মাঠ পর্যায়ের শিক্ষা কর্মকর্তাদের বলেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। বাংলাদেশ ফাইন্যন্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) পরামর্শে এ উদ্যোগ নেয়া হয়েছে। 

গত রোববার মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে জারি করা এক আদেশে সব স্কুল-কলেজে ক্রিপ্টোকারেন্সির ট্রেডিং ও অনলাইন জুয়াবিরোধী প্রচারণা চালাতে অধ্যক্ষ-প্রধান শিক্ষক ও মাঠ পর্যায়ের শিক্ষা কর্মকর্তাদের বলা হয়েছে।

বিএফআইইউ বলছে, সাম্প্রতিক সময়ে অনলাইন গ্যাম্বলিং, বেটিং, ফরেন এক্সচেঞ্জ, ক্রিপ্টোকারেন্সি ট্রেডিং এবং হুন্ডির মাধ্যমে সংঘটিত অবৈধ লেনদেন মাত্রাতিরিক্ত হারে বৃদ্ধি পেয়েছে। বিভিন্ন পর্যালোচনায় এসব কার্যক্রমের মাধ্যমে দেশের অর্থ বিদেশে পাচার হওয়ার দৃষ্টান্ত উঠে এসেছে, যা দেশের অর্থনীতির জন্য হুমকিস্বরূপ। এছাড়াও এসব অবৈধ লেনদেনে জড়িত হয়ে জনগণ বিভিন্নভাবে প্রতারিত হচ্ছে। দেশীয় আইন অনুযায়ী ব্যক্তি পর্যায়ে ডলার কেনাবেচা করা বা বিনিয়োগ করা নিষিদ্ধ। এছাড়া গ্যাম্বলিং, বেটিং, ক্রিপ্টোকারেন্সি এবং হুন্ডির লেনদেনও বাংলাদেশে অনুমোদিত নয়। এসব ফরেক্স ও ক্রিপ্টোকারেন্সিতে বিনিয়োগের ফাঁদে পড়ে তরুণ সমাজসহ বিভিন্ন শ্রেণি-পেশার লোকজন তাদের কষ্টার্জিত অর্থ হারাচ্ছে। এ বিষয়ে জনগণের মধ্যে সচেতনতার অভাব পরিলক্ষিত হয়েছে।

গত ১১ সেপ্টেম্বর এসব তথ্য জানিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব সোলেমান খানকে চিঠি পাঠান বিএফআইইউ পরিচালক মো. রফিকুল ইসলাম। ওই চিঠিতে তিনি অবৈধ গ্যাম্বলিং, বেটিং, ফরেন এক্সচেঞ্জ বা ক্রিপ্টোকারেন্সি ট্রেডিং ও হুন্ডি কার্যক্রম পরিচালনা এবং এসব লেনদেনে জড়িত না হওয়ার বিষয়ে ছাত্র-ছাত্রীদের মধ্যে সচেতনতা তৈরিতে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে প্রয়োজনীয় প্রচার-প্রচারণার ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ জানান। 

বিএফআইইউর এ পরামর্শ আমলে নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। গত ২ অক্টোবর মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে সব এসব বিষয়ে শিক্ষার্থীদের সচেতন করতে বিশ্ববিদ্যালয় ও স্কুল-কলেজকে নির্দেশনা দিয়ে আদেশ জারি করা হয়। উপসচিব মো. আব্দুল্লাহ আল মাসউদ স্বাক্ষরিত আদেশটি বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন ও মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে পাঠানো হয়েছিলো। 

মন্ত্রণালয়ের এ নির্দেশনা আমলে নিয়ে গত ৫ নভেম্বর আদেশ জারি করে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। উপপরিচালক বিপুল চন্দ্র বিশ্বাস স্বাক্ষরিত আদেশে , অবৈধ অনলাইন গ্যাম্বলিং, বেটিং, ফরেন এক্সচেঞ্জ বা ক্রিপ্টোকারেন্সি ট্রেডিং ও হুন্ডি কার্যক্রম পরিচালনা এবং এসব লেনদেনে জড়িত না হওয়ার বিষয়ে ছাত্র-ছাত্রীদের মধ্যে সচেতনতা তৈরিতে সব স্কুল, কলেজে প্রচার-প্রচারণার ব্যবস্থা নেয়ার নির্দেশ দেয়া হয় মাঠ পর্যায়ের সব শিক্ষা কর্মকর্তা ও স্কুল-কলেজগুলো প্রধানদের। আদেশটি সব আঞ্চলিক পরিচালক, সরকারি-বেসরকারি কলেজের অধ্যক্ষ, আঞ্চলিক উপপরিচালক, জেলা শিক্ষা কর্মকর্তা, সব সরকারি বেসরকারি স্কুলের প্রধান শিক্ষক ও উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের পাঠিয়েছে অধিদপ্তর।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।

সিটি কর্পোরেশন এলাকাভূক্ত সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ - dainik shiksha সিটি কর্পোরেশন এলাকাভূক্ত সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ দেশের সব ফাজিল ও কামিল মাদ্রাসা বন্ধের নির্দেশনা - dainik shiksha দেশের সব ফাজিল ও কামিল মাদ্রাসা বন্ধের নির্দেশনা সব বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ - dainik shiksha সব বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজসমূহ অনির্দিষ্টকাল বন্ধ - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজসমূহ অনির্দিষ্টকাল বন্ধ সব শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্টকাল বন্ধ - dainik shiksha সব শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্টকাল বন্ধ ১৮ জুলাইয়ের এইচএসসি ও সমমান পরীক্ষা স্থগিত - dainik shiksha ১৮ জুলাইয়ের এইচএসসি ও সমমান পরীক্ষা স্থগিত আতঙ্কে হল ছাড়ছেন শিক্ষার্থীরা - dainik shiksha আতঙ্কে হল ছাড়ছেন শিক্ষার্থীরা দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে ঢাকা কলেজের সামনে সংঘর্ষে নিহত শিক্ষার্থীর পরিচয় মিলেছে - dainik shiksha ঢাকা কলেজের সামনে সংঘর্ষে নিহত শিক্ষার্থীর পরিচয় মিলেছে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0036730766296387