অনেক ক্ষেত্রেই নারীরা এগিয়ে রয়েছেন : শিক্ষামন্ত্রী - দৈনিকশিক্ষা

অনেক ক্ষেত্রেই নারীরা এগিয়ে রয়েছেন : শিক্ষামন্ত্রী

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

বর্তমানে দেশের নারীরা সমাজের সব সেক্টরে নিজেদের যুক্ত করতে পেরেছেন বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেছেন, অনেক ক্ষেত্রে নারীরা পুরুষের চেয়েও এগিয়ে রয়েছেন। আজ মঙ্গলবার বিকেলে রাজধানীর হোটেল ইন্টারকন্টিন্যান্টালে নারী উদ্যোক্তাদের কল্যাণে স্ট্যান্ডার্ড চার্টার্ড-এর ‘অনলাইন লার্নিং প্ল্যাটফর্ম ফর এন্ট্রাপ্রেনিউরস' উদ্বোধনকালে তিনি এ মন্তব্য করেছেন। এসময় প্রধান অতিথি হিসেবে প্ল্যাটফর্মটি ভার্চুয়ালি উপস্থিত থেকে উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী।  

শিক্ষামন্ত্রী বলেন, আমি বিশ্ববিদ্যালয়ে যতগুলো সমাবর্তনে অংশগ্রহণ করি, সেখানে দেখি পুরস্কার প্রাপ্তদের ৭০ শতাংশের মতোই নারী শিক্ষার্থী। সরকার নারীশিক্ষা নিশ্চিতে বৃত্তিসহ নানা কর্মসূচি বাস্তবায়ন করছে। তবে, ব্যবসাসহ নানা ক্ষেত্রে কাজ করতে গেলে এখনো নারীদের হাতে পর্যাপ্ত জ্ঞান ও দক্ষতা নেই। সেজন্য আমাদের আরও কাজ করতে হবে। আমি আশা করছি, নারীদের এগিয়ে যেতে সরকারের পাশাপাশি বেসরকারি প্রতিষ্ঠানগুলোও এক্ষেত্রে এগিয়ে আসবে।

 

তিনি বলেন, নারীর এগিয়ে যাওয়া মানে সমাজের এগিয়ে যাওয়া। সেজন্য সমাজের সকল ক্ষেত্রে নারীর এগিয়ে যাওয়া নিশ্চিত করতে হবে। নারীর অগ্রগতির পথে এমন সব প্রতিবন্ধকতা দূর করতে হবে।

তিনি আরও বলেন, পারিবারিক সহিংসতা প্রতিরোধ আইনের মাধ্যমে নারীদের জীবনে বৈপ্লবিক পরিবর্তন এসেছে। তবে, বিএনপি-জামায়াত জোট সে আইনকে ধ্বংস করেছে এবং আওয়ামী লীগ সরকার আবারও এ সংক্রান্ত আইন ও নীতিমালা করে নারীকে এগিয়ে দিয়েছে। এছাড়াও নারীর আর্থিক সক্ষমতা বৃদ্ধিতে সরকার প্রয়োজনীয় পদক্ষেপ নিয়েছে।

সমাজে নারীদের নিয়ে সচেতনতা বাড়ছে জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, সরকার নারীদের মাতৃত্বকালীন ছুটি তিনমাস থেকে বাড়িয়ে ৬ মাস করেছে; যা প্রয়োজনীয় ছিল। গ্রামীণ জনপদ থেকে কর্পোরেট প্রতিষ্ঠানগুলোর শীর্ষ পর্যায়ে নারীর অংশগ্রহণ নিশ্চিতে সরকার কাজ করছে।

শিক্ষার্থীদের সরকার নানাভাবে উদ্যোক্তা হতে উৎসাহ দেয় জানিয়ে শিক্ষামন্ত্রী আরও বলেন, এর মাধ্যমে বাংলাদেশ এগিয়ে যাবে এবং স্মার্ট বাংলাদেশ বিনির্মানে ভূমিকা রাখবে। আমাদের সমাজ ও রাষ্ট্র সফল উদ্যোক্তাদের হাত ধরে এগিয়ে যাবে বলেও আশাবাদ জানান তিনি।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ-এর সিইও নাসের এজাজ বিজয়; ম্যানেজিং ডিরেক্টর ও হেড অব কনজ্যুমার, প্রাইভেট অ্যান্ড বিজনেস ব্যাংকিং সাব্বির আহমেদ; হেড অব কর্পোরেট অ্যাফেয়ার্স, ব্র্যান্ড অ্যান্ড মার্কেটিং বিটপী দাশ চৌধুরী; ইউসিইপি বাংলাদেশ- এর এক্সিকিউটিভ ডিরেক্টর ড. মো: আব্দুল করিম; মিডাস-এর চেয়ারম্যান জাহিদা ইস্পাহানি প্রমুখ।

এই প্ল্যাটফর্মে যেসকল ব্যবসায়ী ও কর্পোরেট ব্যক্তিত্বের কনটেন্ট রয়েছে তারা হলেন- বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেড-এর ম্যানেজিং ডিরেক্টর রূপালী চৌধুরী; অ্যাডকম লিমিটেড-এর চেয়ারপার্সন গীতারা সাফিয়া চৌধুরী; দ্য লিগ্যাল সার্কেল-এর ফাউন্ডার ও ম্যানেজিং পার্টনার আনিতা গাজী রহমান; গ্রামীণফোন লিমিটেড-এর সিইও ইয়াসির আজমান; এবং ইউনিলিভার বাংলাদেশ-এর ম্যানেজিং ডিরেক্টর ও সিইও জাভেদ আখতার।

স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ-এর সিইও নাসের এজাজ বিজয় বলেন, স্ট্যান্ডার্ড চার্টার্ড-এর অনলাইন লার্নিং প্ল্যাটফর্ম ফর এন্ট্রাপ্রেনিউর প্রযুক্তি এবং ডিজিটাল শিক্ষার ক্ষেত্রে দৃষ্টান্ত স্থাপন করবে। এর ব্যবহার দেশব্যাপি নারী ক্ষমতায়ন নিশ্চিতে ও তাদের স্বপ্ন পূরণে ভূমিকা রাখবে। এই লার্নিং প্ল্যাটফর্মের সবচেয়ে উল্লেখযোগ্য দিক হলো, ব্যবহারকারীরা ঘরে বসেই তাদের সুবিধা মতো শিখতে পারবে এবং আরও ভালোভাবে তাদের জীবনমান, ব্যবসা এবং ভবিষ্যত উন্নত করে তুলতে পারবে। এই উদ্যোগে আমাদের পাশে থাকায় প্ল্যাটফর্মে উপস্থিত সকল ব্যবসায়ী ও কর্পোরেট ব্যক্তিত্বদের জানাই আন্তরিক ধন্যবাদ।

স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ-এর হেড অব কর্পোরেট অ্যাফেয়ার্স, ব্র্যান্ড অ্যান্ড মার্কেটিং বিটপী দাশ চৌধুরী বলেন, এই প্ল্যাটফর্মটি কমিউনিটি ভিত্তিক অংশগ্রহণ বৃদ্ধি করবে এবং ভবিষ্যৎ উদ্যোক্তাদের আরও দক্ষ ও আত্মবিশ্বাসী হতে সাহায্য করবে। অনলাইন লার্নিং প্ল্যাটফর্ম ফর এন্ট্রাপ্রেনিউর আমাদের ফিউচারমেকারস প্রোগ্রামের আওতায় ডিজিটাল বৈষম্য দূর করতে ও প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নত করতে আমাদের প্রতিশ্রুতির একটি অংশ।

অনুষ্ঠানে জানানো হয়, স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ সম্প্রতি দেশের নারী উদ্যোক্তাদের জন্য অনলাইন লার্নিং প্ল্যাটফর্ম চালু করেছে, যা তাদের ব্যবসায়িক ও অন্যান্য প্রয়োজনীয় দক্ষতা বৃদ্ধিতে সহায়তা করবে। এই প্ল্যাটফর্মে, ব্যবহারকারীরা দেশের বিশিষ্ট কর্পোরেট ব্যক্তিদের সাথে যুক্ত হতে পারবেন। এর মাধ্যমে স্ট্যান্ডার্ড চার্টার্ড দেশের নারী উদ্যোক্তাদের জন্য প্রয়োজনীয় নেটওয়ার্কিং সুবিধা, পরিপূর্ণ পাঠ্যক্রম এবং প্রবৃদ্ধি নিশ্চিতে করতে কাজ করছে।

উদ্যোক্তা এবং কর্পোরেট সেক্টরের কল্যাণ সাধনে, প্রয়োজনীয় শিক্ষা ও দক্ষতা দ্বারা নারী ক্ষমতায়নের মাধ্যমে স্ট্যান্ডার্ড চার্টার্ড নারীদের পূর্ণ সম্ভাবনা কাজে লাগায়ে তাদের সাহায্য করছে। বর্তমানে স্ট্যান্ডার্ড চার্টার্ডের অনলাইন লার্নিং প্ল্যাটফর্মে উদ্যোক্তাদের জন্য বেশ কয়েকটি মডিউল রয়েছে, যার মধ্যে; ব্যবসায়িক আইন, তহবিল সংগ্রহ, ব্র্যান্ডিং, ডিজিটাল মার্কেটিং ইত্যাদি উল্লেখযোগ্য এবং ভবিষ্যতে আরও কিছু কোর্স যুক্ত করা হবে।

যেসব চাকরির পরীক্ষা স্থগিত - dainik shiksha যেসব চাকরির পরীক্ষা স্থগিত কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার - dainik shiksha কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত - dainik shiksha উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে - dainik shiksha ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন - dainik shiksha সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের - dainik shiksha জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক - dainik shiksha মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0033900737762451