অন্তর্বর্তী সরকার গঠনের পক্ষে মত দিয়েছেন সুপ্রিম কোর্ট - দৈনিকশিক্ষা

অন্তর্বর্তী সরকার গঠনের পক্ষে মত দিয়েছেন সুপ্রিম কোর্ট

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

প্রধানমন্ত্রীর পদ থেকে শেখ হাসিনার পদত্যাগের পর অন্তর্বর্তী সরকার গঠন ও উপদেষ্টাদের শপথের পক্ষে মত দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

বৃহস্পতিবার (৮ আগস্ট) প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন আপিল বিভাগ অন্তবর্তীকালীন সরকার গঠনের পক্ষে মত দেন ও রুলিং ইস্যু করেন।

সংবিধানের ১০৬ অনুচ্ছেদ অনুসারে আপিল বিভাগ মতামত দিয়ে বলেন, সংসদ না থাকা অবস্থায় প্রধান উপদেষ্টা ও কয়েকজন উপদেষ্টা নিয়ে অন্তবর্তীকালীন সরকার গঠন করা যেতে পারে।

সংবিধানের ১০৬ অনুচ্ছেদে বলা হয়, যদি কোনো সময়ে রাষ্ট্রপতির নিকট প্রতীয়মান হয় যে, আইনের এইরূপ কোনো প্রশ্ন উত্থাপিত হইয়াছে বা উত্থাপনের সম্ভাবনা দেখা দিয়াছে, যাহা এমন ধরনের ও এমন জনগুরুত্বসম্পন্ন যে, সেই সম্পর্কে সুপ্রিম কোর্টের মতামত গ্রহণ করা প্রয়োজন, তাহা হইলে তিনি প্রশ্নটি আপিল বিভাগের বিবেচনার জন্য প্রেরণ করিতে পারিবেন এবং উক্ত বিভাগ স্বীয় বিবেচনায় উপযুক্ত শুনানির পর প্রশ্নটি সম্পর্কে রাষ্ট্রপতিকে স্বীয় মতামত জ্ঞাপন করিতে পারিবেন।

এক বার্তায় সুপ্রিম কোর্ট প্রশাসন জানিয়েছে, সংবিধানের ১০৬ অনুচ্ছেদ অনুযায়ী রাষ্ট্রপতি সুপ্রিম কোর্টের মতামত চাইতে পারেন। সরকারের আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় থেকে গতকাল এ সংক্রান্ত একটি চিঠি আসে যেখানে রাষ্ট্রপতি অন্তর্বর্তীকালীন সরকার বিষয়ে সুপ্রিম কোর্টের মতামত যাচনা করেন। সেই আলোকে স্পেশাল রেফারেন্স ১/২০২৪ এর মাধ্যমে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ যেহেতু প্রধানমন্ত্রী পদত্যাগ করেছেন এবং রাষ্ট্রপতি জাতীয় সংসদ ভেঙে দিয়েছেন, এরকম  পরিস্থিতিতে রাষ্ট্রের নির্বাহী কার্য পরিচালনার নিমিত্তে অন্তর্বর্তীকালীন সরকার গঠন করা যেতে পারে এবং রাষ্ট্রপতি প্রধান উপদেষ্টাসহ অন্তর্বর্তীকালীন সরকারের অন্যান্য উপদেষ্টাদের নিযুক্ত করতে পারেন ও প্রধান উপদেষ্টাসহ অন্যান্য উপদেষ্টাদের শপথ পাঠ করাতে পারেন মর্মে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ মতামত দিয়েছেন।

ফুল কোর্ট সভা: প্রধান বিচারপতির পদত্যাগ চাইলেন উপদেষ্টা আসিফ - dainik shiksha ফুল কোর্ট সভা: প্রধান বিচারপতির পদত্যাগ চাইলেন উপদেষ্টা আসিফ সব মন্ত্রণালয়ে ছাত্রদের সম্পৃক্ত করা হচ্ছে, জানালেন দুই উপদেষ্টা - dainik shiksha সব মন্ত্রণালয়ে ছাত্রদের সম্পৃক্ত করা হচ্ছে, জানালেন দুই উপদেষ্টা ফুলকোর্ট সভা ডেকে স্থগিত করলেন প্রধান বিচারপতি - dainik shiksha ফুলকোর্ট সভা ডেকে স্থগিত করলেন প্রধান বিচারপতি শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের নাম পাল্টালেন শিক্ষার্থীরা - dainik shiksha শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের নাম পাল্টালেন শিক্ষার্থীরা প্রক্টর-প্রভোস্টসহ নোবিপ্রবির ৯ কর্মকর্তার পদত্যাগ - dainik shiksha প্রক্টর-প্রভোস্টসহ নোবিপ্রবির ৯ কর্মকর্তার পদত্যাগ এক নজরে অন্তর্বর্তী সরকারের উপদেষ্টারা - dainik shiksha এক নজরে অন্তর্বর্তী সরকারের উপদেষ্টারা দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0035209655761719