অন্তর্বর্তী সরকারের কাছে প্রত্যাশা - দৈনিকশিক্ষা

অন্তর্বর্তী সরকারের কাছে প্রত্যাশা

মো. ওবায়দুর রহমান |

সাম্প্রতিক ছাত্র-জনতার অভ্যুত্থানের প্রেক্ষিতে অর্জিত বিজয় রাষ্ট্র মেরামতের একটি দুর্লভ দ্বার উন্মোচিত করেছে। ছাত্র ও সাধারণ জনতার রক্তের দাগ এখনো রাজপথ থেকে শুকায়নি। এমন এক ক্রান্তিলগ্নে গঠিত হলো ১৮ সদস্যবিশিষ্ট অন্তর্বর্তীকালীন সরকার। সংগত কারণেই এ সরকারের কাছে জনগণের প্রত্যাশার ফর্দ অনেক লম্বা। এটি স্মরণে রেখে তাদেরকে তাদের ওপর ন্যাস্ত দায়িত্বসমূহ পালন করতে হবে। এটি খুবই প্রত্যাশিত যে জনপ্রত্যাশার যথাযথ  কার্যকর প্রতিফলন ঘটানোর মাধ্যমেই তারা নিজ নিজ যোগ্যতার উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করবেন। আপামর জনসাধারণের আস্থার প্রতীক হয়ে থাকবেন। মনে রাখতে হবে এ ক্রান্তিকালীন পর্যায়টি কেবল নেতৃত্বের পরিবর্তনই নয়, বরং জাতির আকাঙ্ক্ষা পুনরুজ্জীবিত করার এবং দীর্ঘস্থায়ী চ্যালেঞ্জ ও উদীয়মান সুযোগ উভয়ই মোকাবিলার একটি গভীর সুযোগের প্রতিনিধিত্ব করে।

পরিবর্তন প্রায়শই একটি সম্ভাবনাময় চ্যালেঞ্জ; এতে যেমন থাকে সম্ভাবনার উত্তেজনা তেমনি প্রত্যাশার ওজন। বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারের জন্য, এই মুহূর্তটি আলাদা নয়। এটি এমন একটি সময়কাল যা আশা দ্বারা চিহ্নিত করা হয়-অগ্রাধিকারগুলো পুনর্নির্ধারণ করার, সমালোচনামূলক সংস্কার বান্তবায়নের এবং দেশকে আরো স্থিতিশীল এবং সমৃদ্ধ ভবিষ্যতের দিকে পরিচালিত করার একটি সুযোগ।

বাংলাদেশের রাজনৈতিক পটভূমিতে অন্তর্বর্তীকালীন সরকার একটি অনন্য অবস্থানের অধিকারী। যদিও এর প্রাথমিক ভূমিকা হলো একটি নতুন, গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রশাসনে রূপান্তরের তত্ত্বাবধান করা, এটি আস্থা বৃদ্ধির দায়িত্বও বহন করে এবং প্রদর্শন করে যে শাসন কার্যকরী এবং সহানুভূতিশীল উভয়ই হতে পারে। এটা প্রমাণ করার সময় যে অন্তর্বর্তী নেতৃত্ব প্রকৃতপক্ষে দেশের সর্বোত্তম স্বার্থে কাজ করতে পারে, রাজনৈতিক বিভাজন অতিক্রম করে সামষ্টিক কল্যাণে কাজ করতে পারে।

অন্তর্বর্তী সরকারের একটি তাৎক্ষণিক কাজ হলো রাজনৈতিক প্রক্রিয়ার প্রতি আস্থা ফিরিয়ে আনা। এই প্রচেষ্টায় স্বচ্ছতা, জবাবদিহিতা এবং যোগাযোগ অত্যন্ত গুরুত্বপূর্ণ। এমন পরিবেশ গড়ে তোলার প্রয়াস করা যা গণতান্ত্রিক শাসনের পরবর্তী পর্যায়ের জন্য অপরিহার্য হবে।

আমরা পূর্বেও বাংলাদেশে অন্তর্বর্তীকালীন সরকারের ভূমিকা দেখেছি। কিন্তু এবারের প্রেক্ষাপটটি নানা কারণে ভিন্নতর। এমন একটি সময়ে এ সরকার দায়িত্ব নিলো যখন আইন-শৃঙ্খলা পরিস্থিতি খুবই নাজুক অবস্থায়। হাসপাতালে আন্দোলনে আহতরা কাতরাচ্ছেন। শহীদ পরিবারগুলো শোকে নুব্জ্য। দ্রব্যমূল্য অসহনীয় পর্যায়ে। সাধারণ মানুষকে সেবা পেতে প্রায় প্রতিটি খাতে ঘুষ দিতে হয়। ভিন্ন ধর্মাবলম্বী বা মতের মানুষরা শঙ্কিত। এ তালিকা অনেক দীর্ঘ। অতিদ্রুত এসব বিষয় আয়ত্বে আনা প্রয়োজন।  

অন্তর্বর্তীকালীন সরকারকে অবশ্যই মূল্যস্ফীতি মোকাবিলা করে, ছোট ব্যবসাকে সমর্থন করে এবং অর্থনৈতিক প্রবৃদ্ধি সমাজের সকল স্থরকে উপকৃত করে তা নিশ্চিত করে অর্থনৈতিক স্থিতিশীলতাকে অগ্রাধিকার দিতে হবে। কর্মসংস্থান সৃষ্টিকে উদ্দীপ্ত করে এবং জীবনযাত্রার মান উন্নত করে এমন নীতি প্রণয়ন এক্ষেত্রে গুরুত্বপূর্ণ হবে।

সামাজিক বিভাজন দূর করা এবং সামাজিক সম্প্রীতি বৃদ্ধি করা আরেকটি গুরুত্বপূর্ণ ফোকাস হবে। অন্তর্বর্তীকালীন সরকারের কাছে বৈষম্য, শিক্ষা এবং স্বাস্থ্যসেবা সংক্রান্ত সমস্যাগুললো সমাধান করার সুযোগ রয়েছে। সম্পদ এবং সুযোগগুলোতে ন্যায়সংগত অ্যাক্সেস নিশ্চিত করা কেবল সামাজিক সংহতিই বাড়াবে না বরং আরো ভারসাম্যপূর্ণ এবং অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের গতিপথে অবদান রাখবে।

গণতান্ত্রিক মূল্যবোধ ও প্রতিষ্ঠানের প্রতি অঙ্গীকার পুনর্নিশ্চিত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। অন্তর্বর্তী প্রশাসনের উচিত আইনের শাসন সমুন্নত রাখতে, একটি স্বাধীন বিচার বিভাগকে সমর্থন করা এবং একটি মুক্ত ও প্রাণবন্ত সংবাদমাধ্যমকে উৎসাহিত করার জন্য কাজ করা উচিত। এই স্তম্ভগুলোকে শক্তিশালী করার মাধ্যমে, সরকার আরো শক্তিশালী এবং স্থিতিস্থাপক গণতন্ত্রের পথ প্রশস্ত করতে সহায়তা করতে পারে।

বাংলাদেশের আন্তর্জাতিক অবস্থানও কৌশলগত কূটনীতি থেকে উপকৃত হতে পারে। অন্তর্বর্তীকালীন সরকারের উচিত বিশ্বব্যাপী অংশীদারদের সঙ্গে সম্পর্ক জোরদার করা, বিদেশি বিনিয়োগ আকর্ষণ করা এবং জলবায়ু পরিবর্তনের মতো বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় সহযোগিতা করা। আন্তর্জাতিক সমর্থন দেশের উনয়ন ও স্থিতিশীলতায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

অন্তর্বর্তীকালীন সরকারে যে আশা বিনিয়োগ করা হয়েছে তা কেবল তাৎক্ষণিক মেয়াদে কী অর্জন করা যেতে পারে তা নয় বরং ভবিষ্যতের জন্য একটি দৃষ্টিভঙ্গি নির্ধারণের বিষয়ে। এই অন্তর্বর্তী সময়টি স্থয়ী অগ্রগতির ভিত্তি স্থাপনের একটি সুযোগ। উদ্ভাবনী সমাধান গ্রহণ করে, জনগণের চাহিদার কথা শুনে এবং সততার সঙ্গে কাজ করে অন্তর্বর্তী নেতৃত্ব ইতিবাচক পরিবর্তনের উত্তরাধিকার গঠন করতে পারে।

বাংলাদেশ যখন এই মোড়ে দাঁড়িয়ে আছে, তখন জনগণ তাদের অন্তর্বর্তীকালীন নেতাদের দিকে আশা ও আশাবাদ নিয়ে তাকিয়ে আছে। সামনের পথটি তার চ্যালেঞ্জ ছাড়া হবে না, তবে এটি সম্ভাবনাতেও পূর্ণ। ঐক্য, স্থিতিশীলতা এবং প্রবৃদ্ধির জন্য এই মুহূর্তটিকে কাজে লাগিয়ে অন্তর্বর্তীকালীন সরকার বাংলাদেশকে একটি উজ্জ্বল, আরো অন্তর্ভুক্তিমূলক ভবিষ্যতের দিকে পরিচালিত করতে পারে।

উপসংহারে বলা যায়, বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারকে শুধু প্রশাসনিক দায়িত্বের চেয়ে বেশি দায়িত্ব দেয়া হয়েছে; এটি অগ্রগতি ও সমৃদ্ধির জন্য আগ্রহী একটি জাতির আশা ও স্বপ্ন বহন করে। নিষ্ঠা ও দৃষ্টিভঙ্গির সঙ্গে এই দায়িত্বটি গ্রহণ করার মাধ্যমে, এটি একটি উন্নত আগামীর দিকে দেশের যাত্রায় একটি অমোঘ চিহ্ন রেখে যাওয়ার সম্ভাবনা রাখে।

লেখক: প্রধান শিক্ষক, ঘোড়াশাল পাইলট উচ্চ বিদ্যালয়, নরসিংদী

 

স্থগিত এইচএসসি পরীক্ষা শুরু এক মাস পর : চেয়ারম্যান - dainik shiksha স্থগিত এইচএসসি পরীক্ষা শুরু এক মাস পর : চেয়ারম্যান বেসরকারি শিক্ষকদের বদলির নীতিমালা প্রকাশ - dainik shiksha বেসরকারি শিক্ষকদের বদলির নীতিমালা প্রকাশ জোর করে গণভবনে নেয়া হয়েছিলো সাঈদের পরিবারকে - dainik shiksha জোর করে গণভবনে নেয়া হয়েছিলো সাঈদের পরিবারকে ইন্টারনেট শাটডাউনে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে: নাহিদ - dainik shiksha ইন্টারনেট শাটডাউনে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে: নাহিদ অধ্যক্ষের পদত্যাগের দাবিতে আন্দোলনে ভিকারুননিসা ছাত্রীরা - dainik shiksha অধ্যক্ষের পদত্যাগের দাবিতে আন্দোলনে ভিকারুননিসা ছাত্রীরা ছাত্র রাজনীতি নিষিদ্ধ হলো যেসব শিক্ষাপ্রতিষ্ঠানে - dainik shiksha ছাত্র রাজনীতি নিষিদ্ধ হলো যেসব শিক্ষাপ্রতিষ্ঠানে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে মাদরাসা শিক্ষকদের জুলাই মাসের এমপিওর চেক ছাড় - dainik shiksha মাদরাসা শিক্ষকদের জুলাই মাসের এমপিওর চেক ছাড় ইউজিসির নতুন সচিব ফখরুল ইসলাম - dainik shiksha ইউজিসির নতুন সচিব ফখরুল ইসলাম please click here to view dainikshiksha website Execution time: 0.0036020278930664