অবশেষে একাদশে ভর্তির আবেদন শুরু - দৈনিকশিক্ষা

অবশেষে একাদশে ভর্তির আবেদন শুরু

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক: দীর্ঘ ৩০ ঘণ্টা পরে একাদশে ভর্তির আবেদনে সার্ভার জটিলতা কেটেছে বলে কর্তৃপক্ষ দাবি করলেও বাস্তবে তা নয়। রোববার (২৬ মে) সকাল ১০টায় এই আবেদন শুরুর কথা থাকলেও তা লিঙ্গ জটিলতায় শুরু করা যায়নি।

সোমবার দুপুরের পরে আবেদনের এই জটিলতা কেটেছে বলে দৈনিক শিক্ষাডটকমকে জানিয়েছেন একাধিক ভর্তিচ্ছু।

দুপুর সাড়ে তিনটায় ভর্তি আবেদনের সাইটে লগইন করে দেখা যায়, একাদশ শ্রেণিতে স্মার্ট ভর্তির সিস্টেম, আমার প্রোফাইল, আবেদনকারীর প্রোফাইল, আবেদনকারীর তথ্য, ব্যক্তিগত তথ্য, এসএসসি তথ্য, আবেদনের অবস্থা, আবেদনপত্রের অবস্থা, পেমেন্টের অবস্থা, নির্বাচনের অবস্থা-সম্বলিত একটি ইন্টারফেস সামনে আসে। এবং পরবর্তী ধাপে আবেদন অপশনে গিয়ে সেখানে সরাসরি আবেদন করা যাচ্ছে। 

এর আগে ভর্তিচ্ছুরা গতকাল রোববার সকাল থেকে সোমবার দুপুর নাগাদও আবেদন করতে পারছিলেন না। বেশ কয়েকজন ভুক্তভোগী ভর্তিচ্ছু ও তাদের অভিভাবক ও কলেজ শিক্ষক দৈনিক শিক্ষাডটকম ও দৈনিক আমাদের বার্তাকে জানিয়েছেন, অনলাইনে আবেদন করার চেষ্টা করে ব্যর্থ হয়েছিলেন তারা। 

জানা যায়, তখন লিঙ্গ সংক্রান্ত মেন্যুর জটিলতায় ভর্তির আবেদন করতে পারছেন না ভর্তিচ্ছুরা। কেন্দ্রীয়ভাবে শিক্ষাবোর্ড অনলাইনে ভর্তি আবেদন প্রক্রিয়া নিয়ন্ত্রিত করে। প্রতিবছরের মতো এবারও বুয়েটের সিএসই বিভাগ এ কাজের ঠিকাদার। ভর্তি প্রক্রিয়াকরণের সফটওয়্যার তৈরি ও রক্ষণাবেক্ষণ তাদেরই দায়িত্ব। 

উল্লেখ্য, চলতি বছর এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেছিলেন ২০ লাখ ২৪ হাজার ১৯২ জন পরীক্ষার্থী। এর মধ্যে পাস করেছেন ১৬ লাখ ৭২ হাজার ১৫৩ জন। এক লাখ ৮২ হাজার ১৩২ শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছেন। নয়টি সাধারণ, মাদরাসা ও কারিগরি বোর্ডে গড় পাসের হার ৮৩ দশমিক ০৪ শতাংশ। দেশে মানসম্পন্ন ও ভালো কলেজ হিসেবে বিবেচিত প্রতিষ্ঠানের সংখ্যা দু’শতাধিক। এসব কলেজে আসন আছে এক লাখের কাছাকাছি। এগুলোতেই শিক্ষার্থীদের ভর্তির আগ্রহ বেশি থাকবে। তবে মেধাবী শিক্ষার্থীদের আগ্রহ থাকবে রাজধানীর দিকে। ঢাকায় মানসম্পন্ন কলেজের সংখ্যা ২৫ থেকে ৩০টি। এগুলোতে প্রতি বছর ভর্তিতে তীব্র প্রতিযোগিতা হয়। এবারো হবে।

শিক্ষার্থীদের রাজাকার শ্লোগান লজ্জার: প্রধানমন্ত্রী - dainik shiksha শিক্ষার্থীদের রাজাকার শ্লোগান লজ্জার: প্রধানমন্ত্রী কৃষি গুচ্ছের ভর্তি পরীক্ষা স্থগিত - dainik shiksha কৃষি গুচ্ছের ভর্তি পরীক্ষা স্থগিত উপহার দিলেই এমপিওভুক্তি! - dainik shiksha উপহার দিলেই এমপিওভুক্তি! কোচিং বাণিজ্যে জড়িত পিএসসির আরো ৪ কর্মকর্তা-কর্মচারী - dainik shiksha কোচিং বাণিজ্যে জড়িত পিএসসির আরো ৪ কর্মকর্তা-কর্মচারী ঢাবির জরুরি বৈঠকে প্রভোস্ট কমিটির পাঁচ সিদ্ধান্ত - dainik shiksha ঢাবির জরুরি বৈঠকে প্রভোস্ট কমিটির পাঁচ সিদ্ধান্ত কোটার পক্ষে-বিপক্ষে আন্দোলনকারীদের পাল্টাপাল্টি কর্মসূচি আজ - dainik shiksha কোটার পক্ষে-বিপক্ষে আন্দোলনকারীদের পাল্টাপাল্টি কর্মসূচি আজ শিক্ষামন্ত্রী দেশে ফিরছেন আজ - dainik shiksha শিক্ষামন্ত্রী দেশে ফিরছেন আজ র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা কলেজগুলোর নাম এক নজরে - dainik shiksha র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা কলেজগুলোর নাম এক নজরে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0062460899353027