অবশেষে শিক্ষক প্রশিক্ষণ শুরু - দৈনিকশিক্ষা

অষ্টম-নবমে নতুন শিক্ষাক্রমঅবশেষে শিক্ষক প্রশিক্ষণ শুরু

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক: নানা নাটকীয়তায় বারবার পিছিয়ে যাওয়ার পর অবশেষে অষ্টম ও নবম শ্রেণিতে নতুন শিক্ষাক্রম বিস্তরণে উপজেলা পর্যায়ে শিক্ষক প্রশিক্ষণ শুরু হয়েছে। প্রথম পর্যায়ে সারাদেশের ৪৭৭টি থানা-উপজেলার ইআইআইএন-ধারী শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকরা ৫০৮টি ব্যাচে এ দুই শ্রেণির নতুন শিক্ষাক্রম নিয়ে বিষয়ভিত্তিক প্রশিক্ষণ পাবেন। আজ রোববার দেশের বেশ কয়েকটি উপজেলায় শিক্ষক প্রশিক্ষণ শুরু হয়েছে। আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে সব উপজেলায় শিক্ষক প্রশিক্ষণ শেষ করতে হবে।

আগে সারাদেশে একই সূচিতে শিক্ষক প্রশিক্ষণ চালানো হলেও পরিস্থিতি বিবেচনায় এবার তা হচ্ছে না। কারণ আগামী ৭ জানুয়ারি অনুষ্ঠিতব্য দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণে উপজেলা পর্যায়ে শিক্ষকদের প্রশিক্ষণ চলছে। সে প্রশিক্ষণের সঙ্গে সামঞ্জস্য রেখে নতুন শিক্ষাক্রমের সময় নির্ধারণ করে এর আয়োজন করতে জেলা ও উপজেলা শিক্ষা প্রশাসনকে বলা হয়েছে। 

প্রথমে ১ ডিসেম্বর থেকে এ প্রশিক্ষণ শুরু হওয়ার কথা থাকলেও তা হয়নি। পরে ৯ ডিসেম্বর থেকে প্রশিক্ষণ শুরুর পরিকল্পনা করা হলেও তা করা যায়নি। অবশেষে ১৮ ডিসেম্বর বেশ কিছু জেলা-উপজেলায় শিক্ষক প্রশিক্ষণ শুরু হয়েছে। 

জানা গেছে, নির্ধারিত দিনে সকাল ৯ টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত চলবে পর্যন্ত প্রশিক্ষণ চলবে। সকাল ১১ টায় ১৫ মিনিটের চা বিরতি, দুপুর ১টায় ১ ঘণ্টা নামাজ ও দুপুরের খাবারের বিরতি ও সোয়া তিনটায় চা বিরতি থাকবে। 

নতুন শিক্ষাক্রমে শিক্ষকদের প্রশিক্ষণ শুরু হওয়ার আগে বেশ কয়েকজন উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা দৈনিক শিক্ষাডটকমকে প্রশিক্ষক সংকটের কথা জানিয়েছিলেন। তবে জানা গেছে, বাইরের জেলা থেকে মাস্টার ট্রেইনারদের দায়িত্ব দিয়ে সে সংকট দূর করার উদ্যোগ নেয়া হয়েছে। 

জানতে চাইলে ডিসেমিশন অব নিউ কারিকুলাম স্কিমের পরিচালক অধ্যাপক সৈয়দ মাহফুজ আলী দৈনিক শিক্ষাডটকমকে জানান, কোথাও যদি প্রশিক্ষকের স্বল্পতা থাকে সংশ্লিষ্ট উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের স্কিমের সঙ্গে যোগাযোগ করে বিষয়টি জানানোর অনুরোধ জানাবো।

নওগাঁ জেলার এগারোটি উপজেলার মধ্যে সাতটি উপজেলায় রোববার শিক্ষক প্রশিক্ষণ শুরু হয়েছে। জানতে চাইলে নওগাঁর জেলা শিক্ষা কর্মকর্তা মো. লুৎফর রহমান দৈনিক শিক্ষাডটকমকে বলেন, আসন্ন দ্বাদশ জাতীয় নির্বাচনের প্রশিক্ষণের চিন্তা করে দুই অংশে প্রশিক্ষণ কার্যক্রমটি সাজানো হয়েছে। কারণ এ সময়ে শিক্ষকদের নির্বাচনী প্রশিক্ষণও রয়েছে। ধারাবাহিকভাবে সব উপজেলায় নির্বাচনের প্রশিক্ষণ হবে। তাই যেনো কোনো শিক্ষকের নতুন কারিকুলামের প্রশিক্ষণ ও নির্বাচনের প্রশিক্ষণ নিতে সমস্যা না হয় সেটা চিন্তা করে প্রশিক্ষণটি দুই অংশে করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

শিক্ষাসহ সব খবর সবার আগে জানতে দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেলের সঙ্গেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক আমাদের বার্তার ইউটিউব চ্যানেল SUBSCRIBE করতে ক্লিক করুন।

যেসব চাকরির পরীক্ষা স্থগিত - dainik shiksha যেসব চাকরির পরীক্ষা স্থগিত কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার - dainik shiksha কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত - dainik shiksha উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে - dainik shiksha ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন - dainik shiksha সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের - dainik shiksha জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক - dainik shiksha মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0026500225067139