আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল পুনর্গঠন, চেয়ারম্যান গোলাম মর্তূজা - দৈনিকশিক্ষা

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল পুনর্গঠন, চেয়ারম্যান গোলাম মর্তূজা

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

ছাত্র-জনতা হত্যার বিচারে ৩ সদস্যের সমন্বয়ে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিটি) পুনর্গঠনে আইন মন্ত্রণালয়ের কার্যক্রম সম্পন্ন হয়েছে। আইন, বিচার ও সংসদ বিষয়ক উপদেষ্টা আসিফ নজরুল এ তথ্য জানিয়েছেন। ট্রাইব্যুনালের চেয়ারম্যান করা হয়েছে গোলাম মর্তূজা মজুমদারকে।

সোমবার (১৪ অক্টোবর) ৩ সদস্যের সমন্বয়ে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল পুনর্গঠিত করা হয়েছে জানিয়ে অন্তর্বর্তীকালীন সরকারের আইন উপদেষ্টা ড. আসিফ নজরুল বলেন, খুব দ্রুতই বিচার কাজ শেষ হবে। আমাদের এখন প্রায়োরিটি হচ্ছে জুলাই-আগস্ট গণহত্যার বিচার। আমরা গুমের জন্য নির্দিষ্ট আইনে পদক্ষেপ নেবো।

তিনি বলেন, আমরা সুপ্রিম কোর্টের পরামর্শক্রমে হাইকোর্টের দুইজন বিচারপতি এবং একজন অবসরপ্রাপ্ত জেলা ও দায়রা জজকে নিয়ে মানবতাবিরোধী যুদ্ধাপরাধ ট্রাইব্যুনাল গঠনের কাজ সম্পন্ন করেছি। এই আন্তর্জাতিক অপরাধ আদালতের চেয়ারম্যান হিসেবে আছেন হাইকোর্টের বিচারপতি গোলাম মর্তূজা মজুমদার। এছাড়া সদস্য হিসেবে আছেন হাইকোর্টের আরেকজন বিচারপতি শফিউল আলম মাহমুদ ও অবসরপ্রাপ্ত জেলা ও দায়রা জজ মহিতুল হক এনাম চৌধুরী।

এর আগে গত ৯ অক্টোবর আইন উপদেষ্টা জানিয়েছিলেন, সুপ্রিম কোর্ট থেকে ট্রাইব্যুনালের জন্য বলা হতো, বিচারপতি সংকট। হাইকোর্টে ২৩ জন বিচারপতি নিয়োগ দেয়া হয়েছে। এখন ট্রাইব্যুনাল পুনর্গঠন করা হবে। ছুটি (দুর্গাপূজার) শেষ হলে দুই বা তিন দিনের মধ্যে ট্রাইব্যুনাল পুনর্গঠন করা হবে।

অষ্টাদশ নিবন্ধনের লিখিত পরীক্ষায় উত্তীর্ণ ৮৩ হাজার ৮৬৫ জন - dainik shiksha অষ্টাদশ নিবন্ধনের লিখিত পরীক্ষায় উত্তীর্ণ ৮৩ হাজার ৮৬৫ জন এইচএসসিতে অটোপাসের দাবি, অবরুদ্ধ শিক্ষাবোর্ড কর্মকর্তারা - dainik shiksha এইচএসসিতে অটোপাসের দাবি, অবরুদ্ধ শিক্ষাবোর্ড কর্মকর্তারা এইচএসসির ফল জানতে পারবেন যেভাবে - dainik shiksha এইচএসসির ফল জানতে পারবেন যেভাবে শিক্ষক নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ শহীদ আবু সাঈদ - dainik shiksha শিক্ষক নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ শহীদ আবু সাঈদ ‘চাকরিতে প্রবেশে বয়স বাড়ানোর সুপারিশ করা হয়েছে’ - dainik shiksha ‘চাকরিতে প্রবেশে বয়স বাড়ানোর সুপারিশ করা হয়েছে’ ২৪ অক্টোবর থেকে ছাত্রীদের এইচপিভি টিকা দেয়া শুরু - dainik shiksha ২৪ অক্টোবর থেকে ছাত্রীদের এইচপিভি টিকা দেয়া শুরু সবার অটোপাসে সংখ্যাগরিষ্ঠ শিক্ষার্থীর ফল অবমূল্যায়ন করা হবে: শিক্ষা উপদেষ্টা - dainik shiksha সবার অটোপাসে সংখ্যাগরিষ্ঠ শিক্ষার্থীর ফল অবমূল্যায়ন করা হবে: শিক্ষা উপদেষ্টা নতুন শিক্ষা সচিব সিদ্দিক জোবায়ের - dainik shiksha নতুন শিক্ষা সচিব সিদ্দিক জোবায়ের কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0037660598754883