আন্তর্জাতিক মাতৃভাষা জাতীয় পদকের আবেদন আহ্বান শিক্ষা মন্ত্রণালয়ের - দৈনিকশিক্ষা

আন্তর্জাতিক মাতৃভাষা জাতীয় পদকের আবেদন আহ্বান শিক্ষা মন্ত্রণালয়ের

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

আন্তর্জাতিক মাতৃভাষা জাতীয় পদক ২০২৫-এর জন্য আবেদন আহ্বান করেছে শিক্ষা মন্ত্রণালয়। বাংলাদেশের যেকোনো নাগরিক বা প্রতিষ্ঠান এ আবেদন করতে পারবে। 

সম্প্রতি শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এ সংক্রান্ত এক চিঠি প্রকাশ করেছে।

জানা যায়, মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে  প্রধানমন্ত্রী  আন্তর্জাতিক মাতৃভাষা জাতীয় পদক ২০২৫  এবং আন্তর্জাতিক মাতৃভাষা আন্তর্জাতিক পদক ২০২৫ দেবেন। এর প্রেক্ষিতে ২০১৯ খ্রিষ্টাব্দে প্রকাশিত  মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের পদক নীতিমালা প্রজ্ঞাপন অনুযায়ী জাতীয় পর্যায়ে দুইটি আন্তর্জাতিক মাতৃভাষা জাতীয় পদক দেয়ার জন্য বাংলাদেশি নাগরিক অথবা বাংলাদেশে অবস্থিত প্রতিষ্ঠান বা সংস্থার কাছ থেকে নির্ধারিত ছকে  আবেদনপত্র আহ্বান করেছে শিক্ষা মন্ত্রণালয়। আবেদন পাঠানোর ছকটি ওয়েবসাইটের আন্তর্জাতিক মাতৃভাষা পদক নীতিমালা ২০১৯-এর ক/খ অংশে পাওয়া যাবে।

নীতিমালা এবং ছকটি আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট-এর ওয়েবসাইট www.imli.gov.bd থেকে ডাউনলোডও করা যাবে।

পদক নীতিমালা প্রজ্ঞাপনের অনুচ্ছেদ ৭-এ পদক পাওয়ার যোগ্যতা এবং অনুচ্ছেদ ৮-এর নির্দেশনা অনুযায়ী আবেদনপত্র  আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের পরিচালক বরাবর  তিন প্রস্ত হার্ড কপি ১৫ সেপ্টেম্বর  বিকেল ৫টার মধ্যে ডাকযোগে বা কুরিয়ার সার্ভিস যোগে বা সরাসরি পাঠাতে হবে।

একই সঙ্গে আবেদনপত্র এমএস ওয়ার্ড ও পিডিএফ আকারে [email protected] এই ইমেইলে পাঠিয়ে  [email protected] এই ইমেইলে প্রমাণক পাঠাতে  হবে। ১৫ই সেপ্টেম্বরের  অফিস সময়ের পর পাঠানো আবেদনপত্র (হার্ড ও সফট কপি) কোনোভাবেই গ্রহণ করা হবে না।

উল্লেখ্য, পদকের জন্য মনোনীত প্রার্থীর ডিসেম্বর ২০২৪ পর্যন্ত বিশেষ অবদান বা প্রতিষ্ঠানের সার্বিক অবদান বিবেচনাযোগ্য হবে।

পদক হিসেবে আঠারো ক্যারেট মানের ৩৫ গ্রাম ওজনের একটি স্বর্ণপদক, সম্মাননাপত্র এবং চার লাখ টাকা কিংবা চার লাখ টাকা সমমূল্যের ইউএস ডলার দেয়া হবে।

ডাকযোগে পাঠানোর ঠিকানা: পরিচালক, আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট (আমাই) শহীদ ক্যাপ্টেন মনসুর আলী সরণি। ১/ক, সেগুনবাগিচা, ঢাকা-১০০০।

 

ধাপে ধাপে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হবে : শিক্ষামন্ত্রী - dainik shiksha ধাপে ধাপে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হবে : শিক্ষামন্ত্রী ডিবির হাতে গ্রেফতার নাসিরই চালান শিক্ষার ঢাকা ডিডি অফিস! - dainik shiksha ডিবির হাতে গ্রেফতার নাসিরই চালান শিক্ষার ঢাকা ডিডি অফিস! শিক্ষাভবন যখন কর্মকর্তার নোট-গাইড বিক্রির দোকান - dainik shiksha শিক্ষাভবন যখন কর্মকর্তার নোট-গাইড বিক্রির দোকান শিক্ষাপ্রতিষ্ঠানের একাডেমিক স্বীকৃতি দেয়ার ক্ষমতা পেলো কারিগরি বোর্ড - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠানের একাডেমিক স্বীকৃতি দেয়ার ক্ষমতা পেলো কারিগরি বোর্ড পঞ্চম গণবিজ্ঞপ্তির চূড়ান্ত সুপারিশ আগস্টে - dainik shiksha পঞ্চম গণবিজ্ঞপ্তির চূড়ান্ত সুপারিশ আগস্টে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে বুদ্ধিজীবী হ*ত্যায় জামায়াত কীভাবে জড়িত - dainik shiksha বুদ্ধিজীবী হ*ত্যায় জামায়াত কীভাবে জড়িত please click here to view dainikshiksha website Execution time: 0.0030310153961182