আবু হেনা মোস্তফা কামালের আজ জন্মদিন - দৈনিকশিক্ষা

আবু হেনা মোস্তফা কামালের আজ জন্মদিন

দৈনিক শিক্ষা ডেস্ক |

বিশিষ্ট শিক্ষাবিদ ও গবেষক আবু হেনা মোস্তফা কামালের আজ জন্মদিন। তিনি ১৯৩৬ খ্রিষ্টাব্দের এই দিনে পাবনা জেলার উল্লাপাড়ার গোবিন্দা গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৫২ খ্রিষ্টাব্দে পাবনা জেলা স্কুল থেকে ম্যাট্রিক, ১৯৫৪ খ্রিষ্টাব্দে ঢাকা কলেজ থেকে আইএ পাস করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগ হতে ১৯৫৮ খ্রিষ্টাব্দে  অনার্সসহ বিএ এবং ১৯৫৯ খ্রিষ্টাব্দে এমএ পরীক্ষায় উত্তীর্ণ হন।

পঞ্চাশের দশকে ঢাকাকে কেন্দ্র করে সাহিত্য ও সংস্কৃতির যে নতুন ভুবন তৈরি হচ্ছিলো, আবু হেনা ছিলেন সে পরিবৃত্তের তরুণ সদস্যদের একজন। ছাত্রাবস্থা থেকেই তিনি সংস্কৃতিসেবী হিসেবে সুনাম অর্জন করেন। মোহাম্মদ মাহফুজউল্লাহ সহযোগে আবু হেনা ১৯৫৪ খ্রিষ্টাব্দে পূর্ব বাংলার কবিতা নামে একটি সঙ্কলনগ্রন্থ প্রকাশ করেন। তরুণ বয়সে কবি ও গীতিকাররূপে তার সফল আত্মপ্রকাশ ঘটে। বন্ধু আবু বকর খান, আনোয়ারউদ্দিন খান ও মো. আসাফদ্দৌলাসহ তিনি  আধুনিক গান চর্চার একটি গুরুত্বপূর্ণ সম্মিলন গড়ে তোলেন।

আবু বকর খানের গাওয়া বিখ্যাত গান ‘সেই চম্পা নদীর তীরে’ আবু হেনারই লেখা। তিনি ঢাকা বেতারের নিয়মিত শিল্পী ছিলেন। অন্তরঙ্গ অনুভব, গাঢ় আবেগ, রোমান্টিক আর্তি এবং কখনো কখনো স্বদেশবোধের শিল্পিত পরিচর্যা তার কবিতা ও গানগুলিকে বিশিষ্টতা দিয়েছে।

তিনি একই সঙ্গে কবি ও গীতিকার হিসেবে খ্যাতি লাভ করেন। তিনি ছিলেন বাংলা গানের এক উজ্জ্বল বাণীকার, টেলিভিশনের বাককুশল রসিক উপস্থাপক ও আলোচক।

কলেজে শিক্ষকতার মাধমে তার কর্মজীবন শুরু হয়। ১৯৬২ খ্রিষ্টাব্দে তিনি জনসংযোগ পরিদপ্তরে সহকারী পরিচালক পদে যোগদান করেন। ১৯৬৩ খ্রিষ্টাব্দে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে লেকচারার হিসেবে যোগদান করেন। ১৯৬৫ খ্রিষ্টাব্দে তিনি বাংলা বিভাগের সিনিয়র লেকচারার হয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে যোগদান করেন।

তিনি ১৯৬৬ খ্রিষ্টাব্দে কমনওয়েলথ বৃত্তি নিয়ে উচ্চতর গবেষণার জন্য লন্ডন বিশ্ববিদ্যালয়ে যান। এ বিশ্ববিদ্যালয় থেকে The Bengali Press and Literary Writing - 1818-1831’ শীর্ষক অভিসন্দর্ভ রচনা করে তিনি পিএইচডি ডিগ্রি লাভ করেন। ১৯৭৩ খ্রিষ্টাব্দের সেপ্টেম্বর মাসে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগে সহযোগী অধ্যাপক পদে যোগ দেন। ১৯৭৮ খ্রিষ্টাব্দে ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগে অধ্যাপক পদে যোগদান করেন। ১৯৮৪ খ্রিষ্টাব্দে তিনি  বাংলাদেশ শিল্পকলা একাডেমী এবং ১৯৮৬ খ্রিষ্টাব্দে বাংলা একাডেমির মহাপরিচালক নিযুক্ত হন।

গদ্যচর্চায় আবু হেনার সৃষ্টিশীলতার নিদর্শন রয়েছে। সাহিত্যপাঠের ব্যাপকতা, সাহিত্যবোধের রসঘনতা এবং ভাষাপরিচর্যা তার গদ্য রচনায় স্বতন্ত্র স্বাদ সৃষ্টি করেছে। প্রবন্ধ, গবেষণাধর্মী লেখা, সমালোচনা, ভাষ্য-সব ধরনের গদ্য রচনার বক্তব্য, ভাষা, উপস্থাপনা ও ভঙ্গিতে তার স্বকীয়তা সুস্পষ্ট। আবু হেনা  বাংলা সাহিত্য ও বিশিষ্ট সাহিত্যিকদের মূল্যায়ন করে কিছু উল্লেখযোগ্য প্রবন্ধ লিখেছেন এবং সেগুলি তার শিল্পীর রূপান্তর এবং কথা ও কবিতা নামের দুটি প্রবন্ধ-সংকলনে স্থান পেয়েছে। বাংলাদেশের সাহিত্য-সমালোচনায় তার এ গ্রন্থদুটি বিশিষ্টতার দাবি রাখে।

আবু হেনার তিনটি কাব্যগ্রন্থ আপন যৌবন বৈরী, যেহেতু জন্মান্ধ ও আক্রান্ত গজল এবং আমি সাগরের নীল তার গানের সংকলন। আবু হেনা মোস্তফা কামালের ইংরেজিতে লেখা গবেষণাগ্রন্থটি হলো The Bengali Press and Literary Writing. এটি উনিশ শতকের কলকাতায় বাংলা সাময়িকপত্রে প্রকাশিত সাহিত্যবিষয়ক রচনা সম্পর্কে গবেষণামূলক আলোচনা। তিনি একসময় সাময়িক পত্রিকায় সাহিত্য ও সংস্কৃতিবিষয়ক সরস কলাম লিখে প্রশংসিত হন।

সাহিত্য ও সংস্কৃতিতে বিশেষ অবদানের জন্য তিনি আলাওল সাহিত্য পুরস্কার, সুহৃদ সাহিত্য স্বর্ণপদক, একুশের পদক, আব্দুল করিম সাহিত্যবিশারদ স্বর্ণপদক, সাদত আলী আকন্দ স্মৃতি পুরস্কারে ভূষিত হন। ১৯৮৯ খ্রিষ্টাব্দের ২৩ সেপ্টেম্বর তিনি মৃত্যুবরণ করেন।

যেসব চাকরির পরীক্ষা স্থগিত - dainik shiksha যেসব চাকরির পরীক্ষা স্থগিত কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার - dainik shiksha কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত - dainik shiksha উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে - dainik shiksha ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন - dainik shiksha সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের - dainik shiksha জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক - dainik shiksha মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0032620429992676