ইসরায়েলে নজিরবিহীন হা*মলা ইরানের, সঙ্গে যোগ দিল হিজবুল্লাহ-হুথিরা - দৈনিকশিক্ষা

ইসরায়েলে নজিরবিহীন হা*মলা ইরানের, সঙ্গে যোগ দিল হিজবুল্লাহ-হুথিরা

দৈনিক শিক্ষাডটকম ডেস্ক |

দৈনিক শিক্ষাডটকম ডেস্ক: প্রতিশোধ নিতে ইসরাইলে নজিরবিহীন হামলা চালিয়েছে ইরান। শনিবার দিবাগত রাতে ভয়াবহ হামলা চালায় ইরান। ফলে রাতটি ইসরাইলিদের কাছে আতঙ্কের রাতে পরিণত হয়। বিভিন্ন স্থানে বিস্ফোরণ হয়। এই হামলায় ইরানের সঙ্গে যোগ দিল হিজবুল্লাহ-হুথিরা। 

উল্লেখ্য, সম্প্রতি সিরিয়ায় অবস্থিত ইরানের কন্সুলেটে নৃশংস হামলা চালিয়ে ইরানের রেভুলোশনারি গার্ডের কমান্ডার মোহাম্মদ রেজাসহ সহ বেশ কয়েকজনকে হত্যা করে ইসরাইল। এরপরই ইরান বদলা নেয়ার হুমকি দেয়। সেই থেকে চরম উত্তেজনা ছড়িয়ে পড়ে মধ্যপ্রাচ্যে। তারই ধারাবাহিকতায় ইরান হামলা চালিয়েছে। এর ফলে ইসরাইল ও হামাসের মধ্যকার যুদ্ধ ছড়িয়ে পড়ার যে আতঙ্ক বিরাজ করছিল, তা সত্যে পরিণত হচ্ছে। আর এ যাবতকালের মধ্যে এটাই ইরান থেকে ইসরাইলের ভিতরে সরাসরি হামলা।

ইসরাইল ও তার মিত্ররা দাবি করেছে, ইরান থেকে ছোড়া কমপক্ষে ২০০ ক্ষেপণাস্ত্র আকাশেই নিষ্ক্রিয় করেছে। তারা দাবি করেছে, খুব কম সংখ্যকই লক্ষ্যে আঘাত হানতে সক্ষম হয়েছে।

বেশ কিছু ক্ষেপণাস্ত্রকে ভূপাতিত করেছে যুক্তরাষ্ট্র। 

এ হামলাকে কাণ্ডজ্ঞানহীনের কাজ বলে নিন্দা জানিয়েছেন বৃটিশ প্রতিরক্ষামন্ত্রী গ্রান্ট শেপস। এ নিয়ে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে কথা বলেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।
ইরানের হামলাকে ভয়াবহ, নৃশংস আখ্যায়িত করে জি৭ নেতাদের আজ রোববার জরুরি বৈঠক আহ্বান করেছেন জো বাইডেন। নেতানিয়াহুকে তিনি বলেছেন, ইসরাইলকে আয়রনিক বা দৃঢ় সমর্থন করে যুক্তরাষ্ট্র। তিনি বলেন, আমি নেতানিয়াহুকে বলেছি ইসরাইলের আত্মরক্ষার যথেষ্ট সক্ষমতা আছে।

ইরানের হামলার কঠোর নিন্দা জানিয়েছে জার্মানি। তেহরানকে তারা সতর্ক করে বলেছে- এই হামলা আঞ্চলিক যুদ্ধের ঝুঁকি সৃষ্টি করবে। এই হামলাকে জার্মানি দায়িত্বজ্ঞানহীন ও অযৌক্তিক বলে আখ্যায়িত করেছে।

ইসরায়েল আক্রমণে ইরানের সঙ্গে যোগ দিয়েছে ইরানপন্থী সশস্ত্র সংগঠন হিজবুল্লাহ এবং হুথি বিদ্রোহীরা। খবর টাইমস অফ ইসরায়েলের।

হিজবুল্লাহ দাবি করেছে, গোলান হাইটসে ইসরায়েলি সেনা ঘাঁটিতে লেবানন থেকে কয়েক ডজন রকেট দিয়ে হামলা করেছে তারা। 

সিটি কর্পোরেশন এলাকাভূক্ত সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ - dainik shiksha সিটি কর্পোরেশন এলাকাভূক্ত সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ দেশের সব ফাজিল ও কামিল মাদ্রাসা বন্ধের নির্দেশনা - dainik shiksha দেশের সব ফাজিল ও কামিল মাদ্রাসা বন্ধের নির্দেশনা সব বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ - dainik shiksha সব বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজসমূহ অনির্দিষ্টকাল বন্ধ - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজসমূহ অনির্দিষ্টকাল বন্ধ সব শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্টকাল বন্ধ - dainik shiksha সব শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্টকাল বন্ধ ১৮ জুলাইয়ের এইচএসসি ও সমমান পরীক্ষা স্থগিত - dainik shiksha ১৮ জুলাইয়ের এইচএসসি ও সমমান পরীক্ষা স্থগিত আতঙ্কে হল ছাড়ছেন শিক্ষার্থীরা - dainik shiksha আতঙ্কে হল ছাড়ছেন শিক্ষার্থীরা দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে ঢাকা কলেজের সামনে সংঘর্ষে নিহত শিক্ষার্থীর পরিচয় মিলেছে - dainik shiksha ঢাকা কলেজের সামনে সংঘর্ষে নিহত শিক্ষার্থীর পরিচয় মিলেছে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0033509731292725