ঈদের পর অতি ঝুঁকিপূর্ণ মার্কেট ভাঙা হবে : মেয়র তাপস - দৈনিকশিক্ষা

ঈদের পর অতি ঝুঁকিপূর্ণ মার্কেট ভাঙা হবে : মেয়র তাপস

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

রাজধানীর অতি ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত মার্কেটগুলো ঈদের পরে পর্যায়ক্রমে ভেঙে ফেলা হবে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার ফজলে নূর তাপস।

সম্প্রতি রাজধানীর বঙ্গবাজার ও নিউ সুপার মাকের্টে অগ্নিকাণ্ডের পর মার্কেটগুলোর নিরাপত্তা ব্যবস্থা নিয়ে প্রশ্ন উঠেছে। এরই পরিপ্রেক্ষিতে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র বলেন, এখন থেকে  অগ্নিকাণ্ডসহ যেকোনে দুর্ঘটনা এড়াতে রাজধানীর মার্কেটগুলোতে নিয়মিত তদারকি করবে সিটি করপোরেশন গঠিত স্থায়ী কমিটি। এরইমধ্যে কয়েকটি মার্কেটকে অতি ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। ঈদের পর সেগুলো পর্যায়ক্রমে ভেঙে ফেলা হবে।

সোমবার (১৭ এপ্রিল) নগর ভবনে বঙ্গবাজারে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের নিজস্ব তহবিল থেকে দুই কোটি টাকার অনুদান তুলে দেয় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন।
 
অনুষ্ঠানে মেয়র তাপস আরও বলেন, প্রতিদিনই বড় মার্কেটগুলোতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটছে। এটা নিয়ে আমরা আতঙ্কিত। এটা নাশকতা কি-না তা খুঁজে বের করতে এরইমধ্যে গোয়েন্দা সংস্থাগুলো কাজ শুরু করেছে। যদি কেউ জড়িত থাকে তাহলে শনাক্ত করে শাস্তি নিশ্চিত করা হবে।

অগ্নিকাণ্ডের ঘটনায় ব্যবসায়ীদেরও দায় আছে উল্লেখ করে তাপস বলেন, রাজধানীর নিউ সুপার মার্কেটে নকশা বর্হিভূতভাবে দোকান ও যত্রতত্র এসি বসানোসহ নানা অনিয়ম পাওয়া গেছে। দোকান বরাদ্দ নেয়ার পর ব্যবসায়ীরা আর নিয়ম মানেন না। কোনো মার্কেটে কাপড়ের দোকানের পাশে খাবারের দোকান থাকতে পারবে না।
 
অনুষ্ঠানে বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি মো. হেলাল উদ্দিন বলেন, ঈদের পর ঝুঁকিপূর্ণ কোনো মার্কেট সংস্কার না করে চালু করতে পারবে না।


 
এর আগে রোববার (১৬ এপ্রিল) রাজধানীতে ‘অতি ঝুঁকিপূণ’ ও ‘ঝুঁকিপূর্ণ’ সুপার মার্কেট ও শপিং মলের তালিকা প্রকাশ করে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স। ঢাকা মহানগর এলাকায় ৫৮টি মার্কেট ও শপিং মল পরিদর্শন করে ৯টিকে অতি ঝুঁকিপূর্ণ, ১৪টিকে মাঝারি ঝুঁকিপূর্ণ ও ৩৫টি মার্কেটকে ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হয়।
 
অতি ঝুঁকিপূণ মার্কেট ও শপিংমলগুলো হলো: নিউমার্কেট এলাকার গাউছিয়া মার্কেট, ফুলবাড়িয়া এলাকায় বরিশাল প্লাজা মার্কেট, টিকাটুলি এলাকায় রাজধানী ও নিউ রাজধানী সুপার মার্কেট, লালবাগ এলাকায় আলাউদ্দিন মার্কেট, চকবাজার এলাকায় শাকিল আনোয়ার টাওয়ার ও শহীদুল্লাহ মার্কেট এবং সদরঘাট এলাকায় শরীফ মার্কেট। 
 
গত ৪ এপ্রিল বঙ্গবাজারে ভয়াবহ আগুন লাগার দুই সপ্তাহের মধ্যে শনিবার (১৫ এপ্রিল) ভোর ৫টা ৪০ মিনিটে নিউমার্কেট সংলগ্ন ঢাকা নিউ সুপার মার্কেটে আগুন লাগে। ফায়ার সার্ভিসের ৩০টি ইউনিটের চেষ্টায় সাড়ে ৩ ঘণ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে। আগুন নিয়ন্ত্রণে যুক্ত হয় সেনাবাহিনী, নৌবাহিনী ও বিমানবাহিনী। আগুন পুরোপুরি নেভাতে শনিবার রাতেও কাজ করেন ফায়ার সার্ভিসের কর্মীরা।

জঙ্গি ছাত্রশিবির, ছাত্রদল সব নষ্টের চেষ্টা করেছে: আইনমন্ত্রী - dainik shiksha জঙ্গি ছাত্রশিবির, ছাত্রদল সব নষ্টের চেষ্টা করেছে: আইনমন্ত্রী শিক্ষার্থীদের আন্দোলনে ভর করে ধ্বংসযজ্ঞ: নৌবাহিনী প্রধান - dainik shiksha শিক্ষার্থীদের আন্দোলনে ভর করে ধ্বংসযজ্ঞ: নৌবাহিনী প্রধান কোটা সংশোধনের প্রজ্ঞাপন জারি: সব গ্রেডের চাকরিতে কোটায় ৭ - dainik shiksha কোটা সংশোধনের প্রজ্ঞাপন জারি: সব গ্রেডের চাকরিতে কোটায় ৭ তিন শতাধিক পরীক্ষা পেছানোয় শিক্ষায় স্থবিরতা - dainik shiksha তিন শতাধিক পরীক্ষা পেছানোয় শিক্ষায় স্থবিরতা শিক্ষা ক্যাডারদের এমপিওর তথ্য মেলেনি আজও - dainik shiksha শিক্ষা ক্যাডারদের এমপিওর তথ্য মেলেনি আজও দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে  - dainik shiksha please click here to view dainikshiksha website Execution time: 0.0052571296691895