উচ্চশিক্ষার মান অর্জনে আঞ্চলিক সহযোগিতা জোরদারের আহ্বান ইউজিসির - দৈনিকশিক্ষা

উচ্চশিক্ষার মান অর্জনে আঞ্চলিক সহযোগিতা জোরদারের আহ্বান ইউজিসির

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক : দেশে উচ্চশিক্ষার গুণগতমান অর্জনের জন্য আঞ্চলিক সহযোগিতা জোরদার করা প্রয়োজন বলে জানিয়েছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর। ‘রিজিওনাল কো-অপারেশন ইন কোয়ালিটি অ্যাসুরেন্স ইন হায়ার এডুকেশন’ শীর্ষক প্যানেল আলোচনায় অংশ নিয়ে তিনি এ কথা বলেন। ভার্চুয়াল প্লাটফর্মে বুধবার সভাটি অনুষ্ঠিত হয়। 

প্রফেসর আলমগীর বলেন, উচ্চশিক্ষার গুণগতমান অর্জনের জন্য বিশ্ববিদ্যালয়ে গুণগতমান চর্চার একটি সংস্কৃতি চালু করতে হবে। এটি করতে পারলে বিশ্ববিদ্যালয়ে শিক্ষা ও গবেষণার মানোন্নয়ন নিশ্চিত করা সম্ভব হবে। এজন্য দক্ষিণ এশিয়া অঞ্চলের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে নেটওয়ার্ক স্থাপন করা প্রয়োজন। এসব বিশ্ববিদ্যালয়ের উত্তম চর্চাগুলো দেশের বিশ্ববিদ্যালয়ে প্রয়োগ করা যেতে পারে বলে তিনি জানান।

প্রফেসর আলমগীর আরো বলেন, উচ্চশিক্ষাক্ষেত্রে দক্ষিণ এশিয়া শিগগির বিশ্বের সবচেয়ে বড় ক্ষেত্রে হিসেবে পরিচিতি লাভ করবে এবং এর আরো বিস্তৃতি ঘটবে। ইউজিসিতে বাস্তবায়নাধীন ‘হায়ার এডুকেশন এক্সিলারেশন এন্ড ট্রান্সফরমেশন (হিট)’ ও ‘ইম্প্রুভিং কম্পিউটার অ্যান্ড সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং টারশিয়ারি এডুকেশন (আইসিএসইটিপি)’ প্রকল্প দুটি আঞ্চলিক সহযোগিতা উন্নয়নের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

তিনি জানান, এ অঞ্চলের ইউজিসি নেটওয়ার্ককে একত্রিত করা এবং বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষা ও গবেষণার মানোন্নয়নে সহযোগিতামূলক মনোভাব জোরদার এবং উচ্চশিক্ষা অগ্রগতির ক্ষেত্রে করণীয় নিয়ে আলোচনার জন্য আগামী জুন মাসের ১ম সপ্তাহে ঢাকায় একটি সম্মেলন আয়োজন করা হবে বলে তিনি জানান। 

প্যানেল আলোচকরা বলেন, উচ্চশিক্ষার রেগুলিটি বডির ক্ষমতায়ন ছাড়া আঞ্চলিক নেটওয়ার্ক, সহযোগিতা ও শিক্ষার গুণগতমান নিশ্চিত করা সম্ভব হবে না। কাজেই, উচ্চশিক্ষার রেগুলিটি বডির ক্ষমতায়ন যথাযথ পদক্ষেপ গ্রহণ করতে হবে। 

অনুষ্ঠানে শ্রীলঙ্কা ইউজিসির চেয়ারম্যান প্রফেসর সম্পাথ অমরাতুঙ্গে স্বাগত বক্তব্য দেন। বিশ্ব ব্যাংকের নিনা আর্নহোল্ডে রিজিওনাল কো-অপারেশন ইন কোয়ালিটি অ্যাসুরেন্স ইন হায়ার এডুকেশন অনুষ্ঠানের পরিচিতি তুলে ধরেন। 

প্যানেল আলোচনায় ভুটানের হায়ার এডুকেশন কোয়ালিটি কাউন্সিল এবং কোয়ালিফিকেশন্স অ্যান্ড প্রফেশনালস সার্টিফিকেশন অথরিটির প্রোগাম অফিসার শেরাব জ্যোৎস, ইন্ডিয়া ইউজিসির যুগ্ম সচিব ড. অর্চনা ঠাকুর, মালদ্বীপ কোয়ালিফিকেশন অথরিটির চিফ এক্সিকিউটিভ অফিসার ড. আব্দুল হান্নান ওয়াহেদ, নেপাল ইউজিসির চেয়ারম্যান প্রফেসর দেবরাজ অধিকারী, পাকিস্তান হায়ার এডুকেশন কমিশনের এইচইডিপির প্রজেক্ট কো-অর্ডিনেটর প্রফেসর মাহমুদ-উল হাসান বাট এবং শ্রীলঙ্কা ইউজিসি’র কোয়ালিটি অ্যাসুরেন্স এন্ড অ্যাক্রিডিটেশন কাউন্সিলের পরিচালক ড. নির্মলী পাল্লাতে অংশ নেন।

‘ছাত্রলীগ করে, ওকে মেরে ফেল’ - dainik shiksha ‘ছাত্রলীগ করে, ওকে মেরে ফেল’ সিটি কর্পোরেশন এলাকাভূক্ত সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ - dainik shiksha সিটি কর্পোরেশন এলাকাভূক্ত সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ শিক্ষার্থীদের নিরাপত্তায় সবাইকে নজর রাখার আহ্বান প্রধানমন্ত্রীর - dainik shiksha শিক্ষার্থীদের নিরাপত্তায় সবাইকে নজর রাখার আহ্বান প্রধানমন্ত্রীর কমপ্লিট শাটডাউন ঘিরে কাউকে সহিংসতা করতে দেওয়া হবে না: কাদের - dainik shiksha কমপ্লিট শাটডাউন ঘিরে কাউকে সহিংসতা করতে দেওয়া হবে না: কাদের শিক্ষকদের প্রশিক্ষণের সম্মানী নিয়েও প্রতারণা - dainik shiksha শিক্ষকদের প্রশিক্ষণের সম্মানী নিয়েও প্রতারণা দেশের সব ফাজিল ও কামিল মাদ্রাসা বন্ধের নির্দেশনা - dainik shiksha দেশের সব ফাজিল ও কামিল মাদ্রাসা বন্ধের নির্দেশনা সব বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ - dainik shiksha সব বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজসমূহ অনির্দিষ্টকাল বন্ধ - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজসমূহ অনির্দিষ্টকাল বন্ধ সব শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্টকাল বন্ধ - dainik shiksha সব শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্টকাল বন্ধ দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0066390037536621