উপবৃত্তি : লককৃত শিক্ষার্থীদের তথ্য সংশোধন যেভাবে - দৈনিকশিক্ষা

উপবৃত্তি : লককৃত শিক্ষার্থীদের তথ্য সংশোধন যেভাবে

নিজস্ব প্রতিবেদক |

ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের জানুয়ারি-জুন কিস্তির উপবৃত্তি বিতরণ করেছে প্রধানমন্ত্রী শিক্ষা সহায়তা ট্রাস্ট। কিন্তু তথ্যে ভুল থাকায় অনেক শিক্ষার্থীরা অ্যাকাউন্টে টাকা পৌঁছায়নি। উপবৃত্তির টাকা বিতরণে এইচএসপি-এমআইএসে লককৃত শিক্ষার্থীদের তথ্য সংশোধনের জন্য উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের সুপারিশসহ ইমেইলে আগামী ২৬ ডিসেম্বরের মধ্যে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টে পাঠাতে হবে। উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের পাঠানো এক চিঠিতে ট্রাস্টের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে। চিঠিটি প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

চিঠিতে বলা হয়েছে, অ্যাকাউন্ট নম্বরসহ অন্যান্য তথ্য সংশোধনের জন্য আগামী ২৬ ডিসেম্বরের মধ্যে নির্ধারিত ছক মোতাবেক উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার সুপারিশসহ তার মাধ্যমে ইমেইলে ([email protected]) পাঠাতে হবে। ইতোপূর্বে যেসব শিক্ষার্থীর তথ্য শিক্ষা প্রতিষ্ঠান থেকে সংশোধন করা হয়েছে সেসব শিক্ষার্থীর তথ্য পাঠানোর প্রয়োজন নেই। শুধু এইচএসসি-এমআইএসে লককৃত শিক্ষার্থীদের তথ্য সংশোধনের জন্য পাঠাতে হবে। কোনো অবস্থানেই বাউন্সব্যাককৃত অ্যাকাউন্টধারী শিক্ষার্থীদের তথ্য পাঠানো যাবে না। বাউন্সব্যাককৃত শিক্ষার্থীদের তথ্য শিক্ষা প্রতিষ্ঠানের এইচএসসি-এমআইএসে সংশোধন করতে হবে। আর ডুপ্লিকেট অ্যাকাউন্টধারী শিক্ষার্থীদের তথ্য ট্রাস্ট থেকে পাঠানো এক্সেল শিটে হালনাগাদ করে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার মাধ্যমে পাঠাতে হবে। 

জানা গেছে, ছকে লককৃত শিক্ষার্থীদের আইডি, ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন নম্বর, শ্রেণি, শিক্ষার্থীর নাম, অভিভাবকের নাম ও জাতীয় পরিচয় পত্র নম্বর, ভুল অ্যাকাউন্ট নম্বর, সঠিক অ্যাকাউন্ট নম্বর, হিসাবধারীর নাম, ব্যাংকের নাম ও শাখা বা মোবাইল ব্যাংকিং অপারেটরের নাম মন্তব্যসহ ছকে লিপিবদ্ধ করে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার সুপারিশসহ তার মাধ্যমে ইমেইলে পাঠাতে হবে। 

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট জানিয়েছে, একই অ্যাকাউন্ট ও মোবাইল নম্বর একাধিক শিক্ষার্থীদের ক্ষেত্রে ব্যবহার করা যাবে না। বাবাকে অভিভাবক নির্বাচিত করলে বাবার জাতীয় পরিচয়পত্র ব্যবহার করে অ্যাকাউন্ট খুলতে হবে। মাকে অভিভাবক নির্বাচন করলে মায়ের জাতীয় পরিচত্র ব্যবহার করে অ্যাকাউন্ট খুলতে হবে। বাবা বা মায়ের অনুপস্থিতিতে অন্য কোনো ব্যক্তিকে অভিভাবক হিসেবে নির্বাচিত করলে তার জাতীয় পরিচয় পত্র ব্যবহার করে অ্যাকাউন্ট খুলতে এবং অভিভাবক ও হিসাবধারী নাম দিতে হবে। স্কুল ব্যাংকিং-এজেন্ট ব্যাংকিংয়ের ক্ষেত্রে যার নামে অ্যাকাউন্ট খোলা হয়েছে হিসাবধারীর নাম হিসেবে তার নাম এন্ট্রি করতে হবে। এজেন্ট ব্যাংকিং অ্যাকাউন্ট নম্বর ব্যবহার করার ক্ষেত্রে সংশ্লিষ্ট ব্যাংকের এজেন্ট ব্যাংকিং শাখার নাম দিতে হবে। উপজেলা বা থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার সুপারিশ ছাড়া কোনো আবেদন গ্রহণযোগ্য হবে না। 

ট্রাস্টের পক্ষ থেকে আরও জানানো হয়েছে, উপজেলা বা থানা শিক্ষা কর্মকর্তার বা শিক্ষা প্রতিষ্ঠানের ইউজার আইডি ও পাসওয়ার্ড ভুলে গেলে বা অন্য কোনো কারণে এইচএসসি-এমআইএসে লগইন করতে না পারলে উপজেলা বা থানা শিক্ষা কর্মকর্তার মাধ্যমে ইমেইলে ([email protected]) যোগাযোগ করতে হবে। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE   করতে ক্লিক করুন।

যেসব চাকরির পরীক্ষা স্থগিত - dainik shiksha যেসব চাকরির পরীক্ষা স্থগিত কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার - dainik shiksha কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত - dainik shiksha উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে - dainik shiksha ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন - dainik shiksha সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের - dainik shiksha জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক - dainik shiksha মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0056490898132324