কক্সবাজার সফরে আমলাদের প্রটোকল দিতে নতুন পদসৃষ্টি - দৈনিকশিক্ষা

কক্সবাজার সফরে আমলাদের প্রটোকল দিতে নতুন পদসৃষ্টি

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক: প্রাকৃতিক সৌন্দর্যের অপূর্ব লীলাভূমি কক্সবাজার। এটি বিশ্বের সর্ববৃহৎ সমুদ্র সৈকত। এই অপরূপ সৌন্দর্য উপভোগ করতে কক্সবাজার আসেন হাজার হাজার পর্যটক। পর্যটকদের পাশাপাশি সরকারের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারাও এখানে আসেন প্রতিনিয়তই। স্ত্রী, ছেলে-মেয়েসহ পরিবারের সদস্যদের নিয়ে ভ্রমণে আসায় তাদের প্রটোকল দিতে হিমশিম খেতে হয় জেলা প্রশাসনের কর্মকর্তাদের। এবার তাদের প্রটোকল দিতে সহকারী কমিশনার (প্রটোকল) পদ সৃজনের উদ্যোগ নিয়েছে সরকার। কক্সবাজার ছাড়াও গোপালগঞ্জ, নীলফামারী এবং বিভাগীয় জেলাগুলোতে এই পদ সৃজন হচ্ছে। গত ৩-৬ মার্চ অনুষ্ঠিত জেলা প্রশাসক সম্মেলনে জেলা প্রশাসক ও বিভাগীয় কমিশনাররা এই পদ সৃষ্টির প্রস্তাব করলে তাতে সম্মতি দেয় সরকার। এটি বাস্তবায়নে জনপ্রশাসন মন্ত্রণালয়কে নির্দেশনা দেয়া হয়েছে। সংশ্লিষ্ট সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ের গাড়িচালক নিয়োগের ক্ষেত্রে জেলা প্রশাসকদেরকে নিয়োগকারী কর্তৃপক্ষ নির্ধারণের প্রস্তাব করেন ব্রাহ্মণবাড়িয়ার জেলা প্রশাসক। প্রস্তাবের পক্ষে যুক্তি হিসেবে তিনি বলেন, জেলা পর্যায়ে গাড়িচালকের শূন্য পদ কেন্দ্রীয়ভাবে পূরণ করা অনেক সময় সম্ভব হয় না। কেন্দ্রীয়ভাবে গাড়িচালক নিয়োগের কারণে এক জেলার ড্রাইভার দূরবর্তী জেলায় পদায়ন করা হলে দূরবর্তী জেলায় চাকরি করতে আগ্রহ থাকে না এবং বদলির চেষ্টা করে। জেলা প্রশাসক সম্মেলনের চতুর্থদিনে এই প্রস্তাব উপস্থাপন করলে তাতেও সায় দেয় সরকার। এই প্রস্তাব বাস্তবায়নে জনপ্রশাসন মন্ত্রণালয়কে নির্দেশনা দেয়া হয়েছে।

উপজেলা নির্বাহী অফিসারের স্বেচ্ছাধীন তহবিলে বছরে পাঁচ লাখ টাকা বরাদ্দ দেয়ার প্রস্তাব করেন দিনাজপুরের জেলা প্রশাসক। প্রস্তাবের পক্ষে তিনি যুক্তি হিসেবে বলছেন, উপজেলা নির্বাহী অফিসারকে তার উপজেলার সব মানুষের সাথে সুখ-দুঃখের খোঁজখবর রাখতে হয়। অনেক গরিব-দুঃখী মানুষকে বিশেষ বিশেষ সময়ে খাদ্য সাহায্য, কন্যাদায়গ্রস্ত পরিবারকে সাহায্য, অসুখ-বিসুখে ওষুধ কেনার সহায়তা প্রদান করতে হয়। এসব কাজে সহায়তায় উপজেলা নির্বাহী অফিসারের নিজস্ব কোনো স্বেচ্ছাধীন তহবিল না থাকায় ব্যক্তিগতভাবে সহায়তা প্রদান প্রয়োজন হয়। জেলা প্রশাসক দিনাজপুরের এই প্রস্তাবে সায় দিয়ে এটি বাস্তবায়নে জনপ্রশাসন মন্ত্রণালয়কে নির্দেশনা দিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ। 

জেলা প্রশাসকের কার্যালয় ও সার্কিট হাউজের নিরাপত্তায় ব্যাটালিয়ন আনসার সদস্য নিয়োগের প্রস্তাব করেন ময়মনসিংহ ও নড়াইলের জেলা প্রশাসক। তার প্রস্তাবের পক্ষে তারা বলছেন, বর্তমান প্রেক্ষাপটে নাইট গার্ড দিয়ে জেলা প্রশাসকের কার্যালয় ও সার্কিট হাউজের নিরাপত্তা বিঘিœত হওয়ার আশঙ্কা থাকে। জেলা প্রশাসকের কার্যালয়ে ট্রেজারি, রেকর্ড রুমের মূল্যবান রেকর্ড, নির্বাচনী মালামাল, রাষ্ট্রীয় গোপনীয় দলিল দস্তাবেজ, এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট আদালত, আদালতে আগত সেবাপ্রার্থী, বিজ্ঞ কৌঁসুলি এবং বিজ্ঞ বিচারকদের নিরাপত্তা নিশ্চিত করতে ব্যাটালিয়ন আনসার নিয়োগ দেয়া প্রয়োজন। ময়মনসিংহ ও নড়াইলের জেলা প্রশাসকদের এই প্রস্তাব আমলে নিয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়কে বাস্তবায়নের জন্য পদক্ষেপ নিতে বলেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

সম্মেলনের তৃতীয় দিবসের সপ্তম কার্যঅধিবেশনে জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত বিষয়াবলির এই অধিবেশনে প্রধান অতিথি ছিলেন জনপ্রশাসন মন্ত্রী ফরহাদ হোসেন, বিশেষ অতিথি ছিলেন সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরী, বিপিএটিসির রেক্টর আশরাফ উদ্দিন, জাতীয় পরিকল্পনা ও উন্নয়ন অ্যাকাডেমির রেক্টর সুকেশ কুমার সরকার, বাংলাদেশ সিভিল সার্ভিস প্রশাসন অ্যাকাডেমির রেক্টর ড. মোহাম্মদ ওমর ফারুক, জাতীয় উন্নয়ন প্রশাসন অ্যাকাডেমির রেক্টর ড. মো: সহিদউল্যাহ।

প্রধান অতিথির বক্তৃতায় জনপ্রশাসন মন্ত্রী বলেন, জনগণ যাতে ভোগান্তি ছাড়া সেবা পায় তা নিশ্চিত করতে হবে। সতর্কতার সাথে মিডিয়া ম্যানেজমেন্ট করতে হবে এবং সরকারের উন্নয়ন কার্যক্রম তুলে ধরতে হবে। বিআরটিএ, পাসপোর্ট, রেজিস্ট্রি অফিস ও ভূমি অফিস যেন জনবান্ধব হয় তা খেয়াল রাখতে হবে। এসব অফিসগুলোর কার্যক্রম মনিটরিং করতে হবে এবং কোনো অভিযোগ থাকলে তা গুরুত্ব দিতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব বলেন, জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ের ব্যবহৃত গাড়িগুলোর জ্বালানি খাতে বরাদ্দ বাড়ানোর জন্য অর্থ বিভাগের সাথে আলোচনাপূর্বক ব্যবস্থা গ্রহণ করা যেতে পারে। ডোমদের সম্মানি বৃদ্ধি ও নারী ডোমদের নিয়োগের জন্য কার্যক্রম গ্রহণ করা হবে। সহকারী কমিশনার পর্যটন ও প্রটোকল পদ সৃষ্টি করা যৌক্তিক। মিডিয়া ম্যানেজমেন্টের বিষয়ে প্রশিক্ষণ প্রদানের জন্য বিসিএস প্রশাসন অ্যাকাডেমি থেকে কার্যক্রম গ্রহণ করা হবে এবং ভূমি প্রশাসন প্রশিক্ষণ অ্যাকাডেমিতে এ বিষয়ে কার্যক্রম গ্রহণের জন্য ভূমি মন্ত্রণালয়ের সাথে প্রয়োজনীয় যোগাযোগ করা হবে। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সর্ব মহলে প্রশংসিত হওয়ায় নির্বাচনে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালনের জন্য তিনি বিভাগীয় কমিশনার ও জেলাপ্রশাসকদেরকে ধন্যবাদ জানান।

সিটি কর্পোরেশন এলাকাভূক্ত সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ - dainik shiksha সিটি কর্পোরেশন এলাকাভূক্ত সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ দেশের সব ফাজিল ও কামিল মাদ্রাসা বন্ধের নির্দেশনা - dainik shiksha দেশের সব ফাজিল ও কামিল মাদ্রাসা বন্ধের নির্দেশনা সব বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ - dainik shiksha সব বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজসমূহ অনির্দিষ্টকাল বন্ধ - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজসমূহ অনির্দিষ্টকাল বন্ধ সব শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্টকাল বন্ধ - dainik shiksha সব শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্টকাল বন্ধ ১৮ জুলাইয়ের এইচএসসি ও সমমান পরীক্ষা স্থগিত - dainik shiksha ১৮ জুলাইয়ের এইচএসসি ও সমমান পরীক্ষা স্থগিত আতঙ্কে হল ছাড়ছেন শিক্ষার্থীরা - dainik shiksha আতঙ্কে হল ছাড়ছেন শিক্ষার্থীরা দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে ঢাকা কলেজের সামনে সংঘর্ষে নিহত শিক্ষার্থীর পরিচয় মিলেছে - dainik shiksha ঢাকা কলেজের সামনে সংঘর্ষে নিহত শিক্ষার্থীর পরিচয় মিলেছে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0057079792022705