কলেজজীবন শুরু করলেন প্রায় ১৩ লাখ শিক্ষার্থী - দৈনিকশিক্ষা

কলেজজীবন শুরু করলেন প্রায় ১৩ লাখ শিক্ষার্থী

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

আজ রোববার থেকে দেশের সাত হাজার সাতশর বেশি উচ্চমাধ্যমিক পর্যায়ের কলেজ ও মাদরাসায় প্রায় ১৩ লাখ শিক্ষার্থীর একাদশ শ্রেণির ক্লাস শুরু হয়েছে। এসএসসি উত্তীর্ণ এ শিক্ষার্থীরা স্কুলজীবনের গণ্ডি পেরিয়ে কলেজজীবনে পদার্পণ করলেন। কলেজে-কলেজে উৎসবমুখর পরিবেশে নতুন শিক্ষার্থীদের বরণ করে নেয়া হয়েছে। 

শিক্ষকদের সঙ্গে কথা বলে জানা গেছে, প্রথম দিনে কোনো কোনো কলেজে ঘটা করে নবীনবরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। আবার কোথাও অধ্যক্ষ ও সিনিয়র শিক্ষকরা শিক্ষার্থীদের কলেজের বিভিন্ন বিষয়ে দিকনির্দেশনা দেন। কলেজগুলোতে ফুল-চকলেট দিয়ে বরণ করে নেয়া হয় নতুন শিক্ষার্থীদের। 

বাগেরহাটে ফকিরহাট উপজেলার শেখ হেলাল উদ্দীন সরকারি কলেজের অধ্যক্ষ বটু গোপাল দাস দৈনিক শিক্ষাডটকমকে জানান, তার কলেজে নতুন শিক্ষার্থীদের ফুল, কলেজ ম্যাগাজিন এবং চকলেট দিয়ে বরণ করে নিয়েছেন দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা। পরে এদিনই নবীনবরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

গোপালগঞ্জে শেখ ফজিলাতুন্নেসা সরকারী মহিলা কলেজের  অধ্যক্ষ শেখ বেনজীর আহমেদ দৈনিক শিক্ষাডটকমকে জানান, তার কলেজের নবীন শিক্ষার্থীদের বরণ করে নিতে নবীনবরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিলো। 

গাজীপুর সদর উপজেলার ভাওয়াল মির্জাপুর কলেজের অধ্যক্ষ মো. এনামুল হক জানান, তার কলেজের নবীনবরণ অনুষ্ঠানে বর্তমান ও সাবেক শিক্ষকরা শিক্ষার্থীদের বিভিন্ন বিষয়ে দিকনির্দেশনা দেন। ধুমপান-মাদক থেকে দূরে থাকতে শিক্ষার্থীদের নির্দেশনা দেয়া হয়। একইসঙ্গে নতুন সহস্রাধিক শিক্ষার্থীকে উচ্চমাধ্যমিক পর্যায়ে রাজনীতি থেকে দূরে থাকার পরামর্শ দেয়া হয়। আর কলেজের নিয়ম শৃঙ্খলা মেনে ক্লাসে মনযোগী হওয়ার পরমর্শ দেয়া হয়। 

বরিশালের ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান সরকারি ব্রজমোহন (বিএম) কলেজেও আজ নবীনবরণ অনুষ্ঠিত হয়েছে। কলেজের নবীন শিক্ষার্থীদের ফুল দিয়ে বরণ করে নিয়েছে কর্তৃপক্ষ ও দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি সূত্রে জানা গেছে, চলতি বছর ৭ হাজার ৭৪০টি কলেজ ও মাদরাসা উচ্চমাধ্যমিক পর্যায়ে একাদশ শ্রেণিতে ভর্তির সুযোগ দিয়েছে। তিন ধাপের আবেদন নিয়ে এসব প্রতিষ্ঠানে ১২ লাখ ৯০ হাজারের বেশি শিক্ষার্থী ভর্তির সুযোগ পেয়েছেন। তবে দেশের কলেজগুলোতে একাদশ শ্রেণির লাখ লাখ আসন এখনো ফাঁকা আছে। আবার কিছু শিক্ষার্থী এখনো ভর্তির সুযোগ পাননি। তাই আজ রোববার থেকে সর্বশেষ বা চতুর্থ ধাপের আবেদন নেয়া হচ্ছে। আগামীকাল সোমবার রাত ১১টা পর্যন্ত এ আবেদন চলবে। আগামী বুধবার রাতে চতুর্থ বা শেষ ধাপের ফল প্রকাশ করা হবে।

সিটি কর্পোরেশন এলাকাভূক্ত সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ - dainik shiksha সিটি কর্পোরেশন এলাকাভূক্ত সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ দেশের সব ফাজিল ও কামিল মাদ্রাসা বন্ধের নির্দেশনা - dainik shiksha দেশের সব ফাজিল ও কামিল মাদ্রাসা বন্ধের নির্দেশনা সব বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ - dainik shiksha সব বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজসমূহ অনির্দিষ্টকাল বন্ধ - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজসমূহ অনির্দিষ্টকাল বন্ধ সব শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্টকাল বন্ধ - dainik shiksha সব শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্টকাল বন্ধ ১৮ জুলাইয়ের এইচএসসি ও সমমান পরীক্ষা স্থগিত - dainik shiksha ১৮ জুলাইয়ের এইচএসসি ও সমমান পরীক্ষা স্থগিত আতঙ্কে হল ছাড়ছেন শিক্ষার্থীরা - dainik shiksha আতঙ্কে হল ছাড়ছেন শিক্ষার্থীরা দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে ঢাকা কলেজের সামনে সংঘর্ষে নিহত শিক্ষার্থীর পরিচয় মিলেছে - dainik shiksha ঢাকা কলেজের সামনে সংঘর্ষে নিহত শিক্ষার্থীর পরিচয় মিলেছে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0051100254058838