কুবিতে প্রত্নতত্ত্ব বিভাগের সেমিনার - দৈনিকশিক্ষা

কুবিতে প্রত্নতত্ত্ব বিভাগের সেমিনার

আমাদের বার্তা, কুবি |

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) প্রত্নতত্ত্ব বিভাগের আয়োজনে ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অর্থায়নে ‘পোড়ামাটির ফলকচিত্রে প্রাচীন বাংলার সামাজিক-সাংস্কৃতিক জীবনচিত্রের উপস্থাপন: প্রেক্ষিত বাংলাদেশ’ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়। গতকাল শনিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের সম্মেলন কক্ষে সেমিনারটি অনুষ্ঠিত হয়।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রনালয়ের যুগ্মসচিব (প্রত্নতত্ত্ব ও জাদুঘর অধিশাখা) নাফরিজা শ্যামা (প্রত্নতত্ত্ব ও জাদুঘর অধিশাখা), বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রনালয় উপসচিব (শাখা-০৬) মো. সাইফুল ইসলাম।

সেমিনারে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে প্রত্নতত্ত্ব বিভাগের বিভাগীয় প্রধান ও সহযোগী অধ্যাপক ড. মুহাম্মদ সোহরাব উদ্দিন ও সহকারী অধ্যাপক শারমিন রেজওয়ানা বাংলাদেশের বিভিন্ন স্থান থেকে প্রাপ্ত প্রাচীন পোড়ামাটির ফলক/টেরাকোটার নিদর্শন অনুযায়ী প্রাচীন বাংলার সামাজিক, সাংস্কৃতিক ও ধর্মীয় দিক উপস্থাপন করেন। এছাড়া এই সেমিনারে প্রবন্ধ পাঠ করেন বিভাগের সহকারী অধ্যাপক ড. মুহাম্মদ মাহমুদুল হাসান খান।

প্রবন্ধ পাঠ শেষে সেমিনারের সভাপতি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে প্রত্নতত্ত্ব বিভাগের অধ্যাপক ও বিভাগীয় প্রধান মালিহা নার্গিস আহমেদ অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।

 

সিটি কর্পোরেশন এলাকাভূক্ত সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ - dainik shiksha সিটি কর্পোরেশন এলাকাভূক্ত সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ দেশের সব ফাজিল ও কামিল মাদ্রাসা বন্ধের নির্দেশনা - dainik shiksha দেশের সব ফাজিল ও কামিল মাদ্রাসা বন্ধের নির্দেশনা সব বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ - dainik shiksha সব বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজসমূহ অনির্দিষ্টকাল বন্ধ - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজসমূহ অনির্দিষ্টকাল বন্ধ সব শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্টকাল বন্ধ - dainik shiksha সব শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্টকাল বন্ধ ১৮ জুলাইয়ের এইচএসসি ও সমমান পরীক্ষা স্থগিত - dainik shiksha ১৮ জুলাইয়ের এইচএসসি ও সমমান পরীক্ষা স্থগিত আতঙ্কে হল ছাড়ছেন শিক্ষার্থীরা - dainik shiksha আতঙ্কে হল ছাড়ছেন শিক্ষার্থীরা দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে ঢাকা কলেজের সামনে সংঘর্ষে নিহত শিক্ষার্থীর পরিচয় মিলেছে - dainik shiksha ঢাকা কলেজের সামনে সংঘর্ষে নিহত শিক্ষার্থীর পরিচয় মিলেছে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0028800964355469