খাদিজার মুক্তির দাবিতে দুই হাজার স্বাক্ষরসহ জবি উপাচার্যকে স্মারকলিপি - দৈনিকশিক্ষা

খাদিজার মুক্তির দাবিতে দুই হাজার স্বাক্ষরসহ জবি উপাচার্যকে স্মারকলিপি

জবি প্রতিনিধি |

ডিজিটাল নিরাপত্তা আইনের দুই মামলায় গ্রেফতার ও এক বছরের বেশি সময় ধরে কারাগারে আটক জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী খাদিজাতুল কুবরার নিঃশর্ত মুক্তি ও সাইবার নিরাপত্তা আইন বাতিলের দাবিতে দুই হাজার স্বাক্ষর সংবলিত স্মারকরিপি উপাচার্যকে দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

বুধবার বিশ্ববিদ্যালয়ের ভাস্কর্য চত্বরে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে মানববন্ধন কর্মসূচি শেষে উপাচার্য বরাবর এ স্মরকলিপি দেন শিক্ষার্থীরা। 

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক অসুস্থতার কারণে ছুটিতে থাকায় উপাচার্যের পক্ষে স্বারকলিপি ও স্বাক্ষরের কপি গ্রহণ করেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামাল উদ্দীন আহমদ।

মানববন্ধনে শিক্ষার্থীরা খাদিজার মুক্তির দাবি জানিয়ে বলেন, খাদিজাতুল কুবরাকে বিনা বিচারে এক বছরের বেশি সময় ধরে আটক রাখা হয়েছে। তার মুক্তির দাবিতে গণস্বাক্ষর কর্মসূচিতে শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রণ প্রমাণ করে খাদিজার প্রতি জুলুম করা হচ্ছে। আমরা খাদিজার মুক্তিসহ সাইবার নিরাপত্তা আইনের বাতিল চাই। আর কোনো বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীকে যেনো খাদিজার মত জুলুমের শিকার না হয়।

মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সুমাইয়া সোমা বলেন, খাদিজার বিরুদ্ধে মামলা দায়ের করা কলাবাগান ও নিউ মার্কেট থানা আজও তার বিরুদ্ধে কোনো চার্জশিট দাখিল করতে পারেনি। তাহলে কেনো তাকে দীর্ঘদিন আটকে রাখা হলো? যখন খাদিজার মুক্তির দাবিতে সারা দেশে আন্দোলন হয়েছে, তখন আমাদের বিশ্বিবদ্যালয় থেকে কোনো আন্দোলন হয়নি। এরপর আমরা সোচ্চার হয়েছি, সেখানেও আমাদেরকে বাধা দেয়া হয়েছে। 

মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী ইভান তাহসীব বলেন, বিশ্ববিদ্যালয় হলো শিক্ষার্থীদের মুক্ত জ্ঞান চর্চার প্রতিষ্ঠান। আজকে আমরা সে সুযোগ থেকে বঞ্চিত হচ্ছি। একজন শিক্ষার্থীকে এক বছরেরও বেশি সময় ধরে বিনা বিচারে আটক রাখা হয়েছে। এ বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনের নিশ্চুপ আচরণ মেনে নেয়া যায় না।

যেসব চাকরির পরীক্ষা স্থগিত - dainik shiksha যেসব চাকরির পরীক্ষা স্থগিত কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার - dainik shiksha কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত - dainik shiksha উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে - dainik shiksha ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন - dainik shiksha সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের - dainik shiksha জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক - dainik shiksha মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0029480457305908