গুচ্ছে তিন ইউনিটে হাবিপ্রবিতে পরীক্ষার্থী ১০ হাজার শিক্ষার্থী - দৈনিকশিক্ষা

গুচ্ছে তিন ইউনিটে হাবিপ্রবিতে পরীক্ষার্থী ১০ হাজার শিক্ষার্থী

হাবিপ্রবি প্রতিনিধি |

আগামী ২০ মে থেকে দেশে তৃতীয়বারের মতো শুরু হতে যাচ্ছে গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষা। ২০২২-২৩ সেশনে দেশের ২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এ ভর্তি পরীক্ষায় অংশ নিচ্ছে।  ‘বি’, ‘সি’ ও ‘এ’ -তিনটি ইউনিটে দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কেন্দ্রে পরীক্ষায় বসবে ১০ হাজার ২০১ জন শিক্ষার্থী।

জানা গেছে, ২০২২-২৩ সেশনে গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় উত্তরবঙ্গের বিভিন্ন জায়গা থেকে হাবিপ্রবিতে ‘বি’ ইউনিটে ৩ হাজার ৬শ’ ৮০ জন, ‘সি’ ইউনিটে ১ হাজার ৭৯ জন ও ‘এ’ ইউনিটে ৫ হাজার ৪শ’ ৪২ জন শিক্ষার্থী অংশ নিবে। তিন ইউনিটের ভর্তি পরীক্ষা ক্যাম্পাসের অভ্যন্তরীণ একাডেমিক ভবনগুলোতে নেওয়া হবে।

  

সার্বিক বিষয় নিয়ে হাবিপ্রবি ভর্তি কমিটি-২০২৩ এর সচিব ও বিশ্ববিদ্যালয়ের রেজিষ্টার অধ্যাপক ড. মো. সাইফুর রহমান বলেন, ইতোমধ্যে আমাদের ভর্তি কমিটির সদস্যদের নিয়ে বিভিন্ন উপকমিটি গঠন করা হয়েছে। পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে বিশ্ববিদ্যালয় প্রশাসনের সহযোগিতায় সকল কাজ সুন্দরভাবে করার লক্ষ্যে সকল উপকমিটিকে নির্দেশ দেওয়া হয়েছে এবং সে অনুযায়ী নিজেদের কাজ শুরু করে দিয়েছে কমিটিগুলো। 

এছাড়াও ভর্তি পরীক্ষায় যাতে কোনো জটিলতা ও আইন শৃঙ্খলা বিঘ্নিত না হয় সেজন্য সংশ্লিষ্ট সকল দপ্তরগুলোতে আমরা যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য চিঠি পাঠিয়েছি। পরিশেষে সুষ্ঠু ও সুন্দরভাবে বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা সম্পাদনের জন্য সকলের সহযোগিতা কামনা করেন তিনি।

উল্লেখ্য, দেশের বিভিন্ন কেন্দ্রে একযোগে আগামী ২০ মে ‘বি’ ইউনিটের, ২৭ মে ‘সি’ ইউনিটের এবং ৩ জুন ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবার দেশের ২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষায় অংশ নিতে ‘বি’ (মানবিক) ইউনিটে ৯৬ হাজার ৪শ’ ৩৪ জন, ‘সি’ (বাণিজ্য) ইউনিটে ৩৯ হাজার ৮শ’ ৬৪ এবং ‘এ’ (বিজ্ঞান) ইউনিটে ১ লাখ ৬৬ হাজার ৯শ’ ৩৩ জন শিক্ষার্থী আবেদন করেছেন।

সিটি কর্পোরেশন এলাকাভূক্ত সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ - dainik shiksha সিটি কর্পোরেশন এলাকাভূক্ত সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ দেশের সব ফাজিল ও কামিল মাদ্রাসা বন্ধের নির্দেশনা - dainik shiksha দেশের সব ফাজিল ও কামিল মাদ্রাসা বন্ধের নির্দেশনা সব বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ - dainik shiksha সব বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজসমূহ অনির্দিষ্টকাল বন্ধ - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজসমূহ অনির্দিষ্টকাল বন্ধ সব শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্টকাল বন্ধ - dainik shiksha সব শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্টকাল বন্ধ ১৮ জুলাইয়ের এইচএসসি ও সমমান পরীক্ষা স্থগিত - dainik shiksha ১৮ জুলাইয়ের এইচএসসি ও সমমান পরীক্ষা স্থগিত আতঙ্কে হল ছাড়ছেন শিক্ষার্থীরা - dainik shiksha আতঙ্কে হল ছাড়ছেন শিক্ষার্থীরা দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে ঢাকা কলেজের সামনে সংঘর্ষে নিহত শিক্ষার্থীর পরিচয় মিলেছে - dainik shiksha ঢাকা কলেজের সামনে সংঘর্ষে নিহত শিক্ষার্থীর পরিচয় মিলেছে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0032598972320557