গ্রিন ইউনিভার্সিটি আন্তকলেজ ফুটবল টুর্নামেন্টের উদ্বোধন - দৈনিকশিক্ষা

গ্রিন ইউনিভার্সিটি আন্তকলেজ ফুটবল টুর্নামেন্টের উদ্বোধন

দৈনিক শিক্ষাডটকম ডেস্ক |

দৈনিক শিক্ষাডটকম ডেস্ক: শিক্ষার্থীদের শারীরিক-মানসিক বিকাশ ও খেলাধুলায় আগ্রহী করতে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘গ্রিন ইউনিভার্সিটি আন্তকলেজ ফুটবল ফেস্ট-২০২৪’। গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশ ও ডাইভারসিটির উদ্যোগে আয়োজিত এই ফেস্টে সরকারি ও বেসরকারি পর্যায়ের ৪৮টি কলেজ অংশগ্রহণ করছে। এতে সার্বিকভাবে সহায়তা করছে গ্রিন ইউনিভার্সিটি স্পোর্টস ক্লাব।বৃহস্পতিবার গ্রিন ইউনিভার্সিটি ক্যাম্পাসে এই টুর্নামেন্টের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। 

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ শরীফ উদ্দিনের সভাপতিত্বে ফুটবলার শেখ মোহাম্মদ আসলাম প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে টুর্নামেন্ট উদ্বোধন করেন। এসময় গ্রিন ইউনিভার্সিটির উপ-উপাচার্য অধ্যাপক ড. খাজা ইফতেখার উদ্দিন আহমেদ, রেজিস্ট্রার ক্যাপ্টেন (বিএন) শেখ মোহাম্মদ সালাহউদ্দিন (এলপিআর), জাতীয় দলের ক্রিকেটার এনামুল হক বিজয়, ডাইভারসিটির ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ রিফাত হাসান, জাতীয় মহিলা ফুটবল দলের খেলোয়ার মিসরাত জাহান মৌসুমী প্রমুখ উপস্থিত ছিলেন।

রাজধানী ঢাকা ও এর আশপাশের মোট ৪৮টি কলেজের অংশগ্রহণে আয়োজিত এই প্রতিযোগিতা আগামী ২১ মে থেকে শুরু হয়ে চলবে ২৭ মে পর্যন্ত চলবে। টুর্নামেন্টের সবগুলো ম্যাচ আন্তর্জাতিক মানদণ্ডে তৈরি গ্রিন ইউনিভার্সিটি খেলার মাঠে অনুষ্ঠিত হবে। সরাসরি সম্প্রচারিত হবে বিশ্ববিদ্যালয় ও ডাইভারসিটির ফেসবুক পেজ থেকে।

টুর্নামেন্টের উদ্বোধনী অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ শরীফ উদ্দিন বলেন, বাংলাদেশে এখনো জনপ্রিয় ও আবেগময় খেলা ফুটবল। মন ও স্বাস্থ্যের জন্য এই ফুটবল গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। খেলায় হার-জিত থাকবেই। এর মধ্য দিয়েই আমাদের এগিয়ে যেতে হবে। 

উপাচার্য আরো বলেন, আমরা যদি সমাজকে অপসংস্কৃতি  রোধ করতে চাই, শিক্ষার্থীদের মেধা-মনন ও নেতৃত্বের বিকাশ ঘটাতে চাই; তবে তাদেরকে ফুটবলের মধ্য দিয়ে মাঠে নিয়ে আসতে হবে।

জাতীয় পুরস্কারপ্রাপ্ত ফুটবলার শেখ মোহাম্মদ আসলাম বলেন, এই ধরনের প্রতিযোগিতা আয়োজনের মাধ্যমে জাতীয় মানের খেলোয়াড় তৈরি হওয়া সম্ভব। পাশাপাশি শিক্ষার্থীদের মধ্যে ভ্রাতৃত্ববোধ, নিষ্ঠা ও সহনশীলতা বৃদ্ধি করতেও এটি জরুরি। মাদকমুক্ত বাংলাদেশ ও উন্নত বাংলাদেশ গড়ার অভিপ্রায়ে সুস্থ, সবল ও কর্মঠ তরুণ সমাজ তৈরি আগামীতে এ ধরনের খেলা চালু রাখার আহ্বান জানান তিনি।

গ্রিন ইউনিভার্সিটির উপ-উপাচার্য অধ্যাপক ড. খাজা ইফতেখার উদ্দিন আহমেদ বলেন, অতীতকে ধরে না রাখলে ভবিষ্যৎকে ধরা যাবে না। ফুটবলের ইতিহাস নিয়ে আমাদের আত্মসমালোচনা দরকার। তবেই এর গৌরবজ্জ্বল ইতিহাস ফিরিয়ে আনা সম্ভব। এসময় তিনি গ্রিন ইউনিভার্সিটিতে ‘স্পোর্টস সায়েন্স’ বিষয়ে স্নাতক চালু করা যায় কিনা- এ ব্যাপারে ইতিবাচক মত প্রকাশ করেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন গ্রিন ইউনিভার্সিটির রেজিস্ট্রার ক্যাপ্টেন (বিএন) শেখ মোহাম্মদ সালাহউদ্দিন (এলপিআর)। সাত দিনব্যাপী খেলাধুলার নিয়মসহ খুঁটিনাটি তুলে ধরেন ডাইভারসিটির ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ রিফাত হাসান।

সিটি কর্পোরেশন এলাকাভূক্ত সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ - dainik shiksha সিটি কর্পোরেশন এলাকাভূক্ত সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ দেশের সব ফাজিল ও কামিল মাদ্রাসা বন্ধের নির্দেশনা - dainik shiksha দেশের সব ফাজিল ও কামিল মাদ্রাসা বন্ধের নির্দেশনা সব বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ - dainik shiksha সব বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজসমূহ অনির্দিষ্টকাল বন্ধ - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজসমূহ অনির্দিষ্টকাল বন্ধ সব শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্টকাল বন্ধ - dainik shiksha সব শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্টকাল বন্ধ ১৮ জুলাইয়ের এইচএসসি ও সমমান পরীক্ষা স্থগিত - dainik shiksha ১৮ জুলাইয়ের এইচএসসি ও সমমান পরীক্ষা স্থগিত আতঙ্কে হল ছাড়ছেন শিক্ষার্থীরা - dainik shiksha আতঙ্কে হল ছাড়ছেন শিক্ষার্থীরা দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে ঢাকা কলেজের সামনে সংঘর্ষে নিহত শিক্ষার্থীর পরিচয় মিলেছে - dainik shiksha ঢাকা কলেজের সামনে সংঘর্ষে নিহত শিক্ষার্থীর পরিচয় মিলেছে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.003715991973877