চবি ভর্তি পরীক্ষায় দুই ইউনিটে আবেদনের যোগ্যতা কমেছে - দৈনিকশিক্ষা

চবি ভর্তি পরীক্ষায় দুই ইউনিটে আবেদনের যোগ্যতা কমেছে

দৈনিক শিক্ষাডটকম, চবি |

দৈনিক শিক্ষাডটকম, চবি : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ শিক্ষাবর্ষে স্নাতক শ্রেণিতে ভর্তি পরীক্ষায় ‘এ’ ও ‘বি’ ইউনিটে আবেদনের যোগ্যতা গত বছরের তুলনায় কমছে। একই সঙ্গে চলতি বছর ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষায় পরিবর্তন আসছে। এই ইউনিটে আবেদন করা বিজ্ঞান, ব্যবসায় প্রশাসন ও মানবিক বিভাগ থেকে পাস করা শিক্ষার্থীরা সবাই এক প্রশ্নে পরীক্ষা দেবেন। হিসাব বিজ্ঞান কিংবা ব্যবসায় নীতি ও প্রয়োগ থেকে কোনো প্রশ্ন থাকবে না।

মঙ্গলবার ডিন’স কমিটির এক সভায় এসব সিদ্ধান্ত হয়। উপাচার্যের সম্মেলনকক্ষে অনুষ্ঠিত এ সভার সভাপতিত্ব করেন উপাচার্য শিরীণ আখতার। বিকেল তিনটা থেকে শুরু হয়ে এ সভা চলে সাড়ে পাঁচটা পর্যন্ত। সভা শেষে এসব তথ্য জানান সমাজবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক সিরাজ উদ দৌল্লাহ ও জীববিজ্ঞান অনুষদের ডিন মো. তৌহিদ হোসেন। 

সমাজ বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক সিরাজ উদ দৌল্লাহ বলেন, ‘সি’ ও ‘ডি’ ইউনিটে আবেদন যোগ্যতায় পরিবর্তন হচ্ছে না। তবে ‘সি’ ইউনিটের পরীক্ষার মানবন্টনে পরিবর্তন আসছে। আগামীকাল বৃহস্পতিবার কেন্দ্রীয় ভর্তি পরীক্ষার সভায় সব সিদ্ধান্ত চূড়ান্ত হবে।

‘সি’ ইউনিটে যে পরিবর্তন 

ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত ‘সি’ ইউনিটের আগে তিন ধরনের প্রশ্নপত্র করা হতো। একটি ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে পাস করা করা শিক্ষার্থীদের জন্য, আর দুটি বিজ্ঞান ও মানবিক বিভাগ থেকে পাস করা শিক্ষার্থীদের জন্য। এবার আর এমনটি থাকছে না। এবার সব বিভাগের শিক্ষার্থীরা একই প্রশ্নে পরীক্ষা দেবেন। এই ইউনিটে শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষায় ইংরেজিতে ৪০, গণিতে ৩০, সাধারণ জ্ঞানে ১৫ ও আইসিটিতে ১৫ করে নাম্বার থাকবে। পরীক্ষায় ন্যূনতম পাস নম্বর হবে ৪০।  আর প্রতি ভুল উত্তরের জন্য দশমিক ২৫ কাটা যাবে। 

কমেছে আবেদনের যোগ্যতা 

‘এ’ ইউনিটে আবেদনের ন্যূনতম যোগ্যতা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক (চতুর্থ বিষয়সহ) মিলিয়ে মোট জিপিএ ৮ দশমিক ২৫ থাকতে হবে। এছাড়া আলাদাভাবে মাধ্যমিকে ন্যূনতম ৪ ও উচ্চমাধ্যমিকে জিপিএ ৩ দশমিক ৫ থাকতে হবে। অন্যদিকে কলা ও মানববিদ্যা অনুষদভুক্ত ‘বি’ ইউনিটে আবেদনের ন্যূনতম যোগ্যতা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে চতুর্থ বিষয়সহ মোট জিপিএ ৭.০০। বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের ন্যূনতম জিপিএ লাগবে ৭ দশমিক ৫। এছাড়া মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য আলাদাভাবে ন্যূনতম জিপিএ ৩.০০, আর বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের আলাদাভাবে জিপিএ ৩ দশমিক ৫০ থাকতে হবে।

অন্যদিকে গত বছরের মতো এ বছরও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা বহুনির্বাচনী পদ্ধতিতে হবে। এ বছর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রে শিক্ষার্থীরা পরীক্ষা দেওয়ার সুযোগ পাবেন। ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রে প্রতি ইউনিটে পরীক্ষা দিতে পারবেন ২৫ হাজার শিক্ষার্থীরা। ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রে পরীক্ষা দিতে আবেদনে উল্লেখ থাকতে হবে কেন্দ্রের নাম। এ বছরও দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা দেওয়ার সুযোগ থাকছে।  

চারটি ইউনিট ও দুটি উপ ইউনিটে এবার পরীক্ষা হবে। আবেদন করতে প্রতি শিক্ষার্থীকে ইউনিট প্রতি দিতে হবে ১ হাজার টাকা। এবারও ৪৮টি বিভাগ ও ৬টি ইনস্টিটিউট মিলিয়ে ৪ হাজার ৯২৬টি আসনের বিপরীতে পরীক্ষা নেওয়া হবে। এর মধ্যে সাধারণ আসন ৪ হাজার ১৮৯টি ও কোটায় ৭৩৭টি। 

সিটি কর্পোরেশন এলাকাভূক্ত সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ - dainik shiksha সিটি কর্পোরেশন এলাকাভূক্ত সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ দেশের সব ফাজিল ও কামিল মাদ্রাসা বন্ধের নির্দেশনা - dainik shiksha দেশের সব ফাজিল ও কামিল মাদ্রাসা বন্ধের নির্দেশনা সব বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ - dainik shiksha সব বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজসমূহ অনির্দিষ্টকাল বন্ধ - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজসমূহ অনির্দিষ্টকাল বন্ধ সব শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্টকাল বন্ধ - dainik shiksha সব শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্টকাল বন্ধ ১৮ জুলাইয়ের এইচএসসি ও সমমান পরীক্ষা স্থগিত - dainik shiksha ১৮ জুলাইয়ের এইচএসসি ও সমমান পরীক্ষা স্থগিত আতঙ্কে হল ছাড়ছেন শিক্ষার্থীরা - dainik shiksha আতঙ্কে হল ছাড়ছেন শিক্ষার্থীরা দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে ঢাকা কলেজের সামনে সংঘর্ষে নিহত শিক্ষার্থীর পরিচয় মিলেছে - dainik shiksha ঢাকা কলেজের সামনে সংঘর্ষে নিহত শিক্ষার্থীর পরিচয় মিলেছে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0051929950714111