জাতীয় শোক দিবসে ভিডিয়োচিত্র তৈরি প্রতিযোগিতা - দৈনিকশিক্ষা

জাতীয় শোক দিবসে ভিডিয়োচিত্র তৈরি প্রতিযোগিতা

মিথিলা মুক্তা, দৈনিক শিক্ষাডটকম |

১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে শিক্ষার্থীদেরে এক মিনিটের ভিডিয়ো চিত্র তৈরির প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। ‘আমার চোখে বঙ্গবন্ধু’ নামের এই ভিডিয়োচিত্র বানানোর প্রতিযোগিতায় উপজেলা, মেট্রোপলিটন, জেলা, বিভাগ ও জাতীয় পর্যায়ে শিক্ষার্থীরা ৩টি গ্রুপে অংশগ্রহণ করবেন। 

সম্প্রতি অনুষ্ঠিত এই প্রতিযোগিতার আয়োজন সংক্রান্ত আন্ত:মন্ত্রণালয় কমিটির সভা শেষে গতকাল সোমবার কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ এ তথ্য জানিয়েছে। সভায় সভাপতিত্ব করেছেন মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) মো. মাহমুদুল হোসাইন খান।

সভায় উপজেলা, মেট্রোপলিটন, জেলা এবং বিভাগীয় পর্যায়ে ‘আমার চোখে বঙ্গবন্ধু’বিষয়ে ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণে ৩টি গ্রুপে (ক. প্রাথমিক ও সমপর্যায়, খ. মাধ্যমিক ও সমপর্যায় এবং গ. উচ্চ মাধ্যমিক ও সমপর্যায় এবং তদূর্ধ্ব) এক মিনিটব্যাপী ভিডিয়োচিত্র তৈরির প্রতিযোগিতা আয়োজনের সিদ্ধান্ত হয়। 

এ ছাড়াও উপজেলা এবং মেট্রোপলিটন হতে জাতীয় পর্যায় পর্যন্ত ভিডিয়ো তৈরির প্রতিযোগিতাটি ৬ আগস্টের মধ্যে শেষ করার সিদ্ধান্ত হয়। 

জানা গেছে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক দর্শন, আদর্শ, কর্মজীবনের অনুপ্রেরণা কোমলমতি ছাত্র-ছাত্রীদের মাঝে ছড়িয়ে দেয়ার জন্য মন্ত্রিপরিষদ বিভাগ ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণে ‘আমার চোখে বঙ্গবন্ধু’ বিষয়ে এক মিনিটব্যাপী ভিডিয়োচিত্র তৈরির প্রতিযোগিতা আয়োজনের সিদ্ধান্ত গ্রহণ করেছে। 

ছাত্র-ছাত্রীরা ‘আমার চোখে বঙ্গবন্ধু’ বিষয়ে এক মিনিটব্যাপী ভিডিয়োচিত্র তৈরি প্রতিযোগিতায় অংশগ্রহণের মধ্য দিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ব্যক্তি ও শিক্ষা জীবন, রাজনৈতিক জীবন, স্বাধীনতা সংগ্রামে তার আত্মত্যাগ, সোনার বাংলা বিনির্মাণে তার চেতনা ও দর্শন, আন্তর্জাতিক ক্ষেত্রে তার ভাবমূর্তি এবং শোকাবহ ১৫ আগস্ট সম্পর্কে ধারণা লাভ করতে পারবেন।

জাতীয় শোক দিবস ২০২৪ যথাযোগ্য মর্যাদায় পালন উপলক্ষে ‘আমার চোখে বঙ্গবন্ধু’ বিষয়ে উপজেলা, মেট্রোপলিটন, জেলা, বিভাগ ও জাতীয় পর্যায়ে এক মিনিটব্যাপী ভিডিয়োচিত্র তৈরির প্রতিযোগিতা আয়োজনের লক্ষে আন্তঃমন্ত্রণালয় কমিটি গঠন করা হয়।  

উপজেলা, মেট্রোপলিটন, জেলা, বিভাগীয় এবং জাতীয় পর্যায়ের উক্ত প্রতিযোগিতা আয়োজনের জন্য বাছাই কমিটি গঠন এবং কমিটির কর্মপরিধি নির্ধারণের বিষয়েও সিদ্ধান্ত হয়। 

এই প্রতিযোগিতায় ভিডিয়োচিত্র তৈরির জন্য যেসব নির্দেশনা মানতে হবে সেগুলো হলো-

ভিডিয়ো ধারণের ক্ষেত্রে যেকোনো মোবাইল ফোন বা ক্যামেরা নির্বাচন করা যেতে পারে, মোবাইলে ভিডিয়োটি ধারণের ক্ষেত্রে আড়াআড়িভাবে (১৬:৯ অনুপাত) করতে হবে, ভিডিয়ো ধারণের সময় স্থির ভিডিয়ো পেতে ট্রাইপড বা স্ট্যান্ড ব্যবহার করা সব থেকে সুবিধাজনক, ভিডিয়ো ধারণের সময় অপ্রয়োজনীয় শব্দ (নয়েজ) বাদ দিতে হবে, ভিডিয়োতে বক্তব্য স্পষ্ট হতে হবে, কপিরাইট রয়েছে এমন ভিডিয়ো বা অডিয়ো ব্যবহার থেকে বিরত থাকতে হবে, ভিডিয়োটির ব্যাপ্তি সর্বোচ্চ ১ মিনিট হতে হবে, ভিডিয়ো সম্পাদনার সময় খেয়াল রাখতে হবে, যেনো দর্শকের দৃষ্টিকোণ থেকে যথাযথভাবে ভিডিয়োটি উপস্থাপিত হয়, ভিডিয়োর মধ্যে প্রতিযোগীর নাম, শ্রেণি, প্রতিষ্ঠানের নাম, উপজেলার নাম এবং মোবাইল নম্বর দিতে হবে, বাংলা ভাষায় ভিডিয়োচিত্র নির্মাণ করতে হবে, দলীয় ভিডিয়োর ক্ষেত্রে সদস্য সংখ্যা ৫ জনের বেশি হতে পারবে না। এক্ষেত্রে পুরস্কারের অর্থ সমহারে সদস্যদের মাঝে বণ্টন করা হবে।

এ ছাড়াও উপজেলার ক্ষেত্রে ভিডিয়োগুলো মেইল-পেন ড্রাইভ বা ড্রাইভ লিংকের মাধ্যমে উপজেলা নির্বাহী অফিসারের কাছে পাঠাতে হবে। তবে, এক্ষেত্রে ড্রাইভ লিংকের এক্সেস পাবলিক ভিউ থাকতে হবে, YouTube Link-www.youtube.com/@AmarChokhe Bangabandhu এ নমুনা ভিডিয়ো আপলোড করা আছে। লিংক থেকে ধারণা নেয়া যাবে, তবে ইউটিউবে আপলোড করা ভিডিয়োর প্রতিরূপ তৈরি করা থেকে বিরত থাকতে হবে।

 

জাতীয় বিশ্ববিদ্যালয়ের এমফিল-পিএইচডি ভর্তি পরীক্ষা স্থগিত - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের এমফিল-পিএইচডি ভর্তি পরীক্ষা স্থগিত কোটা আন্দোলনে ছদ্মবেশে জামায়াত-শিবিরের সন্ত্রাসীরা অনুপ্রবেশ করে: প্রধানমন্ত্রী - dainik shiksha কোটা আন্দোলনে ছদ্মবেশে জামায়াত-শিবিরের সন্ত্রাসীরা অনুপ্রবেশ করে: প্রধানমন্ত্রী ‘শ্রীলঙ্কা স্টাইলে’ গণভবন দখলের ষড়যন্ত্র ছিলো: কাদের - dainik shiksha ‘শ্রীলঙ্কা স্টাইলে’ গণভবন দখলের ষড়যন্ত্র ছিলো: কাদের সেই আসিফ মাহতাব ডিবি হেফাজতে - dainik shiksha সেই আসিফ মাহতাব ডিবি হেফাজতে ফেসবুক, হোয়াটসঅ্যাপ, টিকটককে ঢাকায় এসে ব্যাখ্যা দিতে হবে - dainik shiksha ফেসবুক, হোয়াটসঅ্যাপ, টিকটককে ঢাকায় এসে ব্যাখ্যা দিতে হবে ১০ দিন পর মোবাইলে ফোরজি সেবা চালু - dainik shiksha ১০ দিন পর মোবাইলে ফোরজি সেবা চালু রাবিতে এমফিল-পিএইচডিতে ভর্তি আবেদনের শেষ সময় ৩০ জুলাই - dainik shiksha রাবিতে এমফিল-পিএইচডিতে ভর্তি আবেদনের শেষ সময় ৩০ জুলাই দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0039119720458984