জাবি’র শীর্ষ পদে অবসরপ্রাপ্তরা, আরেকজনকে ঢোকানোর পরিকল্পনা - দৈনিকশিক্ষা

জাবি’র শীর্ষ পদে অবসরপ্রাপ্তরা, আরেকজনকে ঢোকানোর পরিকল্পনা

জাবি প্রতিনিধি |

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শীর্ষ পাঁচ পদের মধ্যে তিন পদের দায়িত্বে রয়েছেন অবসরপ্রাপ্ত শিক্ষক ও কর্মকর্তারা। এ ছাড়া বাকি দু’টি পদের মধ্যে প্র-ভিসি (শিক্ষা) পদটি শূন্য রয়েছে। তবে এই শূন্যপদে আরেক অবসরপ্রাপ্ত শিক্ষককে নিয়োগ দেয়ার জন্য শিক্ষা মন্ত্রণালয়ে চিঠি পাঠিয়েছেন নুরুল প্রশাসন।

জানা যায়, বিশ্ববিদ্যালয়ের ভিসি পদে দায়িত্ব পালন করছেন পদার্থ বিজ্ঞান বিভাগের অবসরপ্রাপ্ত শিক্ষক অধ্যাপক মো. নূরুল আলম। চলতি বছরের ১৭ই এপ্রিল তাকে বিশ্ববিদ্যালয়ের সাময়িক ভিসি’র দায়িত্ব দেয়া হয়। তবে ২৯শে জুন চাকরির

নির্ধারিত বয়স শেষ হওয়ায় বিভাগ থেকে অবসর নিয়ে সাময়িক ভিসি’র দায়িত্ব গ্রহণ করেন অধ্যাপক মো. নূরুল আলম। তবে ১৩ই সেপ্টেম্বর তাকে চার বছরের জন্য বিশ্ববিদ্যালয়ের ভিসি’র পূর্ণ দায়িত্ব দেয়া হয়। এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার পদে দায়িত্ব পালন করছেন অবসরপ্রাপ্ত কর্মকর্তা রহিমা কানিজ। গত ২৭শে জুন অনুষ্ঠিত সিন্ডিকেটের বিশেষ সভায় রহিমা কানিজকে অবসর প্রস্তুতিমূলক ছুটি থেকে প্রচলিত নিয়মে ৩০শে জুন থেকে ৫ই জুলাই বিকাল পর্যন্ত ছুটি ভোগের অনুমতি দেয়া হয়। এরপর অবশিষ্ট ছুটি বাতিল করে ৫ই জুলাই বিকাল থেকে তাকে বিশ্ববিদ্যালয়ের চাকরি থেকে অবসর দেয়া হয়।

রেজিস্ট্রার পদে ৬ জন যোগ্য প্রার্থী আবেদন করলে ৬ই জুলাই দুপুর থেকে শর্ত সাপেক্ষে রেজিস্ট্রার পদে রহিমা কানিজকেই আবারো এক বছরের জন্য চুক্তিভিত্তিক নিয়োগ দেয়া হয়।  এদিকে বিশ্ববিদ্যালয়ের প্র-ভিসি (প্রশাসন) পদে দায়িত্ব পালন করছেন ভূগোল ও পরিবেশ বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক শেখ মো. মনজুরুল হক। তিনি ২০২১ সালের ৯ই জুলাই থেকে চার বছরের জন্য বিশ্ববিদ্যালয়ের প্র-ভিসি (প্রশাসন) পদে দায়িত্ব পান। তবে ২৯শে জুন চাকরির নির্ধারিত বয়স শেষ হওয়ায় বিভাগ থেকে অবসর নিয়ে প্রনরায় প্র-ভিসি (প্রশাসন) দায়িত্ব গ্রহণ করেন শেখ মো. মনজুরুল হক। অন্যদিকে বিশ্ববিদ্যালয়ে প্রায় চার মাস ধরে প্র-ভিসি (শিক্ষা) পদ শূন্য রয়েছে। দীর্ঘদিন পার হলেও গুরুত্বপূর্ণ এই পদে কাউকে নিয়োগ দেয়া হয়নি। তবে এ পদে নিয়োগের জন্য বিশ্ববিদ্যালয়ের আওয়ামীপন্থি শিক্ষকদের সংগঠন ‘বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ’র সাবেক সভাপতি ও পরিসংখ্যান বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক অজিত কুমার মজুমদার এগিয়ে রয়েছেন। প্র-ভিসি (শিক্ষা) পদে নিয়োগের জন্য অজিত কুমারের নাম শিক্ষা মন্ত্রণালয়ে পাঠিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এদিকে মুক্তিযোদ্ধাদের অবমাননা করার অভিযোগ আছে এই অধ্যাপকের বিরুদ্ধে।

 

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের জ্যেষ্ঠ অধ্যাপকরা বলেন, বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের কর্তাব্যক্তিরা তাদের পছন্দমতো লোকদের ক্ষমতায় বসাচ্ছেন, অথচ তাদের চাকরির বয়সসীমা পেরিয়ে গেছে। বিশ্ববিদ্যালয়ে যোগ্য অধ্যাপক ও কর্মকর্তারা থাকার পরের তাদের মূল্যায়ন না করা লজ্জাজনক। বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক মো. নূরুল আলমকে একাধিকবার মুঠোফোনে যোগাযোগ করা হলেও তিনি ফোন রিসিভ করেননি।  বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যানের অতিরিক্ত দায়িত্বে থাকা দিল আফরোজা বেগম বলেন, এই মুহূর্তে আমি কোনো মন্তব্য করতে চাচ্ছি না। আগামী মাসের ২ তারিখ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে যাবো। তখন অভিযোগগুলো নিয়ে প্রশাসনের সঙ্গে কথা বলবো।

যেসব চাকরির পরীক্ষা স্থগিত - dainik shiksha যেসব চাকরির পরীক্ষা স্থগিত কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার - dainik shiksha কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত - dainik shiksha উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে - dainik shiksha ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন - dainik shiksha সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের - dainik shiksha জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক - dainik shiksha মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0056788921356201