জুলাইয়ের শেষে হতে পারে নন-ক্যাডার নিয়োগ সুপারিশ - দৈনিকশিক্ষা

জুলাইয়ের শেষে হতে পারে নন-ক্যাডার নিয়োগ সুপারিশ

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

৪০তম বিসিএসের নন-ক্যাডারে নিয়োগের অপেক্ষায় থাকা চাকরিপ্রার্থীদের দীর্ঘ অপেক্ষার অবসান হয়েছে নন-ক্যাডারে নিয়োগের বিধি গেজেট প্রকাশের মধ্য দিয়ে। তবে তাতেও অপেক্ষা ফুরাচ্ছে না চাকরিপ্রত্যাশীদের। বিজ্ঞপ্তি প্রকাশ থেকে শুরু করে আবেদন গ্রহণসহ বেশ কিছু কাজ বাকি থাকায় নিয়োগ সম্পন্ন করতে আরও সময় প্রয়োজন হবে। ফলে প্রার্থীদের আরও কিছুদিন অপেক্ষা করতে হবে।

সরকারি কর্ম কমিশনের (পিএসসি) একটি সূত্র জানিয়েছে, অল্প সময়ের মধ্যে নন-ক্যাডারে নিয়োগ বিজ্ঞপ্তি নোটিশ আকারে জানিয়ে দেওয়া হবে। এরপর প্রার্থীদের কাছ থেকে আবেদনগ্রহণ করা হবে। প্রার্থীদের আবেদন করতে ১০ দিনের মতো সময় দেওয়া হবে। সেই আবেদন যাচাই-বাছাই করে নিয়োগের সুপারিশ করা হবে।

ওই সূত্র আরও জানায়, পিএসসি দ্রুত সময়ের মধ্যে ৪০তম বিসিএসে উত্তীর্ণদের নন-ক্যাডারে নিয়োগের সুপারিশ করতে চায়। তবে আবেদনের পর প্রার্থীদের পছন্দ অনুযায়ী সুপারিশ করার কাজে বেশ সময় প্রয়োজন হবে। এর ফলে ঈদের আগে এই নিয়োগ সম্পন্ন করা সম্ভব হবে না। ঈদের পর জুলাই মাসের শেষ দিকে নন-ক্যাডারে নিয়োগের সুপারিশ করা হতে পারে।

এ প্রসঙ্গে জানতে চাইলে পিএসসি চেয়ারম্যান সোহরাব হোসাইন বলেন, ৪০তম বিসিএস থেকে নন-ক্যাডারে নিয়োগের অনেক কাজ আমরা গুছিয়ে রেখেছি। আমরা প্রার্থীদের ১০ দিনের মতো সময় দেব। তারা তাঁদের পছন্দের পদ নির্বাচন করতে পারবেন। এরপর দ্রুততম সময়ের মধ্যে আমরা নিয়োগের সুপারিশ করব।

কবে নাগাদ প্রার্থীদের নিয়োগের সুপারিশ করা হতে পারে এমন প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, আমরা তাদের নিয়োগের বিষয়ে অত্যন্ত আন্তরিক ও তৎপর। আমরা এখনও নোটিশ জারি করতে পারিনি। আবেদনের ক্ষেত্রে ১০ দিন সময় দেওয়া হলে এটি ঈদের পর চলে যাব। কবে সুপারিশ করতে পারব সেটি বলা না গেলেও দ্রুত সময়ের মধ্যে নিয়োগের সুপারিশ করা হবে বলেও জানান তিনি। 

সাড়ে ৪ হাজার পদ ফাঁকা: নন-ক্যাডারে নিয়োগের জন্য সাড়ে ৪ হাজারের বেশি পদ ফাঁকা রয়েছে। এছাড়া আরও কিছু পদ যুক্ত হওয়ার কথা রয়েছে। এই পদগুলো যুক্ত হলে ৪০তম বিসিএসের মাধ্যমে নন-ক্যাডারে প্রায় ৫ হাজার প্রার্থীকে নিয়োগ দেওয়া হবে।

এ প্রসঙ্গে পিএসসি চেয়ারম্যান সোহরাব হোসাইন বলেন, নন-ক্যাডারের নিয়োগ বিধি প্রজ্ঞাপন আকারে জারি হওয়ায় সবচেয়ে বেশি উপকৃত হলেন ৪০তম বিসিএসে উত্তীর্ণরা। বিভিন্ন সরকারি দপ্তরে সাড়ে হাজারের বেশি পদ ফাঁকা রয়েছে। আরও কিছু পদ ফাকা হওয়ার কথা শোনা যাচ্ছে। সবগুলো পদেই ৪০তম বিসিএস থেকে নিয়োগ দেওয়া হবে।

চট্টগ্রামে সংঘর্ষে শিক্ষার্থীসহ নিহত ২ - dainik shiksha চট্টগ্রামে সংঘর্ষে শিক্ষার্থীসহ নিহত ২ ঢামেকে একজনের মৃত্যু - dainik shiksha ঢামেকে একজনের মৃত্যু জবির কোটা আন্দোলনে গুলিবিদ্ধ ৪ - dainik shiksha জবির কোটা আন্দোলনে গুলিবিদ্ধ ৪ বেরোবিতে ত্রিমুখী সংঘর্ষে নিহত ১, আহত ২০০ - dainik shiksha বেরোবিতে ত্রিমুখী সংঘর্ষে নিহত ১, আহত ২০০ শহীদ মিনার এলাকায় অধ্যাপককে মারধর - dainik shiksha শহীদ মিনার এলাকায় অধ্যাপককে মারধর মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দিতে হবে : প্রধানমন্ত্রী - dainik shiksha মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দিতে হবে : প্রধানমন্ত্রী সময়মতো যথাযথ অ্যাকশন নেয়া হবে : কাদের - dainik shiksha সময়মতো যথাযথ অ্যাকশন নেয়া হবে : কাদের সবকিছু আমাদের নিয়ন্ত্রণে নেই: ঢাবি উপাচার্য - dainik shiksha সবকিছু আমাদের নিয়ন্ত্রণে নেই: ঢাবি উপাচার্য যারা নিজেদের রাজাকার বলেছে তাদের শেষ দেখে ছাড়বো - dainik shiksha যারা নিজেদের রাজাকার বলেছে তাদের শেষ দেখে ছাড়বো সায়েন্সল্যাবে কলেজ শিক্ষার্থীদের অবরোধ, যান চলাচল বন্ধ - dainik shiksha সায়েন্সল্যাবে কলেজ শিক্ষার্থীদের অবরোধ, যান চলাচল বন্ধ র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা কলেজগুলোর নাম এক নজরে - dainik shiksha র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা কলেজগুলোর নাম এক নজরে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0058250427246094