টাইমস হায়ার এডুকেশন র‌্যাঙ্কিংয়ে দেশ সেরা ব্র্যাক ইউনিভার্সিটি - দৈনিকশিক্ষা

টাইমস হায়ার এডুকেশন র‌্যাঙ্কিংয়ে দেশ সেরা ব্র্যাক ইউনিভার্সিটি

দৈনিকশিক্ষা ডেস্ক |

মর্যাদাপূর্ণ টাইমস হায়ার এডুকেশন ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং-২০২৪ এ বাংলাদেশি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে শীর্ষস্থান এবং বৈশ্বিকভাবে ৮০১-১০০০তম অবস্থানে রয়েছে ব্র্যাক ইউনিভার্সিটি। গতকাল বুধবার এ র‌্যাঙ্কিং প্রকাশিত হয়েছে। বৃহস্পতিবার ব্র্যাক ইউনিভার্সিটির পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়েছে। 

এতে বলা হয়, এ অর্জন বিশেষভাবে তাৎপর্যপূর্ণ কারণ ব্র্যাক ইউনিভার্সিটি এ বছরই প্রথমবারের মতো টাইমস হায়ার এডুকেশন ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংয়ে অংশগ্রহণ করেছে। বিভিন্ন মানসম্মত পারফরম্যান্স সূচক ব্যবহার করে শিক্ষার মান, গবেষণা পরিবেশ, গবেষণা শ্রেষ্ঠত্ব, ইন্ডাস্ট্রি সংযুক্তি এবং আন্তর্জাতিক সম্ভাবনা এই গুরুত্বপূর্ণ পাঁচটি ক্ষেত্রে টাইমস হায়ার এডুকেশন ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং বিশ্বের স্বনামধন্য বিশ্ববিদ্যালয়গুলোর র‌্যাঙ্কিং করে থাকে। ২০২৪ খ্রিষ্টাব্দের সংস্করণে প্রতিষ্ঠানটি ১০৮টি দেশ ও অঞ্চলের ১ হাজার ৯০৪টি বিশ্ববিদ্যালয়কে মূল্যায়ন করেছে।

ব্র্যাক ইউনিভার্সিটির প্রো ভাইস-চ্যান্সেলর এবং ভারপ্রাপ্ত ভাইস-চ্যান্সেলর অধ্যাপক সৈয়দ মাহফুজুল আজিজ বলেন, ব্র্যাক ইউনিভার্সিটি সামগ্রিকভাবে বাংলাদেশি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে শীর্ষস্থান অর্জন করেছে যা আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষা, গবেষণা এবং ইতিবাচক প্রভাবের গুণমানের সাক্ষ্য। গবেষণা মানের ক্ষেত্রে ব্র্যাক ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংয়ে ৫৩৩তম অবস্থানে রয়েছে এবং সাইটেশন ইমপ্যাক্টে ব্র্যাক ইউনিভার্সিটি ৯৯ দশমিক ৮ স্কোর অর্জন করেছে যা এই বিশ্ববিদ্যালয়ের গবেষণার তাৎপর্যপূর্ণ প্রভাবেরই প্রতিচ্ছবি।

ব্র্যাক ইউনিভার্সিটি উচ্চশিক্ষার একটি বিশ্বমানের প্রতিষ্ঠান হিসেবে নিজেদের অবস্থান সুসংহত করতে প্রতিশ্রুতিবদ্ধ বলে মন্তব্য করেন প্রফেসর সৈয়দ মাহফুজুল আজিজ। তিনি বলেন, আমরা আমাদের শিক্ষা, গবেষণা, ইন্ডাস্ট্রি সম্পৃক্ততা এবং আন্তর্জাতিকীকরণের উন্নতির জন্য সুনির্দিষ্ট পরিকল্পনা বাস্তবায়নের মাধ্যমে আমাদের অর্জনগুলো নিশ্চিত করার জন্য কাজ কাজ করে যাবো। আপনারা জেনে আনন্দিত হবেন যে, আমরা এই লক্ষ্য অর্জনের জন্য বিশ্বের অনেকগুলো স্বনামধন্য প্রতিষ্ঠানের সঙ্গে কাজ করে চলেছি।

ধাপে ধাপে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হবে : শিক্ষামন্ত্রী - dainik shiksha ধাপে ধাপে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হবে : শিক্ষামন্ত্রী ডিবির হাতে গ্রেফতার নাসিরই চালান শিক্ষার ঢাকা ডিডি অফিস! - dainik shiksha ডিবির হাতে গ্রেফতার নাসিরই চালান শিক্ষার ঢাকা ডিডি অফিস! শিক্ষাভবন যখন কর্মকর্তার নোট-গাইড বিক্রির দোকান - dainik shiksha শিক্ষাভবন যখন কর্মকর্তার নোট-গাইড বিক্রির দোকান শিক্ষাপ্রতিষ্ঠানের একাডেমিক স্বীকৃতি দেয়ার ক্ষমতা পেলো কারিগরি বোর্ড - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠানের একাডেমিক স্বীকৃতি দেয়ার ক্ষমতা পেলো কারিগরি বোর্ড পঞ্চম গণবিজ্ঞপ্তির চূড়ান্ত সুপারিশ আগস্টে - dainik shiksha পঞ্চম গণবিজ্ঞপ্তির চূড়ান্ত সুপারিশ আগস্টে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে বুদ্ধিজীবী হ*ত্যায় জামায়াত কীভাবে জড়িত - dainik shiksha বুদ্ধিজীবী হ*ত্যায় জামায়াত কীভাবে জড়িত please click here to view dainikshiksha website Execution time: 0.003493070602417