ডিগ্রি পাস কোর্স হোক দুই বছরের - দৈনিকশিক্ষা

ডিগ্রি পাস কোর্স হোক দুই বছরের

মো. আবু হানিফ ভূইয়া, দৈনিক শিক্ষাডটকম |

গ্র্যাজুয়েট সরবরাহকারী প্রতিষ্ঠান হিসেবে জাতীয় বিশ্ববিদ্যালয় বাংলাদেশ তথা বিশ্বের সর্ববৃহৎ শিক্ষা প্রতিষ্ঠানগুলোর একটি। জাতীয়  বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি (অনার্স) কোর্স চার বছর এবং ডিগ্রি (পাস) কোর্স তিন বছর চালু হওয়ার কারণে ডিগ্রি (পাস) কোর্সে শিক্ষার্থীর সংখ্যা ক্রমাম্বয়ে হ্রাস পাচ্ছে।

এক্ষেত্রে ডিগ্রি (পাস) কোর্স দুই বছর চালু করে শিক্ষার্থীদের আইসিটি দক্ষতা ও আন্তর্জাতিক ভাষা দক্ষতা লাভের জন্য ছয় মাসব্যাপী দুটি কোর্স বাধ্যতামুলক করা প্রয়োজন। ফলে ডিগ্রি (পাস) কোর্স অর্জনকারীরা অল্প সময়ে দেশীয় ও আন্তর্জাতিক শ্রম বাজারে কর্মসংস্থান অর্জন করতে সক্ষম হবেন এবং দেশ উচ্চশিক্ষিত বেকারের ভার থেকে মুক্ত হয়ে বৈদেশিক রেমিট্যান্স বৃদ্ধিসহ দেশীয় অর্থনৈতিক প্রবৃদ্ধি ঘটাবেন।

ডিগ্রি (পাস) কোর্সকে অর্থবহ করার লক্ষ্যে প্রতিষ্ঠানেরর স্ব-অর্থায়নে, সরকারি-বেসরকারি, বৈদেশিক বা আন্তর্জাতিক সংস্থা কর্তৃক প্রকল্প গ্রহণের মাধ্যমে ক্লাসে পাঠদান বৈশ্বিক সমসাময়িক করার ক্ষেত্রে স্মার্ট  ক্লাসরুম ও মাল্টিমিডিয়া ক্লাসরুম স্থাপন; স্বচ্ছতা ও জবাবদিহিতার লক্ষ্যে শিক্ষক-শিক্ষার্থীদের হাজিরা, আর্থিক লেনদেন,  ভর্তি প্রক্রিয়া, পরীক্ষার ফলাফলসহ যাবতীয় অফিসিয়াল কার্যক্রম কাগজে-কলমে নয় অনলাইনভিত্তিক এমআইএস (ম্যানেসমেন্ট ইনফরমেসান সিস্টেম) চালু; শিক্ষার্থীদের কর্মদক্ষতা বৃদ্ধির লক্ষ্যে শিল্প সংযোগ প্রতিষ্ঠা; শিক্ষার্থীদের আইসিটি দক্ষতা ও আন্তর্জাতিক ভাষা দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে যথাক্রমে আইসিটি  ল্যাব এবং  ল্যাংগুয়েজ ল্যাব প্রতিষ্ঠা এবং শিক্ষার্থীদের যৎসামান্য ফি-এর মাধামে আবাসন ও যাতায়ত সুবিধাসহ নিরাপদ ও স্বাস্থ্যসম্মত ক্যাম্পাস প্রতিষ্ঠা ইত্যাদি বাস্তবায়ন করা যেতে পারে।

সর্বোপরি ডিগ্রি (পাস) কোস গুণগত মান বৃদ্ধির লক্ষ্যে সরকারকে কিছু পদক্ষেপ গ্রহণ করা অতি জরুরি প্রয়োজন বলে আমি মনে করি। ১. জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজগুলোকে জাতীয়করণ করার পাশাপাশি নৈতিক গুণসম্পন্ন ও মেধাবীদেরকে ‘শিক্ষক পেশায়’ আকৃষ্ট এবং মর্যদাবান করার লক্ষ্যে শিক্ষকদের জন্য স্বতন্ত্র ও উন্নততর স্কেল প্রদান। ২. জাতীয় বিশ্ববিদ্যালয়ের সব কোর্সে নোট-গাইডের ব্যবসা রহিতকরণ। ৩. ক্লাসে পাঠদান সংখ্যা বৃদ্ধির লক্ষ্যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল পরীক্ষার জন্য জেলা শহরে আলাদা কেন্দ্র স্থাপন এবং পরীক্ষায় নকল মূলোৎপাটনসহ সকল ধরনের প্রহসনমূলক কর্মকাণ্ড রোধকরণ। ৪. শিক্ষক গ্রুপিং, ছাত্র-শিক্ষক লেজুরভিত্তিক রাজনীতি এবং র‌্যাগিং মুক্ত ক্যাম্পাপাস নিশ্চিতকরণ। ৫. অত্যাধুনিক বিজ্ঞানাগার স্থাপনসহ নিয়মিত ব্যবহারিক ক্লাস নিশ্চিতকরণ লক্ষ্যে বিজ্ঞান শিক্ষকদের অতিরিক্ত আর্থিক সুবিধা চালুকরণ।

লেখক: ভারপ্রাপ্ত অধ্যক্ষ, চান্দিনা রেদোয়ান আহ্মেদ কলেজ

সিলেট বোর্ডের স্থগিত পরীক্ষা ১১ আগস্টের পর - dainik shiksha সিলেট বোর্ডের স্থগিত পরীক্ষা ১১ আগস্টের পর শিক্ষাসচিব ও মহাপরিচালকের বিরুদ্ধে একি বললেন অধ্যক্ষ! - dainik shiksha শিক্ষাসচিব ও মহাপরিচালকের বিরুদ্ধে একি বললেন অধ্যক্ষ! যুক্তরাষ্ট্রে পাড়ি দিচ্ছেন শিক্ষার সেই ডিডি - dainik shiksha যুক্তরাষ্ট্রে পাড়ি দিচ্ছেন শিক্ষার সেই ডিডি বিশ্ববিদ্যালয়গুলোতে আন্দোলন জাতির জন্য মহাসংকট - dainik shiksha বিশ্ববিদ্যালয়গুলোতে আন্দোলন জাতির জন্য মহাসংকট কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে আহমদ ছফার বইয়ে ছফার প্রচ্ছদই নেই - dainik shiksha আহমদ ছফার বইয়ে ছফার প্রচ্ছদই নেই আগামী বছরের এইচএসসি পরীক্ষা এপ্রিলে - dainik shiksha আগামী বছরের এইচএসসি পরীক্ষা এপ্রিলে শিক্ষকতা শুধু চাকরি নয়, অনেক দায়িত্ব ও কর্তব্য রয়েছে : ডিএমপি কমিশনার - dainik shiksha শিক্ষকতা শুধু চাকরি নয়, অনেক দায়িত্ব ও কর্তব্য রয়েছে : ডিএমপি কমিশনার দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা কলেজগুলোর নাম এক নজরে - dainik shiksha র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা কলেজগুলোর নাম এক নজরে please click here to view dainikshiksha website Execution time: 0.0035920143127441