ডেঙ্গু সুরক্ষায় রাজধানীর শিক্ষা প্রতিষ্ঠানে লার্ভা ধ্বং*সের অভিযান - দৈনিকশিক্ষা

ডেঙ্গু সুরক্ষায় রাজধানীর শিক্ষা প্রতিষ্ঠানে লার্ভা ধ্বং*সের অভিযান

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

দেশব্যাপী ডেঙ্গুর বিস্তার রোধে নানা পদক্ষেপ গ্রহণ করেছে সরকার। এরমধ্যে রাজধানীতে ডেঙ্গুর প্রকোপ বৃদ্ধি পাওয়ায় শিক্ষার্থীদের নিরাপত্তার বিষয়টি অগ্রাধিকার দিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। প্রতিদিন এক শ’ শিক্ষাপ্রতিষ্ঠানে অভিযান পরিচালনা করে এডিস মশার লার্ভা ধ্বংস করছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা। গতকাল বুধবার ও এর আগের দিন মঙ্গলবার এই দুই দিনেই প্রায় দুই শ’ শিক্ষাপ্রতিষ্ঠানে অভিযান পরিচালনা করেছে সংস্থাটি। এর মধ্যে শুধু গতকালই ডিএসসিসির আওতাধীন ছয়টি অঞ্চলের ৬০টি ওয়ার্ডের ৮২টি স্কুল এবং মাদরাসায় অভিযান পরিচালনা করা হয়েছে। এর আগের দিন গত মঙ্গলবারও বিভিন্ন অঞ্চলের ৯৪টি শিক্ষাপ্রতিষ্ঠানে অভিযান পরিচালনা করে এডিস মশার লার্ভা ধ্বংস করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন।

সংশ্লিষ্ট সূত্র জানায়, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) আওতাধীন এলাকায় অবস্থিত শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে করপোরেশনের স্বাস্থ্য বিভাগ ও বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের সমন্বয়ে বিশেষ চিরুনি অভিযান পরিচালনা করা হচ্ছে। অভিযানে শিক্ষাপ্রতিষ্ঠানের আঙ্গিনা ও চার পাশে পরিষ্কার-পরিচ্ছন্ন করা হচ্ছে এবং প্রয়োজনবোধে সেখানে ব্লিসিং পাউডার ছিটানো হচ্ছে। এরপর সেসব শিক্ষাপ্রতিষ্ঠানে লার্ভি সাইডিং এবং অ্যাডাল্টিসাইডিং কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। আর এসব অভিযানে করপোরেশনের কর্মকর্তা-কর্মচারী ছাড়াও স্কুল কর্তৃপক্ষ ও শিক্ষকরা অংশ নেন এবং শিক্ষার্থীদের মধ্যে ডেঙ্গু প্রতিরোধে সচেতনতা বৃদ্ধিতে লিফলেট বিতরণসহ নানাবিধ কার্যক্রমে অংশগ্রহণ করছেন।

ডিএসসিসির কর্মকর্তারা জানান, নিয়মিত এসব পরিচ্ছন্নতা কার্যক্রমের অংশ হিসেবে গত মঙ্গলবার অঞ্চল-১-এ ১০টি, অঞ্চল-২-এ ১২টি, অঞ্চল-৩-এ ২৮টি, অঞ্চল-৪-এ ১১টি, অঞ্চল-৫-এ ১৫টি, অঞ্চল-৬ -এ তিনটি, অঞ্চল-৭-এ চারটি, অঞ্চল-৮-এ পাঁচটি, অঞ্চল-৯-এ ছয়টি এবং অঞ্চল-১০-এ চারটি শিক্ষাপ্রতিষ্ঠান পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম পরিচালনা করা হয়েছে। এ ছাড়া প্রয়োজন অনুযায়ী ব্লিচিং পাউডার ছিটানো এবং সবশেষে এডিস মশার প্রজননস্থল ধ্বংসে কীটনাশক প্রয়োগ করা হয়। একই সাথে এই অভিযানে সবমিলিয়ে ৯৮ শিক্ষাপ্রতিষ্ঠানে এ কার্যক্রম পরিচালনা করা হয়েছে। এ দিকে গতকাল বুুধবার ঢাকা দক্ষিণ সিটির ১, ২, ৩, ৪, ৫ ও ৬ নম্বর অঞ্চলের ৬০টি ওয়ার্ডের মোট ৯৪টি স্কুল-কলেজ এবং মাদরাসায় চিরুনি অভিযান পরিচালিত হয়েছে।

গতকাল বিশেষ এই অভিযান পরিচালনা করা হয়েছে রায়ের বাজার উচ্চ বিদ্যালয়, শুক্রাবাদ উচচ বিদ্যালয়, ধানমন্ডি গভ: বয়েজ উচ্চ বিদ্যালয়, বিসিএসআইআর স্কুল অ্যান্ড কলেজ, বেগম রহিমা বালিকা উচ্চ বিদ্যালয়, আইডিয়াল মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়, খিলগাঁও মডেল কলেজ, ফয়জুর রহমান আইডিয়েল উচ্চ বিদ্যালয়, নটর ডেম কলেজ, মতিঝিল মডেল স্কুল অ্যান্ড কলেজ, আবুজর গিফারি কলেজ। এ ছাড়া সংশ্লিষ্ট অঞ্চলের অধিকাংশ স্কুলেই গতকাল এই বিষেশ অভিযান পরিচালনা করা হয়েছে। আজ বৃহস্পতিবারও একইভাবে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে অগ্রাধিকার ভিত্তিতে অভিযান পরিচালনা হবে বলে জানানো হয়েছে। সূত্র জানায়, ডিএসসিসি’র নির্বাহী ম্যাজিস্ট্রেট এস এম মঞ্জুরুল হক এডিস মশার লার্ভা ধ্বংসের অভিযানে নেতৃত্ব দিচ্ছেন।

গতকাল বুধবার সন্ধ্যায় বাংলাদেশ প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক সমাজের সভাপতি ও সুরিটোলা মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক আনিসুর রহমান জানান, পরিচ্ছন্ন অভিযানের পাশাপাশি শিক্ষক ও শিক্ষার্থীদেরও পরামর্শ দেয়া হচ্ছে। গতকাল বুধবার দুপুরে আমাদের বিদ্যালয়ে এসে পরিচ্ছন্নতা কর্মীরা আশপাশের এলাকা পরিষ্কার করে দিয়েছে। একই সাথে শিক্ষার্থী ও অভিভাবকদেরও সচেতন করতে লিফলেট বিতরণ করেছে। এই শিক্ষকনেতা আরো জানান, এভাবে যদি সারা দেশে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে অভিযান পরিচালনা করা হয় তাহলে শিক্ষার্থীদের আমরা নিরাপদ রাখতে পারব।

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেলের সঙ্গেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল   SUBSCRIBE করতে ক্লিক করুন।

যেসব চাকরির পরীক্ষা স্থগিত - dainik shiksha যেসব চাকরির পরীক্ষা স্থগিত কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার - dainik shiksha কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত - dainik shiksha উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে - dainik shiksha ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন - dainik shiksha সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের - dainik shiksha জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক - dainik shiksha মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0031299591064453