ডেন্টাল ভর্তির পরীক্ষার ফলে এগিয়ে মেয়েরা - দৈনিকশিক্ষা

ডেন্টাল ভর্তির পরীক্ষার ফলে এগিয়ে মেয়েরা

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

বিডিএস (ডেন্টাল) প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করেছে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর। এ বছর উত্তীর্ণদের মধ্যে এগিয়ে মেয়েরা। পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন ১৪ হাজার ৩৬৪ জন। তাদের মধ্যে নারী ৯ হাজার ৬৯৮ জন, যা মোট উত্তীর্ণের ৬৭ দশমিক ৫২ শতাংশ। বাকি ৪ হাজার ৬৬৬ জন বা ৩২ দশমিক ৪৮ শতাংশ ছেলে। সে হিসাবে ছেলেদের তুলনায় মেয়েরা দ্বিগুণের বেশি উত্তীর্ণ হয়েছেন।

এ বছর সর্বোচ্চ নম্বর ৮৮ দশমিক ৭৫ পেয়েছেন রাজশাহী জেলার এক নারী পরীক্ষার্থী। তার নাম অর্থী ঘোষ। তিনি রাজশাহী কলেজের শিক্ষার্থী ছিলেন। এর আগে তিনি এমবিবিএস ভর্তি পরীক্ষার (২০২২-২৩ সেশন) ফলাফলে জাতীয় মেধায় ১১৬তম স্থান দখল করেছিলেন।

জাতীয় মেধায় দ্বিতীয় হয়েছেন সুদীপ্ত সাহা। তিনি রাজশাহীর নিউ গভ. ডিগ্রি কলেজের শিক্ষার্থী ছিলেন। তিনি এর আগে এমবিবিএস ভর্তি পরীক্ষার (২০২২-২৩ সেশন) ফলাফলে জাতীয় মেধায় ১৬তম স্থান দখল করেছিলেন।

অধিদপ্তরের প্রকাশিত ফল অনুযায়ী, সরকারি একটি ডেন্টাল কলেজ ও আটটি মেডিকেল কলেজ ইউনিটের জন্য মেধা তালিকায় ৫৩০ জন নির্বাচিত হয়েছেন। তাদের মধ্যে ৩৪৮ জন বা ৬৫ দশমিক ৬৬ শতাংশ মেয়ে ও ১৮২ জন বা ৩৪ দশমিক ৩৪ শতাংশ ছেলে।

এ বছর ভর্তি পরীক্ষায় আবেদন করেছিলেন ৩৭ হাজার ৫২৮ জন। তাদের মধ্যে পরীক্ষায় অংশ নিয়েছেন ৩৪ হাজার ৩৩৩ জন। উত্তীর্ণদের মধ্যে ৪০-এর বেশি নম্বর পেয়েছেন ১৪ হাজার ৩৬৪ জন এবং এসব শিক্ষার্থীকে সরকারি ও বেসরকারি ডেন্টাল কলেজে ভর্তির জন্য প্রাথমিকভাবে নির্বাচিত করা হয়েছে। সরকারি ডেন্টাল কলেজের জন্য সাধারণ মেধা তালিকায় সর্বনিম্ন ৫৮ দশমিক ২৫ নম্বর ও বিভিন্ন কোটায় ৪৪ দশমিক ৫০ নির্বাচন করা হয়েছে।

এ বছর সরকারি ৯টি ও বেসরকারি ২৬টি মিলে ৩৫টি ডেন্টাল কলেজ ও মেডিকেল কলেজ ইউনিটে ১ হাজার ৯৫০ জন শিক্ষার্থী ভর্তি হতে পারবেন। এর সরকারি কলেজে আসন রয়েছে ৫৪৫টি ও বেসরকারিতে ১ হাজার ৪০৫টি। 

অধিদপ্তরের তথ্য অনুযায়ী, সরকারি ডেন্টাল কলেজ ও ইউনিটে ভর্তি চলবে ২৩-২৮ মে পর্যন্ত। বেসরকারি ডেন্টাল কলেজ ও মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিটসমূহে ভর্তির বিষয়ে পরে জানানো হবে।

ভর্তি পরীক্ষার ফল শিক্ষা অধিদপ্তরের ওয়েব সাইট www.dgme.gov.bd ও স্বাস্থ্য অধিদপ্তরের ওয়েব সাইট (dghs.gov.bd) থেকে জানা যাবে। পরীক্ষার্থীদের টেলিটকের ০১৫৫০১৫৫৫৫৫ নম্বর থেকে খুদে বার্তার মাধ্যমেও জানা যাবে। গত ৫ মে সারা দেশে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়।

সিটি কর্পোরেশন এলাকাভূক্ত সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ - dainik shiksha সিটি কর্পোরেশন এলাকাভূক্ত সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ দেশের সব ফাজিল ও কামিল মাদ্রাসা বন্ধের নির্দেশনা - dainik shiksha দেশের সব ফাজিল ও কামিল মাদ্রাসা বন্ধের নির্দেশনা সব বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ - dainik shiksha সব বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজসমূহ অনির্দিষ্টকাল বন্ধ - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজসমূহ অনির্দিষ্টকাল বন্ধ সব শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্টকাল বন্ধ - dainik shiksha সব শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্টকাল বন্ধ ১৮ জুলাইয়ের এইচএসসি ও সমমান পরীক্ষা স্থগিত - dainik shiksha ১৮ জুলাইয়ের এইচএসসি ও সমমান পরীক্ষা স্থগিত আতঙ্কে হল ছাড়ছেন শিক্ষার্থীরা - dainik shiksha আতঙ্কে হল ছাড়ছেন শিক্ষার্থীরা দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে ঢাকা কলেজের সামনে সংঘর্ষে নিহত শিক্ষার্থীর পরিচয় মিলেছে - dainik shiksha ঢাকা কলেজের সামনে সংঘর্ষে নিহত শিক্ষার্থীর পরিচয় মিলেছে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.003136157989502