ঢাকার চিফ হিট অফিসারের কাজ কী? - দৈনিকশিক্ষা

ঢাকার চিফ হিট অফিসারের কাজ কী?

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

ঢাকার ‘তাপ নিয়ন্ত্রণে’ চিফ হিট অফিসার বা প্রধান তাপ কর্মকর্তা নিয়োগ দেয়া হয়েছে। যুক্তরাষ্ট্র ভিত্তিক সংস্থা আর্শট-রকফেলার ফাউন্ডেশন বুশরা আফরিনকে ‘চিফ হিট অফিসার’ হিসেবে নিয়োগ দেয়। রেকর্ড তাপমাত্রায় পোড়ার অভিজ্ঞতায় সারাদেশের মানুষ যখন ক্লান্ত তখনই দায়িত্ব নিলেন বুশরা আফরিন।

গত বুধবার ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিজাস্টার সাইন্স ও ক্লাইমেট রিজিলেন্স এর আয়োজনে এক অনুষ্ঠানে এই নিয়োগের ঘোষণা দেয়া হয়। সেখানে ডিএনসিসি ও ফাউন্ডেশনের মধ্যে সমঝোতা স্মারক সই হয়। সেখানে জানানো হয়, তিনি প্রচন্ড গরমের মধ্যে ঢাকা উত্তরকে নিরাপদ রাখতে নেতৃত্ব দেবেন। তাপমাত্রা কমাতে তিনি শহরব্যাপী নানা কর্মসূচি বাস্তবায়ন করবেন। ঢাকা উত্তরের জনগণের মধ্যে তাপ সচেতনতা বৃদ্ধি, সুরক্ষা প্রচেষ্টা ত্বরান্বিত করাসহ নতুন নতুন কাজ করবেন। 

বুশরা আফরিন বলেন, ‘আমরা হিট মেসেজিং নিয়ে কাজ করব, সচেতন করব। কারণ সচেতনতা প্রতিরোধের প্রথম ধাপ। বয়স্ক, শিশু, গর্ভবতী নারী এবং যারা শারীরিকভাবে অসুস্থ মানুষ, তারা যেন নিরাপদে থাকে। এগুলো আমাদের এখানে মানুষ জানে না।’

ইতিপূর্বে এ প্রতিষ্ঠানটি পৃথিবীর অন্য দেশ থেকে আরও ৭ জন নারীকে ওই পদে নিয়োগ দিয়েছে। পুরো এশিয়ার মধ্যে ঢাকাতেই প্রথম এই পদে কাউকে নিযুক্ত করা হলো বলেও দাবি করেছে ডিএনসিসি। রাজধানীবাসীর কাছে হিট অফিসার ধারণাটি নতুন হওয়ায় পদটি নিয়ে আলোচনা চলছে।

ফাউন্ডেশনের ওয়েবসাইট থেকে জানা যায়, দেশে নতুন হলেও বিশ্বের অনেক উন্নত শহরে তাপমাত্রা নিয়ন্ত্রণে হিট অফিসার নিয়োগ দেয়া হয়। তারা শহরের পরিস্থিতি অনুযায়ী বিভিন্ন কার্যক্রম পরিচালনা ও নীতিমালা প্রণয়ন করে থাকে।

হিট অফিসার ধারণাটি রাজধানীবাসীর কাছে নতুন। পদটি আসলে কেমন, পদের কাজ কী, কীভাবে তিনি কাজ করবেন এরকম নানা প্রশ্ন তুলছেন অনেকেই। নগরবিদ ও স্থপতি ইকবাল হাবিব বলেন, ‘প্রথম কথা হলো সিটি করপোরেশন কোন হিট অফিসার নিয়োগ দেয়নি। এটি মার্কিন যুক্তরাষ্ট্রের একটি সংগঠন আর্শট-রকফেলার ফাউন্ডেশন, তাদের একটা পদ, তারা সারা বাংলাদেশের মহানগরীর একটা অংশের জন্য একজনকে নিয়োগ দিয়েছে।’

নগরের ‘হিট’কে সাইলেন্ট কিলার দাবি করে তিনি বলেন, “গত ১৫-২০ বছর ধরে ব্যাপকভাবে পর্যালোচনা ও বাংলাদেশের যারা পরিবেশ অন্দোলন করে, গবেষণা করে তারা নিয়োমিত বলে আসছে। কিন্ত সরকার এটার জন্য আলাদা করে কোন উদ্যোগ গ্রহণ করে নাই। এখন যদি কোন বিদেশি সংস্থা ‘হিট অফিসার’ হিসেবে কাউকে নিয়োগ দেয় এবং তার হাত ধরে যদি নগরকে সমতার ভিত্তিতে বসবাসের উপযোগী করে তোলা যায় (ইনি যদি সূত্রধরের মতো সবার মধ্যে একটি সমন্বয়ের ব্যবস্থা করেন, বিদেশি টেকনোলজি ও জ্ঞান জোগাড় করতে পারেন) তাহলে এটা আমাদের জন্য ভালো ছাড়া খারাপ কিছুই না।”

‘আমাদের অর্থ নাই বরং আমাদের সচেতনতা তৈরিতে আমাদের সঙ্গবদ্ধ কাজে এই নিযুক্তিকে কাজে লাগাতে পারি সেটাকে তো সাংঘাতিকভাবে সাধুবাদ দেয়া উচিত।’ বলেও মত তার।

এ প্রসঙ্গে ঢাকা উত্তর সিটি করপোরেশন এর প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজা বলেন, ‘নিয়োগটির সঙ্গে ঢাকা উত্তর সিটি করপোরেশনের কোন প্রকার প্রাতিষ্ঠানিক বা আর্থিক সংশ্লিষ্টতা নেই। যথাযথ যোগ্যতা যাচাই প্রক্রিয়ার মাধ্যমেই কেবল ফাউন্ডেশনটি তাদের নিয়োগ প্রক্রিয়াটি সম্পন্ন করেছেন।’

তিনি আরও বলেন, ‘এ নিয়োগটি সত্যিই আমাদের দেশের জন্য অনেক বেশি গর্বের এবং আনন্দের।’

চিফ হিট অফিসার পদটি কী

ইন্টারনেটের তথ্য বলছে, চিফ হিট অফিসার এমন একজন দায়িত্বশীল ব্যক্তি যিনি জলবায়ু পরিবর্তনের কারণে সৃষ্ট চরম তাপের ক্রমবর্ধমান হুমকি মোকাবিলা করার কাজে নেতৃত্ব দেন। তিনি তাপ তরঙ্গ এবং ক্রমবর্ধমান তাপমাত্রা বৃদ্ধির প্রভাবগুলো কমানোর জন্যও কাজ করবেন।

এছাড়াও একজন চিফ হিট অফিসার নগর পরিকল্পনাবিদ, জনস্বাস্থ্য কর্মকর্তা এবং অন্য অংশীজনদের সঙ্গে শহরের তাপ কমাতে এবং প্রচন্ড তাপের কারণে সৃষ্ট স্বাস্থ্যগত প্রভাব থেকে স্থানীয় বাসিন্দাদের রক্ষা করে একটি নিরাপদ এবং স্বাস্থ্যকর পরিবেশ তৈরিতে কাজ করেন।

অ্যাড্রিয়েন আর্শট-রকফেলার ফাউন্ডেশন সাম্প্রতিক বছরগুলোতে এ বিষয়ে বিভিন্ন স্থানে কাজ করছে। বর্তমানে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেস, মিয়ামি, সিয়েরা লিওনের সান্টিয়াগো, গ্রিসের এথেন্স, চিলির সান্টিয়াগো ও অস্ট্রেলিয়ার মেলবোর্ন শহরে চিফ হিট অফিসার রয়েছে। ২০২১ সালের এপ্রিলে ফ্লোরিডার মিয়ামির ডেইড কাউন্টিতে বিশ্বের প্রথম চিফ হিট অফিসার নিয়োগ দেয়া হয়।

কেন ঢাকায় হিট অফিসার প্রয়োজন

পরিবেশবিদরা বলছেন, শহরে পর্যাপ্ত গাছের অভাব, শহরব্যাপী চলমান উন্নয়নকাজ, অপরিকল্পিত নগরায়ণসহ পরিবেশের ক্ষতি হয় এবং তাপ বৃদ্ধি পায় এমন নানান কাজকর্মের কারণেই এই তাপমাত্রা অসহনীয় মাত্রায় পৌঁছে গিয়েছিল। গতমাসে ঢাকার তাপমাত্রা রেকর্ড ছাড়িয়েছে।

তাই নগরের তাপ বৃদ্ধির সমস্যাগুলো চিহ্নিত করা, তার সমাধান বের করা, সবুজায়নের উদ্যোগ বাস্তবায়ন করা এবং এসব কাজের মাধ্যমে ঢাকার তাপমাত্রাকে আন্তর্জাতিক মানে নিয়ে আসার জন্য একজন চিফ হিট অফিসার প্রয়োজন।

চিফ হিট অফিসারের কাজ কী?

তার দায়িত্ব শহর বা সংস্থার ওপর নির্ভর করে। তিনি শহরের পরিস্থিতি বুঝে কর্মপরিকল্পনা তৈরি করেন। কাজের মধ্যে রয়েছে- শহরের তাপ হ্রাস করার জন্য কৌশল গ্রহণ এবং বাস্তবায়ন করা। এরমধ্যে রয়েছে শহরের তাপমাত্রা সর্বোচ্চ এমন এলাকাগুলো চিহ্নিত করা। এই এলাকাগুলোর সবুজ অবকাঠামো যেমন পার্ক, গাছ, ছাদ ও ফুটপাত ব্যবহার ও সংস্কার করে ওইখানকার তাপ কমানো।

এছাড়া শহরে যারা বয়স্ক, ছোট শিশু আছে তাদের চরম তাপের স্বাস্থ্যগত প্রভাব থেকে রক্ষা করার পরিকল্পনা তৈরি করেন চিফ হিট অফিসার। একই সঙ্গে একজন চিফ হিট অফিসার জনসাধারণের মাঝে প্রচন্ড গরমের ঝুঁকি সম্পর্কে সচেতনতা বাড়াতে এবং অতিরিক্ত তাপের সময় কীভাবে নিরাপদ থাকতে হয় সে সম্পর্কে নির্দেশনা প্রদান ও প্রচারণা চালাবেন।

যেহেতু নগরের তাপ নিয়ন্ত্রণে একজন চিফ হিট অফিসার কাজ করে থাকেন, তাই নগর ব্যবস্থাপনার অন্য অংশীজনদের সঙ্গে সমন্বয় করেন। সামগ্রিকভাবে একজন প্রধান তাপ কর্মকর্তার লক্ষ্য হলো জনস্বাস্থ্য, অবকাঠামো এবং পরিবেশের ওপর তাপের নেতিবাচক প্রভাবগুলো হ্রাস করা এবং পরিবর্তনশীল জলবায়ুর চ্যালেঞ্জগুলোর জন্য আরও ভালোভাবে প্রস্তুত থাকা যায় এমন কার্যক্রম গ্রহণ করেন।

কে এই বুশরা আফরিন

গত বুধবার বুশরা আফরিন তার দায়িত্বের কথা তুলে ধরে বলেন, ‘আমরা শহরের প্রচন্ড তাপ থেকে মানুষ ও সম্প্রদায়কে রক্ষা করার জন্য প্রতিশ্রুতিবদ্ধ। বিভিন্ন শহরের নেতা এবং বিশেষজ্ঞদের একটি বৈশ্বিক সংগঠনে যোগ দিতে পেরে আমি রোমাঞ্চিত। ঢাকার একজন স্থায়ী বাসিন্দা হিসেবে আমি জানি তীব্র তাপ প্রবাহ মোকাবিলায় জরুরি পদক্ষেপের বিকল্প নেই। ঢাকা শহরে তাপমাত্রা উদ্বেগজনক হারে বাড়ছে। তাপমাত্রা বৃদ্ধির ফলে বিশেষ করে স্বল্প আয়ের শ্রমজীবী মানুষ, বস্তিবাসী, অভিবাসী এবং নারী ও শিশুরা বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে।’

এশিয়ার মধ্যে প্রথম নিয়োগ প্রাপ্ত হিট অফিসার বুশরা আফরিন। ঢাকার একটি স্কুলে মাধ্যমিক পর্যায় পর্যন্ত লেখাপড়া করে কানাডায় উচ্চ মাধ্যমিক পড়েছেন বুশরা। পরে কুইন্স ইউনিভার্সিটিতে উচ্চশিক্ষা নিয়েছেন গ্লোবাল ডেভেলপমেন্ট স্টাডিজে। এছাড়া ঘানার ইনস্টিটিউট অব লোকাল গভার্নমেন্টেও তিনি পড়ালেখা করেছেন। বুশরা ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলামের মেয়ে। বাংলাদেশে বেসরকারি উন্নয়ন সংস্থা শক্তি ফাউন্ডেশনে একজন নির্বাহী হিসেবে কাজ করার অভিজ্ঞতা রয়েছে তার।

যেসব চাকরির পরীক্ষা স্থগিত - dainik shiksha যেসব চাকরির পরীক্ষা স্থগিত কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার - dainik shiksha কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত - dainik shiksha উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে - dainik shiksha ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন - dainik shiksha সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের - dainik shiksha জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক - dainik shiksha মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0033881664276123