ঢাবিতে দশ দিনব্যাপী প্রতিবাদী গণচিত্রকর্ম প্রদর্শনী - দৈনিকশিক্ষা

ঢাবিতে দশ দিনব্যাপী প্রতিবাদী গণচিত্রকর্ম প্রদর্শনী

দৈনিক শিক্ষাডটকম, ঢাবি প্রতিনিধি |

দৈনিক শিক্ষাডটকম, ঢাবি প্রতিনিধি: হত্যা, সন্ত্রাস ও নাশকতার বিরুদ্ধে ‘শান্তি ও উন্নয়নবিরোধী সন্ত্রাস মানবে না শিল্পীসমাজ’ শীর্ষক দশ দিনব্যাপী প্রতিবাদী গণচিত্রকর্ম প্রদর্শনীর আয়োজন করেছে পেশাজীবী চারুশিল্পীদের জাতীয় প্রতিষ্ঠান ‘বাংলাদেশ চারুশিল্পী সংসদ’। গতকাল বৃহস্পতিবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ছাত্র শিক্ষক কেন্দ্রের (টিএসসি) অভ্যন্তরে এই গণচিত্রকর্ম প্রদর্শনীর উদ্বোধন করা হয়।

আয়োজকরা বলছেন, দেশ ও দেশের মানুষের উন্নয়নবিরোধী অপশক্তি এবং মুক্তিযুদ্ধের আদর্শবিরোধী রাজনৈতিক জোট ও গোষ্ঠীর সাম্প্রতিক সন্ত্রাস, নাশকতায় নারী ও শিশুসহ দেশের পুলিশ বাহিনীর সদস্য, সাধারণ খেটে খাওয়া মানুষ হত্যা, সহিংসতা ও অগ্নিসংযোগের শিকার হচ্ছে।

অগ্নিসংযোগ করা হচ্ছে- অ্যাম্বুলেন্স ও হাসপাতালে। এ ছাড়া দেশ ও দেশের বাইরে ক্ষতিগ্রস্ত হয়েছে দেশের মর্যাদা ও সুনাম। আমরা এই অপরাজনীতির অবসান চাই। দশ দিনব্যাপী এই প্রদর্শনীর উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। তিনি বলেন, বাংলাদেশের চলমান উন্নয়নের বিরুদ্ধে সহিংসতা চলছে। সাধারণ নিরীহ মানুষকে অগ্নিসন্ত্রাসের মুখোমুখি হতে হচ্ছে, গাড়ি পুড়িয়ে দেওয়া হচ্ছে, রেললাইন উপড়ে ফেলা হচ্ছে। ট্রেনের বগির ভেতরে আগুন লাগানো হচ্ছে। একবিংশ শতাব্দীতে এসে এসব ঘটনা কল্পনা করতেও আমাদের কষ্ট হয় যে, কীভাবে এসব ঘটনা ঘটছে।

আরেফিন সিদ্দিক আরও বলেন, যারা রাজনীতির নামে অগ্নিসন্ত্রাস করে, সাধারণ মানুষ পুড়িয়ে মারে, তারা এ দেশে রাজনীতি করতে পারবে না। এ দেশে যারা রাজনীতি করবেন, তাদের স্বাধীনতার মৌল বাণী- মুক্তিযুদ্ধের চেতনা ও বঙ্গবন্ধুর আদর্শের দর্শনকে ধারণ করতে হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ চারুশিল্পী সংসদের সভাপতি একুশে পদকপ্রাপ্ত শিল্পী অধ্যাপক জামাল আহমেদের সভাপতিত্বে এবং সহসভাপতি আশরাফুল আলম পপলুর সঞ্চালনায় সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাধীনতা সংগ্রামী শিল্পী আনোয়ার হোসেন ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ। এ ছাড়া এই সময় দেশের বরেণ্য সাংস্কৃতিক ও গণমাধ্যম ব্যক্তিত্ব, চারুশিল্পী এবং বুদ্ধিজীবীরাও উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক কামাল পাশা চৌধুরী, শিল্পী সঞ্জীব দাস অপু, অধ্যাপক ড. দুলাল চন্দ্র গাইন প্রমুখ।

ওই প্রদর্শনীটি আজ শুক্রবার চারুকলা অনুষদে স্থানান্তরিত হবে এবং বাকি দিনগুলোতে সেখানে প্রদর্শনী চলবে।

সিটি কর্পোরেশন এলাকাভূক্ত সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ - dainik shiksha সিটি কর্পোরেশন এলাকাভূক্ত সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ দেশের সব ফাজিল ও কামিল মাদ্রাসা বন্ধের নির্দেশনা - dainik shiksha দেশের সব ফাজিল ও কামিল মাদ্রাসা বন্ধের নির্দেশনা সব বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ - dainik shiksha সব বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজসমূহ অনির্দিষ্টকাল বন্ধ - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজসমূহ অনির্দিষ্টকাল বন্ধ সব শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্টকাল বন্ধ - dainik shiksha সব শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্টকাল বন্ধ ১৮ জুলাইয়ের এইচএসসি ও সমমান পরীক্ষা স্থগিত - dainik shiksha ১৮ জুলাইয়ের এইচএসসি ও সমমান পরীক্ষা স্থগিত আতঙ্কে হল ছাড়ছেন শিক্ষার্থীরা - dainik shiksha আতঙ্কে হল ছাড়ছেন শিক্ষার্থীরা দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে ঢাকা কলেজের সামনে সংঘর্ষে নিহত শিক্ষার্থীর পরিচয় মিলেছে - dainik shiksha ঢাকা কলেজের সামনে সংঘর্ষে নিহত শিক্ষার্থীর পরিচয় মিলেছে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0027420520782471