ঢাবির ৩ হলে ব্যাপক ভা*ঙ*চুর - দৈনিকশিক্ষা

ঢাবির ৩ হলে ব্যাপক ভা*ঙ*চুর

দৈনিক শিক্ষাডটকম, ঢাবি |

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ৩টি হলে ব্যাপক ধ্বংসযজ্ঞ, অগ্নিসংযোগ, ভাঙচুর ও তাণ্ডব চালানো হয়েছে। হলগুলো হলো- বিজয় ৭১ হল, কবি জসীমউদ্‌দীন হল ও মাস্টারদা সূর্য সেন হল।

মঙ্গলবার (১৬ জুলাই) রাতভর বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে ছাত্রলীগের বিপক্ষে শক্ত অবস্থান নেয় কোটাবিরোধী আন্দোলনে সমর্থনকারী শিক্ষার্থীরা।

বুধবার (১৭ জুলাই) সকাল ১০টার দিকে বিজয় ৭১ হলের সামনে এক মটরসাইকেলে আগুন দেয় আন্দোলনকারীরা। এ সময় হল ছাত্রলীগের নেতারা হল ছেড়ে চলে যান।

একই সময় মাস্টারদা সূর্যসেন হলেও ছাত্রলীগ নেতাকর্মীদেরকে হল থেকে বের করে দেয় শিক্ষার্থীরা। এমনকি ঢাবি ছাত্রলীগ সভাপতি মাজহারুল কবির শয়নের ৩৪৪ নম্বর কক্ষেও ভাঙচুর করা হয়েছে। এর পাশের দুই কক্ষসহ অন্য ছাত্রলীগ ক্যান্ডিডেডদের কক্ষেও ভাঙচুর করেন শিক্ষার্থীরা। হলের সামনে একটি মটরসাইকেলে ব্যাপক ভাঙচুর করা হয়।

এছাড়া, কবি জসীমউদ্‌দীন হলের ছাত্রলীগ নেতাদের রুমেও ভাঙচুর করেন শিক্ষার্থীরা।

এদিকে, গত রাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শহীদ সার্জেন্ট মুহাম্মদ জহুরুল হকসহ নারীদের ৫ হলকে ছাত্র রাজনীতিমুক্ত ঘোষণা করা হয়েছে। রাতে কোটাবিরোধী আন্দোলনে সমর্থনকারী শিক্ষার্থীদের একাট্টা দাবির মুখে এসব হলের প্রাধ্যক্ষরা ছাত্র রাজনীতিমুক্ত করে শিক্ষার্থীদের অঙ্গীকারনামা বা লিখিত দিতে বাধ্য হন। ঘোষিত রাজনীতিমুক্ত হলগুলো হলো- রোকেয়া হল, শামসুন নাহার হল, কবি সুফিয়া কামাল হল, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হল, বাংলাদেশ-কুয়েত মৈত্রী হল ও শহীদ সার্জেন্ট জহুরুল হক হল।

খোঁজ নিয়ে জানা গেছে, গত রাতে সর্বপ্রথম রোকেয়া হলকে সব ধরনের রাজনীতিমুক্ত হল হিসেবে ঘোষণা করা হয়। এছাড়া, এই হল থেকে ১০ ছাত্রলীগ নেতাকর্মীকে কোটাবিরোধী সাধারণ শিক্ষার্থী কর্তৃক পিটিয়ে বের করে দেওয়ার ঘটনা ঘটে।

সূত্র জানায়, রাত ১১টার দিকে এ ঘটনার সূত্রপাত ঘটে। ১০টায় প্রবেশের শেষ সময় থাকলেও ছাত্রলীগের নেত্রীরা নির্ধারিত সময়ের পরে হলে প্রবেশ করতে চাইলে শিক্ষার্থীদের সঙ্গে তাদের কথা কাটাকাটি হয়। একপর্যায়ে, শিক্ষার্থীরা মারমুখী হয়ে গেলে হাউস টিউটররা তাদের প্রটোকল দিয়ে কক্ষে পৌঁছে দেন। পরে শিক্ষার্থীরা ক্ষিপ্ত হয়ে তাদের মারধর করে কক্ষ থেকে বের করে দেন।

বের করে দেওয়া ১০ ছাত্রলীগ নেতাকর্মীর মধ্যে হল শাখা ছাত্রলীগ সভাপতি আতিকা বিনতে হোসাইন, বর্ণালী ঘোষ বর্ণ, সামিহা মাহবুব, সাজিয়া রহমান, বিপর্ণা রায় ও সাইফুন্নেসা ইলমিসহ অন্যরা ছিলেন।

নেত্রীদের হল থেকে বের করে দিয়ে প্রাধ্যক্ষের কাছ থেকে একটি লিখিত নেন সাধারণ শিক্ষার্থীরা। এতে বলা হয়, আমরা রোকেয়া হলের মেয়েরা এই মর্মে লিখিত নিচ্ছি যে, আজ থেকে রোকেয়া হলের অভ্যন্তরে সব ধরনের ছাত্র রাজনীতি (ছাত্রলীগ, ছাত্রদল, যুবদল, জাসদ, শিবির ইত্যাদি) নিষিদ্ধ করা হলো। কোনো ধরনের পলিটিক্যাল রুম বা গণরুম থাকবে না। কোনো পলিটিক্যাল প্রোগ্রাম হলে হবে না। কোনো ধরনের রাজনৈতিক সম্পৃক্ততা হলের সঙ্গে থাকবে না। আমরা হলের মেয়েরা যদি ওইসব দলের দ্বারা কোনোভাবে ক্ষতিগ্রস্ত হই, তাহলে হল প্রশাসন ও হল প্রভোস্টকে এর দায় নিতে হবে। আজ থেকে রোকেয়া হলকে ছাত্র রাজনীতিমুক্ত ঘোষণা করা হলো। এরপর সুফিয়া কামাল হল, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হল, শামসুন নাহার হল, বাংলাদেশ কুয়েত মৈত্রী হল ও জহুরুল হক হলের প্রাধ্যক্ষ নিজ নিজ হলে ছাত্র রাজনীতি নিষিদ্ধ করে অঙ্গীকারনামা দেন।

শামসুন নাহার হলের অঙ্গীকারনামায় উল্লেখ করা হয়, শামসুন নাহার হলে কোনো ধরনের দলীয় রাজনীতি চলবে না; যে সব ছাত্রীর হলে অবস্থানের মেয়াদ শেষ তাদের অতি দ্রুত হলছাড়া করতে হবে এবং ছাত্রীদের মেধার ভিত্তিতে সিট বরাদ্দ দিতে হবে; কোটা সংস্কার আন্দোলনের সঙ্গে যুক্ত এবং আজকে রাতে যারা অবস্থান নিয়েছে সেই প্রত্যেকটি ছাত্রীর হলে সিট এবং শারীরিক মানসিক স্বাস্থ্যের পূর্ণ নিরাপত্তা দিতে হবে; পরবর্তীতে কোনো ধরনের ব্যক্তিগত আক্রোশের বশবর্তী হয়ে কোনো ছাত্রীকে হেনস্থার শিকার করা হবে না; কোনো ধরনের পদ-পদবি বা ক্ষমতার প্রদর্শন ঘটিয়ে কোনো অন্যায্য সুযোগ-সুবিধা কোনো ছাত্রীকে দেওয়া যাবে না; প্রত্যেকটি ছাত্রীকে মেধার ভিত্তিতে অথবা উপযুক্ত কারণ দেখিয়ে হলের সিট বরাদ্দ দিতে হবে এবং সমান সুযোগ প্রদান করতে হবে; শামসুন নাহার হলে ছাত্রলীগের সক্রিয় কার্যক্রম পরিচালনাকারী মেয়েরা মুচলেকা দিয়ে বের হতে হবে যে, তারা কখনো হলে ফিরবে না এবং হলের বাইরে থেকে কোনো রকম রাজনৈতিক কার্যক্রম পরিচালনা করার চেষ্টা করবে না এবং মধ্য ভবন দ্বিতীয় তলার মেয়েদের রুম পরিবর্তন করে দিতে হবে।

রাত দেড়টায় বাংলাদেশ কুয়েত মৈত্রী হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. নাজমুন নাহার লিখিত অঙ্গীকারনামায় স্বাক্ষর করেন। অঙ্গীকারনামায় বলা হয়, আমরা বাংলাদেশ-কুয়েত মৈত্রী হলের সাধারণ শিক্ষার্থী এ মর্মে লিখিত নিচ্ছি যে, আজ ১৭-৭-২০২৪ থেকে বাংলাদেশ-কুয়েত মৈত্রী হলের অভ্যন্তরে কোনো ধরনের ছাত্র রাজনীতি (ছত্রলীগ, ছাত্রদল, যুবদল, ছাত্রফ্রন্ট, জামায়াত-শিবির) নিষিদ্ধ করা হলো। কোনো ধরনের পলিটিক্যাল রুম বা গণরুম থাকবে না। কোনো ধরনের পলিটিক্যাল প্রোগ্রাম হবে না৷ কোনো ধরনের পলিটিক্যাল সম্পৃক্ততা হলের সঙ্গে থাকবে না। আমরা হলের মেয়েরা যদি এসব দলের দ্বারা কোনোভাবে ক্ষতিগ্রস্ত হই, তাহলে এই দায় প্রশাসন ও হল প্রভোস্টকে নিতে হবে।

আজ থেকে বাংলাদেশ-কুয়েত মৈত্রী হলকে ছাত্র রাজনীতিমুক্ত ঘোষণা করা হলো।

সর্বশেষ ভোর রাত ৫টার দিকে ব্যাপক উত্তেজনাকর পরিবেশের মুখে পড়ে শহীদ সার্জেন্ট জহুরুল হক হলের অধ্যাপক ড. মো. আব্দুর রহিম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তির মাধ্যমে এই হলকে ছাত্র রাজনীতিমুক্ত ঘোষণা করেন। এই বিজ্ঞপ্তিতে বলা হয়, শহীদ সার্জেন্ট জহুরুল হক হলের শিক্ষার্থীদের জন্য নিম্নোক্ত নির্দেশনা প্রদান করা হলো-

১. শহীদ সার্জেন্ট জহুরুল হক হলে স্থায়ীভাবে সব ধরনের ছাত্র রাজনীতি নিষিদ্ধ করা হলো।

২. কোনো বহিরাগত হলে অবস্থান করতে পারবে না।

৩. শিক্ষার্থী কোনো প্রকার ক্ষতির (শারীরিক ও মৌখিক) সম্মুখীন হলে প্রশাসনিক ব্যবস্থা গ্রহণ করা হবে।

৪. প্রশাসনিকভাবে নিয়মিত শিক্ষার্থীদের সিট বণ্টনের ব্যবস্থা গ্রহণ করা হবে।

৫. হলের সব ধরনের সন্ত্রাসী কর্মকাণ্ডের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।

সিটি কর্পোরেশন এলাকাভূক্ত সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ - dainik shiksha সিটি কর্পোরেশন এলাকাভূক্ত সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ দেশের সব ফাজিল ও কামিল মাদ্রাসা বন্ধের নির্দেশনা - dainik shiksha দেশের সব ফাজিল ও কামিল মাদ্রাসা বন্ধের নির্দেশনা সব বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ - dainik shiksha সব বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজসমূহ অনির্দিষ্টকাল বন্ধ - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজসমূহ অনির্দিষ্টকাল বন্ধ সব শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্টকাল বন্ধ - dainik shiksha সব শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্টকাল বন্ধ ১৮ জুলাইয়ের এইচএসসি ও সমমান পরীক্ষা স্থগিত - dainik shiksha ১৮ জুলাইয়ের এইচএসসি ও সমমান পরীক্ষা স্থগিত আতঙ্কে হল ছাড়ছেন শিক্ষার্থীরা - dainik shiksha আতঙ্কে হল ছাড়ছেন শিক্ষার্থীরা দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে ঢাকা কলেজের সামনে সংঘর্ষে নিহত শিক্ষার্থীর পরিচয় মিলেছে - dainik shiksha ঢাকা কলেজের সামনে সংঘর্ষে নিহত শিক্ষার্থীর পরিচয় মিলেছে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0030429363250732