তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা ফিরবে না, মার্কিন রাষ্ট্রদূতকে জানালো আওয়ামী লীগ - দৈনিকশিক্ষা

তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা ফিরবে না, মার্কিন রাষ্ট্রদূতকে জানালো আওয়ামী লীগ

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

উন্নয়ন সহযোগী হিসেবে যুক্তরাষ্ট্র বাংলাদেশে সব রাজনৈতিক দলের অংশগ্রহণে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন দেখতে চায়। তবে দেশটি কোনো দলের পক্ষে নয়। গতকাল বুধবার আওয়ামী লীগের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকে এমনটাই জানিয়েছেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাস। অন্যদিকে সুষ্ঠু ও অবাধ নির্বাচন আয়োজনে নির্বাচন কমিশন স্বাধীনভাবে কাজ করছে জানিয়ে আওয়ামী লীগ নেতারা বলেছেন, এ দেশে আর তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা ফিরবে না।

সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের নেতৃত্বে আওয়ামী লীগের প্রতিনিধিরা গতকাল পিটার হাসের আমন্ত্রণে তার বাসায় মধ্যাহ্নভোজে অংশ নেন। প্রতিনিধি দলে ছিলেন সভাপতিমণ্ডলীর সদস্য ফারুক খান, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক শাম্মী আহমেদ, দপ্তর সম্পাদক ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী বিপ্লব বড়ুয়া, তথ্য ও গবেষণা সম্পাদক সেলিম মাহমুদ এবং কার্যনির্বাহী সদস্য মোহাম্মদ এ আরাফাত।

বৈঠক সূত্র জানিয়েছে, মধ্যাহ্নভোজ আলোচনায় বাংলাদেশের আগামী নির্বাচন নিয়ে আলোচনা হয়। যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচনের বিষয়ে জানতে চাইলে আওয়ামী লীগ প্রতিনিধি দল জানিয়েছে, সুষ্ঠু ও অবাধ নির্বাচন আয়োজন স্বাধীনভাবে কাজ করছে নির্বাচন কমিশন। বাংলাদেশের সংবিধান অনুসারে আগামী নির্বাচন হবে।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে এক অনুষ্ঠানে বলেন, ‘মার্কিন রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠক হয়েছে। সেখানে আমরা বলেছি, এ দেশে আর তত্ত্বাবধায়ক সরকার ফিরবে না ‘

যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বিএনপির সঙ্গে সংলাপের বিষয়ে জানতে চাইলে আওয়ামী লীগের প্রতিনিধি দল জানায়, আওয়ামী লীগ বরাবরই আলোচনার দরজা খোলা রেখেছে। তবে তাদের সঙ্গে অতীতের সংলাপের অভিজ্ঞতা নেতিবাচক। বিএনপির দাবি অনুসারে তত্ত্বাবধায়ক বা নির্দলীয় সরকার ব্যবস্থায় যাওয়া সম্ভব নয়। এ সময় পিটার হাস বলেন, এটা বাংলাদেশ ও এর জনগণের সিদ্ধান্তের

বিষয়। এ ব্যাপারে যুক্তরাষ্ট্র কথা বলবে না। মার্কিন দূত এ সময় কিছুটা হাস্যরস করে বলেন, ক্ষমতাসীনরা মনে করেন, তিনি তাদের বিরুদ্ধে ষড়যন্ত্র করছেন। তখন আওয়ামী লীগ নেতারাও হেসেই জবাব দেন, ষড়যন্ত্র না হলেও যুক্তরাষ্ট্র মানবতাবিরোধী দল জামায়াতে ইসলামের পক্ষে কথা বলে। সরকারকে চাপে রাখতে নানা কৌশল করে। তখন পিটার হাস এ বিষয়ে আর কথা না বাড়িয়ে বলেন, তিনি বিষয়গুলো দেখবেন।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, পিটার হাস আওয়ামী লীগ প্রতিনিধি দলকে ঐতিহ্যবাহী খাবার গরুর মাংসের কালা ভুনা দিয়ে আপ্যায়ন করেন। এ ছাড়া খাবারের তালিকায় ছিল টমেটো স্যুপ, ফ্রাইড রাইস, চিকেন কারি, কেক ও আইসক্রিম। মধ্যাহ্নভোজ আলোচনায় আওয়ামী লীগ নেতাদের সঙ্গে পিটার হাস ছাড়াও অংশ নেন মার্কিন দূতাবাসের অর্থনৈতিক ও রাজনৈতিক কাউন্সিলর স্কট ব্রেন্ডন, রাজনৈতিক শাখাপ্রধান আর্তুরো হাইনস, রাজনৈতিক কর্মকর্তা মেথিউ বেহ এবং ইউএসএআইডির সুশাসন, গণতন্ত্র ও মানবাধিকার বিষয়ক টিম লিডার মেধাউই গিরি।

এদিকে ফেসবুক ও টুইটারে ঢাকার মার্কিন দূতাবাস জানায়, বৈঠকে বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচন নিয়ে আলোচনা ছাড়াও বাণিজ্য, দুই দেশের জনগণের মধ্যে সম্পর্ক ও নিরাপত্তা সহযোগিতাসহ দ্বিপক্ষীয় গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা হয়েছে।

শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার পরিবেশ এখনও হয়নি: শিক্ষামন্ত্রী - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার পরিবেশ এখনও হয়নি: শিক্ষামন্ত্রী দেশের পরিস্থিতি স্বাভাবিক হয়ে এসেছে : সেনাপ্রধান - dainik shiksha দেশের পরিস্থিতি স্বাভাবিক হয়ে এসেছে : সেনাপ্রধান তিন-চার দিনের মধ্যে সবকিছু নিয়ন্ত্রণে চলে আসবে: স্বরাষ্ট্রমন্ত্রী - dainik shiksha তিন-চার দিনের মধ্যে সবকিছু নিয়ন্ত্রণে চলে আসবে: স্বরাষ্ট্রমন্ত্রী ফেসবুক-টিকটক আপাতত বন্ধ থাকছে - dainik shiksha ফেসবুক-টিকটক আপাতত বন্ধ থাকছে পিএসসির সব পরীক্ষা ৩১ জুলাই পর্যন্ত স্থগিত - dainik shiksha পিএসসির সব পরীক্ষা ৩১ জুলাই পর্যন্ত স্থগিত দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে সবার কাছে নাশকতার ছবি-ভিডিয়ো ফুটেজ চেয়েছে পুলিশ - dainik shiksha সবার কাছে নাশকতার ছবি-ভিডিয়ো ফুটেজ চেয়েছে পুলিশ please click here to view dainikshiksha website Execution time: 0.0034511089324951