তফসিল ঘোষণা হতে পারে ২৩ নভেম্বর - দৈনিকশিক্ষা

সংসদ নির্বাচনতফসিল ঘোষণা হতে পারে ২৩ নভেম্বর

দৈনিকশিক্ষা ডেস্ক |

দৈনিকশিক্ষাডটকম ডেস্ক: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা হতে পারে ২৩ নভেম্বর। নির্বাচন কমিশন সূত্রে এ তথ্য জানা গেছে। সূত্র আরও জানায়, ২৯ জানুয়ারি মধ্যে নির্বাচন অনুষ্ঠিত হতে হবে এ ব্যাপারে সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। সে হিসাব কষে ২৩ নভেম্বরকে তফসিলের উপযুক্ত সময় ধরে নিয়ে এগোচ্ছে কাজী হাবিবুল আওয়ালের নেতৃত্বাধীন নির্বাচন কমিশন।  

তবে  অপর একটি সূত্র জানায়, ২০ নভেম্বরের পরে আগামী সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করবে নির্বাচন কমিশন। মঙ্গলবার (১৪ নভেম্বর) দৈনিক দেশ রুপান্তর পত্রিকায় প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়। প্রতিবেদনটি লিখেছেন পাভেল হায়দার চৌধুরী।

প্রতিবেদনে আরও জানা যায় এ ছাড়াও বিভিন্ন সূত্র বলেন, নির্বাচনী পরিবেশ পরিস্থিতি বিতর্কমুক্ত রাখা ও অংশগ্রহণমূলক নির্বাচন অনুষ্ঠানে দেশি-বিদেশি নানা মহলের চাওয়া হওয়ায় তফসিল ঘোষণায় খানিকটা সময় নিচ্ছে কমিশন। তফসিল ঘোষণার আগে পরিস্থিতি আরও একটু স্বাভাবিক করা, বড় রাজনৈতিক দলগুলোর অনমনীয় অবস্থান থেকে সরে আসাসহ বেশ কিছু প্রত্যাশা নির্বাচন কমিশনের।

কমিশন মনে করে, যেহেতু হাতে সময় রয়েছে ফলে তফসিল ঘোষণার আগে তারাও সময় নিতে আগ্রহী। এদিকগুলো আমলে নিয়ে ২০ নভেম্বরের পরে তফসিল ঘোষণার ব্যাপারে অবহিত করেন তারা।

নির্বাচন কনিশনের সঙ্গে সংশ্লিষ্ট আওয়ামী লীগের শীর্ষ পর্যায়ের এক নেতা বলেন, নির্দিষ্ট  মেয়াদের অন্তত ১০ থেকে ১২ দিন আগে নির্বাচন হয়ে নতুন সংসদ সদস্য নির্বাচন ও শপথ গ্রহণ অনুষ্ঠান হয়ে যাবে। নির্দিষ্ট মেয়াদ হলো, ২৯ জানুয়ারি। সে হিসাব করেই তফসিল হবে।

তিনি বলেন, এটা হতেই হবে, এটা সাংবিধানিক নিয়ম। সাংবিধানিক নিয়মের মধ্যেই ইলেকশন কমিশনকে নির্বাচন পরিচালনা করতে হবে। রাজনৈতিক দলগুলোর অনেক  

'ফ্লেক্সিবিলিটি' আছে। তারা চাইলে নির্বাচনে আসতে পারে আবার না-ও আসতে পারে। কিন্তু নির্বাচন কমিশনের কোনো 'ফ্লেক্সিবিলিটি' নাই। তাকে সংবিধানে বিবৃত যে নিয়ম সে অনুযায়ী নির্বাচন অনুষ্ঠান করতে হবে।

যেসব চাকরির পরীক্ষা স্থগিত - dainik shiksha যেসব চাকরির পরীক্ষা স্থগিত কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার - dainik shiksha কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত - dainik shiksha উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে - dainik shiksha ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন - dainik shiksha সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের - dainik shiksha জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক - dainik shiksha মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0031769275665283