দক্ষতার সঙ্গে বাজেট বাস্তবায়নের পরামর্শ ইউজিসির - দৈনিকশিক্ষা

দক্ষতার সঙ্গে বাজেট বাস্তবায়নের পরামর্শ ইউজিসির

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

দেশের পাবলিক বিশ্ববিদ্যালয় ও ইউজিসিকে ২০২৪-২০২৫ অর্থবছরের বাজেট দক্ষভাবে বাস্তবায়নের আহ্বান জানিয়েছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর। তিনি বাজেট বাস্তবায়নে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করা এবং এক্ষেত্রে যথাযথ নীতিমালা অনুসরণের পরামর্শ দেন।

এ ছাড়া বাজেট বরাদ্দ অনুযায়ী বার্ষিক কর্মপরিকল্পনা, ক্রয়, প্রশিক্ষণ ও গবেষণা পরিকল্পনা প্রণয়নে নির্দেশনা প্রদান করেন। ব্যয় নির্ধারিত বাজেটের মধ্যে সীমাবদ্ধ রাখতে হবে বলে তিনি জানান।

রোববার ২০২৪-২০২৫ অর্থবছরের বাজেট বাস্তবায়ন বিষয়ে ইউজিসিতে অনুষ্ঠিত কর্মশালায় মূখ্য আলোচকের বক্তব্যে তিনি এ কথা বলেন। 

অনুষ্ঠানে আলোচক হিসেবে অংশগ্রহণ করেন ইউজিসি সদস্য প্রফেসর ড. মো. জাকির হোসেন, সচিব ড. ফেরদৌস জামান, অর্থ ও হিসাব বিভাগের পরিচালক মো. রেজাউল করিম হাওলাদার। 

প্রফেসর আলমগীর বলেন, দেশের উচ্চশিক্ষায় সংকট রয়েছে। বাজেটে প্রয়োজনীয় বরাদ্দ না থাকায় এসব সমস্যার সমাধান করা সম্ভব হচ্ছে না। সব পাবলিক বিশ্ববিদ্যালয়কে নতুন বিভাগ খোলার ক্ষেত্রে প্রয়োজনীয় অবকাঠামো, গবেষণাগার, মানব সম্পদ এবং বাজেটে অর্থের সংস্থান রয়েছে কি না তা নিশ্চিত হওয়া আহ্বান জানান তিনি। 

প্রফেসর জাকির হোসেন বলেন, পাবলিক বিশ্ববিদ্যালয় ও ইউজিসিকে অর্থ ব্যয়ে শৃঙ্খলা বজায় রাখতে হবে। অডিট আপত্তি শূন্যের কোটায় নামিয়ে আনতে হবে। তিনি আরো বলেন, যেকোনো প্রতিষ্ঠানের স্বচ্ছতা আর্থিক ব্যবস্থাপনার ওপর নির্ভরশীল। উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের ভাবমূর্তির জন্য আর্থিক শৃঙ্খলা বজায় রাখা এবং বাজেট বাস্তবায়নে উত্তম চর্চা অনুসরণ করা প্রয়োজন বলে তিনি মনে করেন।  

ইউজিসির অর্থ ও হিসাব বিভাগের উপপরিচালক মো. আব্দুল আলীমের সঞ্চালনায় কর্মশালায় ইউজিসির আইএমসিটি বিভাগের পরিচালক ড. মো. সুলতান মাহমুদ ভূইয়া, জনসংযোগ ও তথ্য অধিকার বিভাগের পরিচালক ড. শামসুল আরেফিন, গবেষণা সহায়তা ও প্রকাশনা বিভাগের পরিচালক ড. ফখরুল ইসলাম, পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট বিভাগের পরিচালক মোহাম্মদ জামিনুর রহমান, পরিকল্পনা ও উন্নয়নের বিভাগের পরিচালক মোহাম্মদ মাকছুদুর রহমান ভূঁইয়া, জেনারেল সার্ভিসেস এস্টেট অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের পরিচালক জাফর আহম্মদ জাহাঙ্গীর, স্ট্র্যাটেজিক প্ল্যানিং অ্যান্ড কোয়ালিটি অ্যাসিউরেন্স বিভাগের পরিচালক দুর্গা রানী সরকারসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা অংশগ্রহণ করেন। 

কারিগরি শিক্ষকদের জুন মাসের এমপিওর চেক ছাড় - dainik shiksha কারিগরি শিক্ষকদের জুন মাসের এমপিওর চেক ছাড় এইচএসসির পদার্থ বিজ্ঞানে ভুল প্রশ্ন, নম্বর পাবেন সব পরীক্ষার্থী - dainik shiksha এইচএসসির পদার্থ বিজ্ঞানে ভুল প্রশ্ন, নম্বর পাবেন সব পরীক্ষার্থী র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা কলেজগুলোর নাম এক নজরে - dainik shiksha র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা কলেজগুলোর নাম এক নজরে প্রশ্নফাঁসের মাধ্যমে অপরাধী বিসিএস ক্যাডার হবে মানা যায় না - dainik shiksha প্রশ্নফাঁসের মাধ্যমে অপরাধী বিসিএস ক্যাডার হবে মানা যায় না বেরোবিতে ছাত্রলীগ-কোটা আন্দোলকারীদের মধ্যে সংঘর্ষ, আহত ৬ - dainik shiksha বেরোবিতে ছাত্রলীগ-কোটা আন্দোলকারীদের মধ্যে সংঘর্ষ, আহত ৬ কৃষি গুচ্ছের ভর্তি পরীক্ষা স্থগিত - dainik shiksha কৃষি গুচ্ছের ভর্তি পরীক্ষা স্থগিত কোটা নিয়ে রাষ্ট্রপক্ষের আপিল আজ - dainik shiksha কোটা নিয়ে রাষ্ট্রপক্ষের আপিল আজ কলেজে চূড়ান্ত ভর্তি প্রক্রিয়া শুরু আজ - dainik shiksha কলেজে চূড়ান্ত ভর্তি প্রক্রিয়া শুরু আজ দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.00577712059021