নন–ক্যাডারে নিয়োগ : জটিলতা নিরসনে আইন উপদেষ্টার মত নেবে পিএসসি - দৈনিকশিক্ষা

নন–ক্যাডারে নিয়োগ : জটিলতা নিরসনে আইন উপদেষ্টার মত নেবে পিএসসি

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

৪০তম বিসিএসে নন-ক্যাডারের বিভিন্ন পদে নিয়োগ দেওয়ার ক্ষেত্রে আইনগত কোনো প্রশ্ন উঠবে কি না, তা জানতে নিজস্ব আইন উপদেষ্টার মতামত নেবে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। মূলত কোনো নিয়োগ সুপারিশের আগে পিএসসি আইন উপদেষ্টার মত নিয়ে থাকে। পিএসসি সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

জানতে চাইলে পিএসসি ওই সূত্র গতকাল মঙ্গলবার দুপুরে জানায়, ৪০তম বিসিএসের নন–ক্যাডার থেকে নির্ধারিত স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) প্রথম শ্রেণির (গ্রেড-৯) সহকারী প্রকৌশলীর ১৫৬ পদে নিয়োগ দেওয়া নিয়ে জটিলতা তৈরি হয়।

এখান থেকে ওই প্রকৌশলীদের নিয়োগ না দিতে এলজিইডি প্রধান প্রকৌশলী জনপ্রশাসন মন্ত্রণালয়কে অনুরোধ করে। এ অনুরোধের পর জনপ্রশাসন মন্ত্রণালয় পিএসসিকে এ প্রকৌশলীদের নিয়োগ না দিতে মৌখিকভাবে বলেছে। কিন্তু আনুষ্ঠানিক কোনো চিঠি দেওয়া হয়নি। এতে নন–ক্যাডার থেকে নিয়োগ দেওয়া পেছাচ্ছে। এই নিয়োগের সুপারিশ না করে পিএসসি ৪১তম বিসিএসের ফলও প্রকাশ করতে পারছে না। এ অবস্থায় নন–ক্যাডার থেকে নিয়োগে দেওয়া হলে কোনো আইনি জটিলতা হবে কি না, তা জানতে পিএসসি নিজস্ব আইন উপদেষ্টার মত চেয়েছে। যেহেতু জনপ্রশাসন মন্ত্রণালয়ও কিছু বলছে না, আবার নন–ক্যাডার নিয়োগ ও ৪১তম বিসিএসের নিয়োগ কালক্ষেপণ হচ্ছে, তাই এখন এই অবস্থায় কী করা যায়, সে বিষয়ে আইন উপদেষ্টার মত নিয়ে তা পর্যালোচনার চেষ্টা করছে পিএসসি। 

এখানের অনেকে সহকারী প্রকৌশলীর ১৫৬টি শূন্য পদে আবেদন করেছিলেন। এখন যেহেতু জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ নিয়োগ বন্ধ করার কথা বলা হয়েছে, তাই পিএসসিকে নতুন করে পদ নির্বাচনের বিজ্ঞপ্তি দিতে হবে এবং সেটি সময়সাপেক্ষ। এ কারণে ৪০তম বিসিএস থেকে নন-ক্যাডার নিয়োগে সময় লাগবে। এতে ৪১তম বিসিএসের চূড়ান্ত ফলাফল দিতেও দেরি হবে বলে জানা যায়।

সিটি কর্পোরেশন এলাকাভূক্ত সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ - dainik shiksha সিটি কর্পোরেশন এলাকাভূক্ত সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ দেশের সব ফাজিল ও কামিল মাদ্রাসা বন্ধের নির্দেশনা - dainik shiksha দেশের সব ফাজিল ও কামিল মাদ্রাসা বন্ধের নির্দেশনা সব বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ - dainik shiksha সব বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজসমূহ অনির্দিষ্টকাল বন্ধ - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজসমূহ অনির্দিষ্টকাল বন্ধ সব শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্টকাল বন্ধ - dainik shiksha সব শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্টকাল বন্ধ ১৮ জুলাইয়ের এইচএসসি ও সমমান পরীক্ষা স্থগিত - dainik shiksha ১৮ জুলাইয়ের এইচএসসি ও সমমান পরীক্ষা স্থগিত আতঙ্কে হল ছাড়ছেন শিক্ষার্থীরা - dainik shiksha আতঙ্কে হল ছাড়ছেন শিক্ষার্থীরা দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে ঢাকা কলেজের সামনে সংঘর্ষে নিহত শিক্ষার্থীর পরিচয় মিলেছে - dainik shiksha ঢাকা কলেজের সামনে সংঘর্ষে নিহত শিক্ষার্থীর পরিচয় মিলেছে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0030419826507568